গভীর নি¤œচাপে পরিণত মোকা, বন্দরে ৩ নম্বর সংকেত

আগের সংবাদ

নির্বাচনকালীন সরকারে নজর : শর্তসাপেক্ষে বিএনপিকে ছাড় > স্বপ্ন দেখছে ছোট দলগুলোও

পরের সংবাদ

আজ দেশে ফিরছে টাইগাররা : মিশন সাকসেসফুল

প্রকাশিত: মে ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ-আয়ারল্যান্ড ওয়ানডে সিরিজটি ছিল আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ। যে কারণে এই সিরিজি গুরুত্বপূর্ণ ছিল আইরিশদের জন্য। টাইগারদের ৩-০ ব্যবধানে হারাতে পারলে সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পেত তারা। তবে প্রথম ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়ায় বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পায় দক্ষিণ আফ্রিকা। এরপর শেষ দুই ম্যাচে বাংলাদেশের কাছে হেরে যায় অ্যান্ড্রু বালবির্নির দল। ২-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জয় করে বাংলাদেশ ক্রিকেট দল। তাতে ভারতকে টপকে ১৫৫ পয়েন্ট নিয়ে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে টেবিলের তিনে থেকে মিশন শেষ করে লাল-সবুজের প্রতিনিধিরা। এই সফল মিশন শেষে আজ বিকালেই দেশে ফিরে আসবে জাতীয় দলের বহর। বিষয়টি নিশ্চিত করে বিসিবির নির্ভর যোগ্য সূত্র।
সূত্র জানায়, আজ (মঙ্গলবার) বিকাল ৫টায় রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন তামিম, লিটন, শান্ত, মুশফিক, মিরাজ, মোস্তাফিজ ও হাসান মাহমুদরা। ডান হাতের আঙুলে ফ্র্যাকচার হয়ে যাওয়া সাকিব আল হাসান দলের সঙ্গে দেশে ফেরত আসবেন, নাকি স্ত্রী ও সন্তানদের সঙ্গে সময় কাটাতে যুক্তরাষ্ট্রে চলে যাবেন তা নিশ্চিত করে জানাতে পারেননি তারা। তবে বাকি সবাই চলে আসবেন এবং দেশে এসে কিছুদিন বিশ্রামে কাটাবেন। এরপর জুনে আফগানিস্তানের বিপক্ষে হোম সিরিজের আগে আবারো প্রস্তুতি শুরু হবে টিম বাংলদেশের।
আয়ারল্যান্ডের বিপক্ষে গেল শুক্রবার সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ক্যাচ ধরতে গিয়ে আঙুলে চোট পান সাকিব আল হাসান। পরবর্তী সময়ে চোট নিয়েই ফিল্ডিং করেন তিনি। এমনকি ব্যাট হাতেও দেখা গিয়েছিল তাকে। তবে এরপরই জানা যায় দুঃসংবাদটা। বিসিবির তরফে জানানো হয়, আঙুলের ইনজুরির কারণে টাইগার এই অলরাউন্ডারকে কমপক্ষে ৬ সপ্তাহের জন্য মাঠের বাইরে থাকতে হবে। পরে গত শনিবার জানা যায়, আঙুলের সেই স্থানে ব্যথার পরিমাণ বেশি, হয়েছে ফ্রাকচার। আর এই ব্যথা না কমায় শেষ ম্যাচে দেখা যায়নি সাকিবকে। এদিকে আগামী জুনের ১৪ থেকে ১৮ তারিখ পর্যন্ত বাংলাদেশের বিপক্ষে একটি টেস্ট ম্যাচ খেলবে আফগানিস্তান দল। আর এ সময় আঙুলের চোটে সাকিবকে থাকতে হবে বিশ্রামে। যে কারণে এই টেস্ট ম্যাচটি মিস করতে যাচ্ছেন তারকা এই অলরাউন্ডার। এছাড়া ঈদের পর জুলাইতে হবে আফগানদের বিপক্ষে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ রয়েছে। ধারণা করা হচ্ছে সেই সিরিজে দেখা যাবে সাকিবকে।
