বঙ্গবাজার ও ঢাকা ট্রেড সেন্টারে অবৈধ বরাদ্দ : শত কোটি টাকা আত্মসাতের অভিযোগ আফজালের বিরুদ্ধে

আগের সংবাদ

যোগাযোগ খাতে সর্বোচ্চ বরাদ্দ : এনইসি সভায় ২ লাখ ৭৪ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

পরের সংবাদ

বিশ্বকাপ দাবায় লাল-সবুজের প্রতিনিধি ফাহাদ-জান্নাতুল

প্রকাশিত: মে ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আজারবাইজানের বাকুতে চলতি বছরের জুলাই-আগস্টে অনুষ্ঠিত হতে চলছে বিশ্বকাপ দাবা। বিশ্বের সব দাবাড়–দের স্বপ্নের এই টুর্নামেন্টে এবার লাল-সবুজের পতাকাকে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছেন আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান এবং মহিলা ক্যান্ডিডেট মাস্টার জান্নাতুল ফেরদৌস। গতকাল ঢাকায় এশিয়ান জোনাল দাবায় অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ নিশ্চিত করেন ফাহাদ। একই টুর্নামেন্টে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে মহিলা বিশ্বকাপে প্রথমবারের মতো খেলার সুযোগ পান জান্নাতুল।
সব দাবাড়–দেরই স্বপ্ন থাকে একবার বিশ্বমঞ্চে লড়াই করার। ফাহাদ সেই স্বপ্নপূরণ করে ফেলেছেন ২০১৯ সালেই। ঢাকায় বিশ্বকাপ দাবার বাছাই পর্বের ওপেন বিভাগে তিনি চ্যাম্পিয়ন হয়ে সর্বকনিষ্ঠ দাবাড়– হিসেবে ১৬ বছর বয়সি ফাহাদ দাবার বিশ্বমঞ্চে আরোহণ করেন। এবার এই আন্তর্জাতিক মাস্টার বিশ্বকাপের টিকেট পেলেন এশিয়ান জোনাল দাবায় অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে। টুর্নামেন্টের অষ্টম রাউন্ড শেষে দ্বিতীয় স্থানে থাকা দাবাড়ুদের চেয়ে আধা পয়েন্ট এগিয়ে ছিলেন ফাহাদ। সেই অগ্রগামিতা ধরে রেখে গতকাল শেষ রাউন্ডে তিনি হারান শরিফ হোসেনকে। নয় ম্যাচে সাড়ে সাত পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়নের তালিকায় নাম তুলেন ফাহাদ রহমান।
এশিয়ান জোনাল দাবায় নিজেকে সেরা প্রমাণিত করে তিনি গণমাধ্যমকে বলেন, ‘এবারের টুর্নামেন্টে আমি প্রথমদিকে ভালো কিছু করতে না পারলেও এগিয়েছিলাম শেষ দিকে এসে। তাই আমি আত্মবিশ্বাসী ছিলাম, চ্যাম্পিয়ন হতে পারব এই বিশ্বাস রেখেছিলাম। শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হয়ে ভালো লাগছে। আমার কাছে টুর্নামেন্টটা সহজ বা কঠিন কিছুই মনে হয়নি। আমি নিজের সেরাটাই দিয়েছি এবং এর ফলাফল পেয়েছি।’
জান্নাতুল ফেরদৌসও বিশ্ব দাবার মঞ্চে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছেন এশিয়ান জোনাল দাবার মহিলা বিভাগে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে। শেষ রাউন্ডে জান্নাতুল লড়াই করেন নেপালের লোহানি সুজনার বিপক্ষে। শেষ পর্যন্ত রাউন্ডটি সমতায় শেষ করেন দুই দাবাড়–। মোট ৭ পয়েন্ট নিয়ে নিজেকে সেরা প্রমাণ করেন জান্নাতুল। এশিয়ান জোনাল দাবার নিয়ম হলো- গ্র্যান্ডমাস্টার বা আন্তর্জাতিক মাস্টার ছাড়া অন্য কেউ চ্যাম্পিয়ন হলে সরাসরি আন্তর্জাতিক মাস্টার খেতাব পাবেন। কিন্তু আন্তর্জাতিক মাস্টার ফাহাদ চ্যাম্পিয়ন হওয়ায় এই সুযোগ নিতে পারেনি ফিদে মাস্টারদের কেউ। তবে মহিলা বিভাগে চ্যাম্পিয়ন জান্নাতুল ফিদে মাস্টার হওয়ায় তিনি সরাসরি আন্তর্জাতিক মহিলা মাস্টার খেতাব পাবেন। তবে ফিদের নতুন নিয়মে রেটিং ২০০০ এর বেশি না হওয়া পর্যন্ত এই খেতাব পাবেন না তিনি। জান্নাতুলের রেটিং এখন ১৭০৪। এশিয়ান জোনাল দাবা টুর্নামেন্ট থেকে বাংলাদেশের বড় প্রাপ্তি বলতে গেলে এবার জান্নাতুলের নামই বলতে জয়। কেননা ফাহান এর আগেও বিশ্বকাপ দাবায় বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে এসেছে। তাছাড়া তিনি নানা গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্টেও বাংলাদেশের হয়ে খেলেছেন। এছাড়া শরিফ হোসেন ও নাঈম হকের ক্যান্ডিডেট মাস্টার থেকে ফিদে মাস্টার হওয়াটাও বাংলাদেশের প্রাপ্তি।
ওপেন বিভাগে ছোটদের মধ্যে কেউ বড় কোনো চমক দিতে পারেনি। অষ্টম রাউন্ড শেষে ছয় পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ছিলেন আন্তর্জাতিক মাস্টার মিনহাজ উদ্দিন, ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া, শেখ নাসির আহমেদ, ক্যান্ডিডেট মাস্টার শরীফ হোসেন ও শ্রীলঙ্কার ফিদে মাস্টার লিয়ানাগে রানিনদু দিলশান।
এর আগে গত ৩-১০ ফেব্রুয়ারি তেহরানে অনুষ্ঠিত হওয়া পঞ্চম পায়তখত কাপ আন্তর্জাতিক দাবা টুর্নামেন্টে সুযোগ পেয়েছিলেন ফাহাদ।
এরপর ১০-২০ ফেব্রুয়ারি রাশত শহরে অনুষ্ঠিত ১৯তম কাসপিয়ান সি কাপ গ্র্যান্ডমাস্টার দাবাতেও খেলেছেন এই বাংলাদেশি দাবাড়–। সা¤প্রতিক সময়ে ফাহাদের পারফরম্যান্স যথেষ্ট আশাজাগানিয়া। গত ডিসেম্বরে প্রিমিয়ার বিভাগ দাবা লিগে সাইফ স্পোর্টিং ক্লাবকে চ্যাম্পিয়ন করতে বড় ভূমিকা ছিল ফাহাদের। এরপর জানুয়ারি মাসে জাতীয় দাবায় হয়েছেন রানারআপ। তাই আশা করা যায় আসন্ন বিশ্বকাপ দাবায় এবার ভালো কিছুই করতে পারবেন ফাহাদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়