গভীর নি¤œচাপে পরিণত মোকা, বন্দরে ৩ নম্বর সংকেত

আগের সংবাদ

নির্বাচনকালীন সরকারে নজর : শর্তসাপেক্ষে বিএনপিকে ছাড় > স্বপ্ন দেখছে ছোট দলগুলোও

পরের সংবাদ

জাভির হাত ধরে ২৭তম শিরোপা জিতল বার্সা : স্প্যানিশ লা লিগা

প্রকাশিত: মে ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রোনাল্ড কোম্যান বিদায়ের পর গত মৌসুমের মাঝপথে বার্সেলোনার দায়িত্ব নেন জাভি হার্নান্দেজ। সেবার দ্বিতীয় স্থানে থেকে মৌসুম শেষ করে তারা। এবার মৌসুমের শুরু থেকেই বার্সার ডাগআউটে ছিলেন জাভি। এবং তার হাত ধরেই ২৭ তম লিগ শিরোপার স্বাদ পায় বার্সেলোনা। লিওনেল মেসি বার্সা ছাড়ার পর এই প্রথম কোনো লিগ শিরোপা ঘরে তুলল কাতালানরা। এছাড়া ২০১৯ সালের পর আবারো এই শিরোপা জিতল তারা।
কোচ হয়ে আসার পর জাভি হার্নান্দেজের এটা প্রথম লিগ শিরোপা। এর আগে খেলোয়াড় হিসেবে বার্সেলোনার হয়ে আটটি লিগ শিরোপা জিতেছিলেন তিনি। এমন অর্জনে আনন্দিত সাবেক এই বার্সা মিডফিল্ডার। কোচ হিসেবে জাভির প্রথম শিরোপা ছিল স্প্যানিশ সুপার কাপ। যেটার ফাইনালে চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদকে হারিয়ে শিরোপা জিতেছিল বার্সেলোনা। লিগ শিরোপা জয়ের পর তিনি বলেন, ‘অসাধারণ অনুভূতি হচ্ছে। শিরোপা জয়ের লড়াই আমরা গেল জুলাইতে শুরু করেছিলাম। ১০ মাসের কঠোর লড়াই এবং কঠিন ত্যাগের ফল এটা। খুবই উপভোগ করছি সময়টা। যখন আমি খেলোয়াড়দের পাঁচদিন করে ছুটি দিলাম, তখন অনেকেই এটার সমালোচনা করেছিল। আসলে এটা বেশ কাজে দিয়েছে। এটার কৃতিত্ব খেলোয়াড়দের দিবো, ভক্ত-সমর্থকদের দিব। তারাও এটার দাবিদার। প্রেসিডেন্ট এমন একটি দল গঠন করতে অনেক কঠিন পথ পাড়ি দিয়েছেন। বেশ কিছু ম্যাচে এবার আমরা দারুণ খেলেছি। এখন আমরা বাকি চারটি ম্যাচ জিতে মৌসুম শেষ করতে চাই। আমি খুবই আনন্দিত। লিগ শিরোপা জিততে পেরে খুবই গর্বিত। এখন লা লিগার শিরোপা, তার আগে সুপার কাপের শিরোপা বার্সেলোনার নতুন প্রজেক্টের জন্য বিরাট অর্জন।’
লা লিগার ৪ ম্যাচ বাকি থাকতেই শিরোপা জয় করে বার্সা। রোববার রাতে কাতালান ডার্বিতে এসপানিওলের মাঠে ৪-২ ব্যবধানে জিতে শিরোপা উল্লাসে মেতে ওঠা বার্সা ফুটবলাররা। দলের হয়ে জোড়া গোল করেন রবার্ট লেভানদোভস্কি। বাকি দুই গোল করলেন আলেহান্দ্রো বালদে এবং জুলাস কুন্দে। এসপানিওলের হয়ে ২ গোল করেন হ্যাভিয়ের পুয়াদো এবং জোসেলু। এই জয়ে ৩৪ ম্যাচে ২৭ জয়, ৩ ড্র ও ৪ হারে ৮৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে বার্সা। সমান ম্যাচে ২২ জয়, ৫ ড্র ও ৭ হারে ৭১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদ। লিগের বাকি আর চার ম্যাচ। মাদ্রিদের চেয়ে ১৪ পয়েন্ট এগিয়ে তারা। বাকি থাকা চার ম্যাচে রিয়াল জিতলে তাদের পয়েন্ট হবে ৮৩। অর্থাৎ ২ পয়েন্টে এগিয়ে থাকবে বার্সা। তাই চার ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত কাতালানদের।