বৃষ্টি প্রথম ম্যাচ পরিত্যক্ত হলেও দ্বিতীয় ম্যাচে ৩ উইকেট ও তৃতীয় ম্যাচে ৫ রানের জয় পায় তামিম বাহিনী। দুটি ম্যাচই ছিল প্রতিদ্ব›িদ্বতা আর উত্তেজনায় ঠাসা। তিন ম্যাচের সিরিজে ১৯৬ রানের সঙ্গে বল হাতে একটি উইকেট নিয়ে সিরিজসেরা হন নাজমুল হোসেন শান্ত। প্রথম ওয়ানডেতে ৪৪ রানের পর দ্বিতীয়টিতে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেন শান্ত। খেলেন ১১৭ রানের ইনিংস। তৃতীয় ওয়ানডেতে ব্যাট হাতে দারুণ শুরু করলেও তবে ৩২ বলে ৭ বাউন্ডারিতে ৩৫ করে থামতে হয় শান্তকে। দুর্দান্ত কিছু ফিল্ডিংয়ের সঙ্গে বল হাতেও ঝলক দেখান শেষ ম্যাচে এসে। ম্যাচে গুরুত্বপূর্ণ সময়ে ব্রেক থ্রো দেয়া শান্ত ৩ ওভারে মাত্র ১০ রান দিয়ে নেন একটি উইকেট। আর তৃতীয় ওয়ানডেতে ১০ ওভারে একটি মেইডেনসহ ৪৪ রান দিয়ে ৪টি উইকেট শিকার করে ম্যাচসেরা হন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান।
আইসিসি ক্রিকেট বিশ্বকাপ কাপ সুপার লিগে বাংলাদেশের আগে কেবল নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। তবে বাংলাদেশের সমান ১৫৫ পয়েন্ট নিয়ে দুইয়ে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা। নেট রান রেটে এগিয়ে তারা। ১৭৫ পয়েন্ট নিয়ে শীর্ষে নিউজিল?্যান্ড। অধিনায়ক তামিম চেয়েছিলেন শীর্ষ চারে থেকে আইসিসি সুপার লিগ শেষ করতে। তিনে থাকায় নিজেদের মিশন সাকসেসফুল। সুপার লিগের ২৪ ম?্যাচে ১৫ জয়, ৮ হার ও ১টিতে ড্র করে টাইগাররা। হোম এন্ড অ্যাওয়ে ভিত্তিতে বাংলাদেশ সুপার লিগে মোট আটটি সিরিজ খেলে। ঘরের মাঠে চারটি ও বাইরে চারটি। দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজকে ৩-০, শ্রীলঙ্কাকে ২-১, আফগানিস্তানকে ২-১ ব্যবধানে হারিয়েছে। কেবল ইংল?্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ হেরেছে। আর দেশের বাইরে জিম্বাবুয়েকে ৩-০ এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২-১ ব্যবধানে জয় পেয়েছে বাংলাদেশ নিউজিল্যান্ডের বিপক্ষে হেরেছে ৩-০ ব?্যবধানে। আয়ারল?্যান্ডের বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ জিতে শেষটা মধুর হলো। রোববার চেমসফোর্ডে সিরিজ জয় শেষে গণমাধ্যমে তামিম বলেন, ‘আমার কাছে মনে হয়, ব্যাটিংয়ে আরো ভালো করতে পারি। এখনো বিশ্বকাপের এক দুটি জায়গা নিয়ে ভাবছি আমরা। আফিফ আছে, ইয়াসির আছে, রিয়াদ ভাই আছেন। যে সবচেয়ে মানানসই হবে, তাকে বিবেচনা করা হবে। অবশ্যই রিয়াদ ভাইয়ের অভিজ্ঞতা বড় ব্যাপার। আফিফের এমন কিছু আছে, যা খুব বেশি বাংলাদেশি খেলোয়াড়ের মধ্যে নেই। ওর ব্যাটিং আমি উপভোগ করি। ইয়াসিরের ক্ষেত্রেও একই কথা। আমি এখনো কিছু ঠিক করে রাখিনি।’
এশিয়া কাপ এলে বুঝে নিতে পারবেন, বিশ্বকাপের দল কেমন হবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়