দুদকের অভিযোগ থেকে অব্যাহতি হুইপ সামশুলকে

আগের সংবাদ

মোকা’র মুখ বাংলাদেশের দিকেই : সমুদ্রবন্দরে ৮ নম্বর মহাবিপদ সংকেত, ৮ থেকে ১২ ফুট জলোচ্ছ¡াসের আশঙ্কা

পরের সংবাদ

ধোনি ম্যাজিকে প্লে অফের পথে চেন্নাই

প্রকাশিত: মে ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) এবারের আসরে এখন পর্যন্ত টেবিলের দ্বিতীয় স্থানে আছে চেন্নাই সুপার কিংস। শেষ ম্যাচে দিল্লি ক্যাপিটালসকে ২৭ রানে হারিয়েছে তারা। সেই ম্যাচের শেষদিকে ব্যাটিংয়ে নেমে ফিনিশিংয়ের দায়িত্বটা ভালোভাবেই পালন করেন চেন্নাইয়ের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তার ৯ বলে ২০ রানের ঝড়ো ইনিংসের সুবাদে দিল্লিকে হারিয়ে প্লে অফের পথে চেন্নাই।
নিজেদের মাঠে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৬৭ রান সংগ্রহ করে চেন্নাই। দলের হয়ে দুই ওপেনার ডেভন কনওয়ে ও রুতুরাজ গায়কোয়াড় দারুণ শুরু করলেও ইনিংস বড় করতে পারেননি। ১৩ বলে ১০ রান করে কনওয়ে ফেরার পর ১৮ বলে ২৪ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন রুতুরাজ। ওপেনারদের মতো মিডল অর্ডারের ব্যাটাররাও ইনিংস বড় করতে পারেননি। ব্যক্তিগত সর্বোচ্চ ২৫ রান আসে শিভম দুবের ব্যাট থেকে। মিডল অর্ডারের ব্যর্থতার পর দলীয় ১৭তম ওভারে ব্যাটিংয়ে নামেন ধোনি। প্রথম তিন বলে এক রান তোলার পর ধোনি হাত খোলেন উনিশতম ওভারে। পেসার খলিলের পাঁচ বল থেকে দুটি ছয়, একটি চার ও একটি করে ডাবল ও সিঙ্গেল মিলিয়ে তোলেন ১৯ রান। মিচেল মার্শের করা শেষ ওভারে লং অনে ওয়ার্নারকে ক্যাচ দেয়ার আগে ৯ বলে ২০ রানের কার্যকর ইনিংস খেলে বিদায় নেন তিনি। তাতে দিল্লির সামনে লক্ষ্য দাঁড়ায় ১৬৮ রানের।
মাঝারি লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ডেভিড ওয়ার্নারের উইকেট হারিয়ে বিপদে পড়ে দিল্লি। ২ বল খেলে কোনো রান না করেই সাজঘরে ফিরে যান এই ওপেনার। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা। ব্যক্তিগত সর্বোচ্চ ৩৫ রান করেন রাইলি রুশো। এছাড়া ২৭ রান করেন মানিশ পান্ডে। শেষদিকে অক্ষর প্যাটেল ১২ বলে ২১ রান, ফিল সল্টের ১৭ রান এবং ললিত যাদবের ১২ রানেও হার এড়াতে পারেনি দিল্লি। চেন্নাইয়ের হয়ে শ্রীলঙ্কান বোলার মাথিশা পাথিরানা নেন ৩ উইকেট। ২ উইকেট নেন দিপক চাহার এবং এক উইকেট নেন রবিন্দ্র জাদেজা। নিয়ন্ত্রিত বোলিং ও ১৬ বলে ২১ রান করে ম্যাচসেরা হন জাদেজা। এই জয়ে ১২ ম্যাচে ৭ জয়, এক ড্র ও ৪ হারে ১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে চেন্নাই। প্রথম স্থানে থাকা গুজরাটের পয়েন্ট ১৬। অর্থাৎ প্লে অফের পথে অনেকটাই এগিয়ে তারা। টি-টোয়েন্টি ক্যারিয়ারে ধোনির স্ট্রাইক রেট ১৩৪.৫৯। আর আইপিএল ক্যারিয়ারে ১৩৬.০৭। কিন্তু এবারের আইপিএলে তার স্ট্রাইক রেট দুইশর বেশি। এই সাফল্যের পেছনে রয়েছে তার অনুশীলনের ধরন। এবার চেন্নাইয়ের ১২ ম্যাচে ৮টিতে ব্যাট হাতে মাঠে নেমেছিলেন ধোনি। যার মধ্যে ৬টিতেই ছিলেন অপরাজিত। ৪৭ বল খেলে ১০ ছক্কায় করেছেন ৯৬ রান। স্ট্রাইক রেট ২০৪.২৫।
তার এমন মারমুখী ব্যাটিংয়ের কারণ হিসেবে চেন্নাইয়ের কোচের দায়িত্বে থাকা স্টিভেন ফ্লেমিং বলেন, ‘ধোনি স্রেফ সুনির্দিষ্ট একটি পথে অনুশীলন করছে। সে জানে যে লম্বা সময় ব্যাট করবে না। স্রেফ শেষ তিন ওভারের ব্যাটিংয়ে মনোযোগ দিয়েছে। রানিং বিটুইন দ্য উইকেটেও সে আগের মতো কার্যকর নয়। এজন্যই সে মনোযোগ দিয়েছে বড় শট খেলার অনুশীলনে। সেটির ফল আপনারা দেখতে পাচ্ছেন। আমরা তো জানিই যে সে কত ভালো হিট করতে পারে। কিছু কিছু জোনে সে খুবই শক্তিশালী। এখানেই সে নিজেকে আরো ঝালিয়ে নিয়েছে। তার ক্যামিও ইনিংসটি দলের জন্য ছিল খুবই মূল্যবান।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়