এসপানিওলের মাঠে ম্যাচের ১১তম মিনিটে বার্সাকে প্রথম এগিয়ে দেন রবার্ট লেভানদোভস্কি। ২০তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আলেহান্দ্রো বালদে। বিরতির ঠিক ৫ মিনিট আগে রাফিনিয়ার পাস থেকে বাঁ-পায়ের দারুণ শটে নিজের দ্বিতীয় গোলটি করে বার্সাকে ৩-০ ব্যবধানে এগিয়ে দেন লেভা। লিগে এটি তার ২৭তম গোল।
বিরতির পর ম্যাচের ৫৩তম মিনিটে ফ্রাঙ্কি ডি জংয়ের পাস থেকে দূরের পোস্টে থাকা কুন্দে খুঁজে নেয় জালের ঠিকানা। পরে ৭৩তম মিনিটে হ্যাভিয়ের পুয়াদো এবং ৯০+২ মিনিটে জোসেলু এস্পানিওলের হয়ে দুই গোল শোধ দিলেও বার্সার উৎসবে বাধা হতে পারেনি। ম্যাচ শেষে বার্সেলোনার খেলোয়াড় আর কোচিং দলের সদস্যরাও এসপানিওলের মাঠে শিরোপা জয়ের উচ্ছ¡াসে মেতে ওঠেন। কিন্তু এটা মেনে নিতে পারেনি এসপানিওলের সমর্থকেরা। মাঠের মাঝে গোল হয়ে নাচতে থাকা বার্সার খেলোয়াড়দের ধাওয়া করতে মাঠে ঢুকে পড়ে এসপানিওলের সমর্থকেরা। মাঠের এক প্রান্ত দিয়ে এসপানিওলের সমর্থকদের ঢুকতে দেখে দৌড়ে টানেলে ঢুকে পড়ে বার্সার খেলোয়াড়েরা। পরে অবশ্য পুলিশ আর স্কাউট এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।
এছাড়া ইংলিশ প্রিমিয়ার লিগে একেবারে হাতের মুঠোয় থেকে শিরোপা ছেড়ে দেয় আর্সেনাল। একটা সময় ম্যানচেস্টার সিটির চেয়ে ৮ পয়েন্ট এগিয়েছিলো তারা। দীর্ঘদিন ৫ পয়েন্টের ব্যবধান রেখে শিরোপার পথেও এগিয়ে যাচ্ছিলো। কিন্তু গত মাসে একের পর এক ড্র এবং হারে পয়েন্ট হারাতে হারাতে ম্যানসিটির চেয়ে ৪ পয়েন্ট পিছিয়ে পড়ে। এরপরেও লিগের শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার প্রত্যয় ছিল মাইকেল আর্তেতার শিষ্যদের। কিন্তু দুর্ভাগ্য তাদের। নিজেদের মাঠে ব্রাইটন অ্যান্ড হোভ আলবিওনের কাছে ০-৩ গোলে রীতিমতো বিধ্বস্ত হতে হয়েছে গানারদের। এই পরাজয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের সম্ভাবনা শেষ হয়েছে আর্সেনালের। এই হারে আর্সেনালের ৩৬ ম্যাচ শেষে পয়েন্ট দাঁড়িয়েছে ৮১। যেখানে ৩৫ ম্যাচ শেষে ম্যানসিটির পয়েন্ট ৮৫। আর মাত্র ১ ম্যাচ জিতলেই আর্সেনালের সঙ্গে সিটির পয়েন্ট ব্যবধান হবে ৭। বাকি থাকা দুই ম্যাচে আর্সেনাল জিতলেও তারা পাবে সর্বোচ্চ ৬ পয়েন্ট। এরপরেও ১ পয়েন্টে এগিয়ে থাকবে পেপ গার্দিওলার শিষ্যরা।
এমিরেটস স্টেডিয়ামে প্রথমার্ধে ব্রাইটনের সঙ্গে সমানতালে খেললেও দ্বিতীয়ার্ধে গিয়ে খেই হারিয়ে ফেলে গানাররা। ম্যাচের ৫১তম মিনিটে ব্রাইটনের হয়ে প্রথম গোল করেন হুলিও এনচিসো। এরপর ম্যাচের ৮৬তম মিনিটে দ্বিতীয় গোল করেন ডেনিজ উনদাভ এবং ৯০+৬ মিনিটে তৃতীয় গোল করেন পারভিজ ইস্তোপিনান।
আর্সেনালের আগের ম্যাচে এভারটনের বিপক্ষে ৩-০ গোলে জিতে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান আরো মজবুত করে ম্যানসিটি। এভারটনের মাঠে ৩৭ মিনিটে প্রথম লিড নেয় সিটিজেনরা। গোল করেন ইলকে গুন্দোয়ান। এর দুই মিনিট পরই ব্যবধান ২-০ করেন আর্লিং হালন্ড। এরপর দ্বিতীয়ার্ধের ৫১ মিনিটে গুন্দোয়ান দ্বিতীয় গোল করে দলকে বড় জয় এনে দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়