মহাখালীতে ট্রেনে কাটা পড়ে যুবক নিহত

আগের সংবাদ

দূষণ আর দখলে জর্জরিত ভৈরব, নষ্ট হচ্ছে সৌন্দর্য

পরের সংবাদ

শ্যানেলের ‘টুইড ফেব্রিক’

প্রকাশিত: মে ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ফরাসি বিলাসবহুল ফ্যাশন ব্র্যান্ড শ্যানেলের নাম ফ্যাশনপ্রেমীদের অজানা নয়। গ্যাব্রিয়েল বনহেউর ‘কোকো’ শ্যানেল এ ব্র্যান্ডটির প্রতিষ্ঠাতা ছিলেন। একই সঙ্গে তিনি ছিলেন বিখ্যাত ডিজাইনার ও ব্যবসায়ী। প্রথম বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে স্পোর্টসওয়্যার ও মেয়েদের পোশাক তৈরির জন্য বেশ সুনাম অর্জন করেন তিনি।
১৯২০ এর দশকে কোকো শ্যানেল ডিজাইনার হিসেবে খ্যাতি অর্জনের পর থেকে টুইড ফেব্রিক শ্যানেলের মূল উপাদান হয়ে দাঁড়িয়েছে। টুইড মূলত একধরনের পশমি কাপড়, যা নমনীয় টেক্সচারের হয়ে থাকে। উল্লেখ্য, ১৯২৪ সালে শ্যানেল তার প্রথম টুইড ডিজাইন করেন। তারপর একটি স্কটিশ কারখানার সঙ্গে পার্টনারশিপে যান। সেখানে জ্যাকেট থেকে শুরু করে স্পোর্টসওয়্যারও ছিল। শ্যানেলের টুইড ফেব্রিকের এই ডিজাইনগুলো খুব দ্রুত জনপ্রিয়তা লাভ করে। বিখ্যাত এই ফ্যাশন ব্র্যান্ডটি সদর্পণে নিজের জায়গায় কাজ করে যাচ্ছে ‘টুইড’ নিয়ে। সবচেয়ে সৃজনশীল উপায়ে এক শতাব্দীর বেশি সময় ধরে ফরাসি বিলাসবহুল ফ্যাশন ব্র্যান্ড শ্যানেলের সিগনেচার ম্যাটেরিয়াল হিসেবে ব্যবহৃত হচ্ছে ‘টুইড ফেব্রিক’।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়