কাউনিয়ায় ফুটবল খেলা নিয়ে সংঘর্ষে কলেজছাত্র নিহত

আগের সংবাদ

তিন জটে নাকাল গাজীপুর : যানজট, জলজট ও আবর্জনার যানজট থেকে মুক্তি চায় নগরবাসী

পরের সংবাদ

আইপিএলের চলতি আসরে সেঞ্চুরির মালিক যারা

প্রকাশিত: মে ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বের এক নম্বর ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ষোলতম আসর চলছে গত ৩১ মার্চ থেকে। চলতি আসরের আইপিএলে এই পর্যন্ত মোট নয়জন ক্রিকেটার শতরানের দেখা পেয়েছেন। এর মধ্যে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে গতকাল চলতি আসরের নবম ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি পূর্ণ করেন মুম্বাই ইন্ডিয়ান্সের ক্যামেরুন গ্রিন। তার সেঞ্চুরির মধ্য দিয়েই গতকাল হায়দরাবাদকে হারিয়ে পূর্ণ ২ পয়েন্ট নিয়ে টেবিলের চারে ওঠে মুম্বাই ইন্ডিয়ান্স।
টস জিতে প্রথমে বোলিং আক্রমণ দিয়ে খেলা শুরু করার সিদ্ধান্ত নেন মুম্বাই অধিনায়ক রোহিত শর্মা। টস হেরে ব্যাটিংয়ে এসে হায়দরাবাদের ব্যাটাররা ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২০০ রানের লড়াকু সংগ্রহ গড়ে। ২০১ রানের তাড়ায় ব্যাট করতে এসে মুম্বাই ইন্ডিয়ান্স ২ ওভার হাতে রেখেই ৮ উইকেটের জয় তুলে নেয়। দলটির জয়ের নায়ক গ্রিন ৪৭ বলে ১০০ রানের অপরাজিত ইনিংস খেলেন। তিনে নামা এই ব্যাটারের সেঞ্চুরির মধ্য দিয়েই শেষ হয় গতকালের প্রথম ম্যাচ। আইপিএলের চলতি আসরে নবম ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি করার পথে গ্রিন ৮টি বাউন্ডারি ও ৮টি ছক্কা হাঁকান।
এই আসরের আইপিএলে সেঞ্চুরির দেখা পাওয়া খেলোয়াড়দের মধ্যে রানের হিসেবে শীর্ষে আছেন যশস্বী জয়সোয়াল। তিনি এই পর্যন্ত ১৪ ম্যাচের ১৪ ইনিংসে ব্যাট করেছেন। এর মধ্যেই তার রান দাঁড়িয়েছে ৬২৫ এ। এই আসরে তিনি সর্বোচ্চ ১২৪ রানের ইনিংস গড়েন। সেঞ্চুরি করা খেলোয়াড়দের তালিকায় রানের ভিত্তিতে দুইয়ে আছেন শুভমান গিল। তিনি ১৩ ইনিংসে ব্যাট করে মোট ৫৭৬ রান করেছেন। এই আসরে তার সর্বোচ্চ ইনিংস ১০১ রানের। চলতি আসরের আইপিএলে শতরান পার করা ব্যাটারদের তালিকায় তিনে আছেন ভারতীয় ক্রিকেট তারকা বিরাট কোহলি। এ পর্যন্ত তিনি দলের হয়ে ১৩টি ইনিংস খেলে করেছেন ৫৩৮ রান। এই বড় সংগ্রহ গড়ার পথে তিনি সর্বোচ্চ ১০০ রান করেন।
তালিকার চারে অবস্থান করছেন সূর্যকুমার যাদব। মাঝে ছন্দপতন হলেও তিনি ঠিকই ফিরে পেয়েছেন নিজেকে। এই আসরে মুম্বাইয়ের স্কোরবোর্ডে তার ব্যাট থেকে ৪৮৬ রান যোগ হয়েছে, যেখানে তার সর্বোচ্চ ইনিংস ১০৩ রানের। সেঞ্চুরি করা পঞ্চম ক্রিকেটার হেনরিচ ক্লাসেন। তিনি মোট ৪৩০ রান করার পথে সর্বোচ্চ ১০৪ রানের ইনিংস খেলেন। রান হিসেবে এই তালিকার ছয়ে আছেন ভ্যাঙ্কটেশ আয়ার। তিনি মোট ৪০৪ রান করার পথে একটি সেঞ্চুরি করেন, যা ছিল ১০৪ রানের ইনিংস। তাছাড়া প্রাভশিমরান সিং এবারের আইপিএলে সর্বোচ্চ ১০৩ রানের এবং হ্যারি ব্রুক সর্বোচ্চ ১০০ রানের ইনিংস খেলেন।
গতকাল হায়দরাবাদের বিপক্ষে ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সের একমাত্র লক্ষ্য ছিল জয়। কেননা এই ম্যাচই ছিল তাদের প্লে অফে যাওয়ার একমাত্র উপায়। এই ম্যাচে জয় পাওয়ার পরও তাদের শেষ চারে থাকা পুরোপুরি নিশ্চিত নয়। এই মুহূর্তে মুম্বাই ১৪ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের চারে অবস্থান করছে। টেবিলের পাঁচে থাকা রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর পয়েন্ট ১৩ ম্যাচে ১৪। আগামী ম্যাচে যদি বেঙ্গালুরু জিতে যায় তাহলে নেট রানরেটে এগিয়ে থাকার কারণে প্লে অফ নিশ্চিত করবে তারা। আর যদি তারা হেরে যায় তাহলে পয়েন্টে এগিয়ে থেকে চতুর্থ দল হিসেবে আইপিএলের ষোলতম আসরের প্লে অফ নিশ্চিত করবে মুম্বাই ইন্ডিয়ান্স।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়