ভুয়া প্রশ্ন বিক্রির নামে প্রতারণা গ্রেপ্তার ১

আগের সংবাদ

লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে সংশয় : কৃষকদের আগ্রহ স্থানীয় বাজারে > ২৬ হাজার টাকা পেয়ে ৩ হাজার টাকা ঘুষ

পরের সংবাদ

বিশ্বম্ভরপুরের সব হাওড়ের ধানকাটা শেষ

প্রকাশিত: মে ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বিশ্বম্ভরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি : বিশ্বম্ভরপুর উপজেলার হাওড়ে সফলভাবে বোরো ধানকাটা সম্পন্ন হয়েছে। গত বৃহস্পতিবার কৃষি বিভাগ উপজেলার হাওড়ে শতভাগ ধানকাটা শেষ হওয়ার ঘোষণা দেয়। চৈত্র মাসের শেষ সপ্তাহ থেকে উপজেলার হাওড়গুলোতে বোরো ধান পাকার সঙ্গে সঙ্গে পুরোদমে কাটা শুরু হয়।
এ বছর আবহাওয়া ভালো থাকায় দ্রুতগতিতে কৃষকরা ধান কেটে শুকিয়ে গোলায় তুলতে থাকেন। ধান কাটার শুরুতে আবহাওয়া খারাপ হতে পারে বলে কৃষি বিভাগ ও প্রশাসনের পক্ষ থেকে দ্রুত ধান কাটার জন্য মাইকিং ও পরামর্শ দেয়া হলে কৃষকরা দ্রুত ধান কাটে। তাছাড়া পর্যাপ্ত কম্বাইন্ড হারবেস্টার মেশিন থাকায় এবং শ্রমিক সংকট না থাকায় দ্রুত হাওড়ে ধানকাটা সফলভাবে সম্পন্ন হয়েছে বলে কৃষকরা জানান।
উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, এ বছর উপজেলার খরচার হাওড়, আঙ্গারুলী হাওড়, হালির হাওড়ের আংশিক, শনির হাওড়ের আংশিকসহ উপজেলার মোট ১০ হাজার ৫৫৮ হেক্টর জমিতে বোরো ধান চাষাবাদ করা হয়। এর মধ্যে হাওড়ে ৭ হাজার ২৫ হেক্টর জমিতে এবং হাওড়বহির্ভূত ৩ হাজার ৫৩৩ হেক্টর জমিতে বোরো ধান চাষাবাদ করা হয়। এ পর্যন্ত হাওড়ে শতভাগ ধানকাটা শেষ হয়েছে। শুধু হাওড়বহির্ভূত জমির ধান কাটা বাকি রয়েছে। খরচার হাওড় পাড়ের রাধানগর গ্রামের ফজলু মিয়া এবং আঙ্গারুলী হাওড়ের বৃজনাথপুর গ্রামের কৃষক শুধাংশু বিশ্বাস বলেন, এ বছর আমরা শান্তিপূর্ণভাবে ধান কেটে শুকিয়ে ধান ও গোখাদ্য খড় তুলতে পেরেছি।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. নয়ন মিয়া জানান, গত বৃহস্পতিবার উপজেলার হাওড়ে শতভাগ বোরো ধান কাটা শেষ হয়েছে। আমরা ধানকাটা শেষ হওয়ার প্রতিবেদন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রেরণ করি। তিনি বলেন, আবহাওয়া ভালো থাকায় এবং পর্যাপ্ত ধান কাটার মেশিন থাকায় কৃষকরা অতি সহজেই শান্তিপূর্ণ ধান কেটে তুলেছেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাদি উর রহিম জাদিদ বলেন, এ বছর সফলভাবে হাওড়ে শতভাগ বোরো ধান কাটা সম্পন্ন হয়েছে। তিনি বলেন, কৃষকদের সোনার ফসল দ্রুত কাটার ব্যাপারে আমরা প্রশাসনের পক্ষ থেকে পরামর্শ, উৎসাহসহ বিভিন্নভাবে সহযোগিতা করেছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়