কাউনিয়ায় ফুটবল খেলা নিয়ে সংঘর্ষে কলেজছাত্র নিহত

আগের সংবাদ

তিন জটে নাকাল গাজীপুর : যানজট, জলজট ও আবর্জনার যানজট থেকে মুক্তি চায় নগরবাসী

পরের সংবাদ

কলকাতার আগে ঢাকায় আসছেন মার্তিনেজ!

প্রকাশিত: মে ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দীর্ঘ তিন যুগের অপেক্ষার অবসান ঘটিয়ে গত ডিসেম্বরে বিশ্বকাপের শিরোপা ঘরে তোলে আর্জেন্টিনা। প্রয়াত কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার দেশের বিশ্বকাপ জয়ের পেছনে অনবদ্য অবদান ছিল গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজের। বিশ্বকাপজয়ী এই গোলরক্ষক আগামী ৩ জুলাই ঢাকা ভ্রমণ করতে আসবেন। এর আগে তার কলকাতা ভ্রমণের কথা থাকলেও তিনি নিজ আগ্রহে আগে ঢাকায় আসছেন এবং ঢাকা থেকে কলকাতায় যাবেন।
সম্প্রতি ভারতের ক্রীড়া উদ্যোক্তা শতদ্রু দত্ত কলকাতায় আসার জন্য এমিলিয়ানো মার্তিনেজের সঙ্গে যোগাযোগ করেন। বিশ্বকাপজয়ী গোলরক্ষকের কলকাতা ভ্রমণ প্রায় নিশ্চিত হওয়ার পর তার আগ্রহেই কলকাতা সফরের সঙ্গে যোগ হয় ঢাকা সফর। এর আগে এই শতদ্রু দত্তর উদ্যোগেই কলকাতা ঘুরে গেছেন ফুটবলের দুই অমর চরিত্র পেলে ও ম্যারাডোনা। গত নভেম্বরে বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ান অধিনায়ক কাফুও ঘুরে গেছেন কলকাতায়। মার্তিনেজের আসন্ন কলকাতা সফরের সব বন্দোবস্ত শতদ্রুই করছেন।
শতদ্রুর উদ্যোগে আগামী ৪ ও ৫ জুলাই কলকাতায় যাবেন মার্তিনেজ। সেখানে গিয়ে মোহনবাগান ক্লাব ঘুরে দেখবেন আর্জেন্টাইন গোলরক্ষক। তাছাড়া সেখানে ম্যারাডোনার ভাস্কর্যে মালা পরাবেন এবং বলে লাথি মেরে উদ্বোধন করবেন একটি ফুটবল ম্যাচ। এরই মধ্যে কলকাতায় মার্তিনেজের সফরসূচি চুড়ান্ত হয়ে গেছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও ভারত ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর সঙ্গে দেখা করাও সেই সূচির অন্তর্ভুক্ত। কলকাতায় আসার আগেই ইতোমধ্যে মমতার জন্য উপহার হিসেবে মার্তিনেজ নিজের সই করা একজোড়া গøাভস পাঠিয়েছেন এবং ভিডিও বার্তায় সৌরভের সঙ্গে দাদা সম্বোধন করে কথা বলেছেন।
কলকাতা সফরের সব সূচি চূড়ান্ত করার পর মার্তিনেজ নিজেই শতদ্রু দত্তকে তার বাংলাদেশে আসার ইচ্ছার কথা জানান। গতকাল শতদ্রু বাংলাদেশি গণমাধ্যমে এই কথা জানান। তিনি বলেন, ‘মার্তিনেজের বাংলাদেশে আসতে খুব আগ্রহ। আমি শুধু কলকাতায় আনার জন্যই ওর সঙ্গে যোগাযোগ করেছিলাম। তিনি নিজ থেকেই বলেন, বাংলাদেশে যাওয়ার কথা। সেখানে তার ও আর্জেন্টিনা ফুটবল দলের অনেক ভক্ত আছে বলেও জানান। এরপর আমি বাংলাদেশেও বিভিন্ন স্পনসর প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করতে শুরু করি।’
মার্তিনেজকে ঢাকায় আনতে বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে শতদ্রু দত্তর আলোচনা চলমান। ঢাকায় এসে আর্জেন্টাইন গোলরক্ষক কোথায় যাবেন এবং কী করবেন তা নিয়েও চূড়ান্ত সূচি করা হচ্ছে। তবে আপাতত এতটুকু নিশ্চিত যে, ৩ জুলাই ভোরে ঢাকায় নামবেন মার্তিনেজ। পুরো দিন ঢাকায় কাটিয়ে পরদিন তিনি কলকাতার পথ ধরবেন।
গুঞ্জন উঠেছিল জুনে বাংলাদেশ সফরে আসছে লিওনেল মেসির আর্জেন্টিনা। তবে সেই সফর বাতিল হলেও এই বছরেই এশিয়া সফরে আসবে তারা। এর আগে ২০১১ সালে ঢাকায় ঘুরে গেছেন লিওনেল মেসি। এমিলিয়ানো মার্তিনেজের মতো তা একার সফর ছিল না। ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে নাইজেরিয়ার সঙ্গে প্রীতি ম্যাচ খেলেছিল আর্জেন্টিনা। মেসি ছিলেন সেই আর্জেন্টিনা দলের অধিনায়ক। এমিলিয়ানো মার্তিনেজ তখন অবশ্য জাতীয় দলের ধারেকাছেও ছিলেন না। আর্জেন্টিনা দলে তার অভিষেকই তো ২০২১ সালের জুনে।

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার গোলপোস্টের নিচে অতন্দ্র প্রহরীর দায়িত্ব পালন করা মার্তিনেজ জিতে নেন টুর্নামেন্টের সেরা গোলরক্ষকের খেতাব গোল্ডেন গøাভস। দুর্দান্ত এই গোলরক্ষককে স্বচক্ষে দেখার সুযোগ পাচ্ছেন বাংলাদেশের ফুটবলপ্রেমীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়