শাহজালালে ১২ স্বর্ণের বারসহ আটক দুই চোরাকারবারি

আগের সংবাদ

ডেঙ্গু বাড়ছে : মশার প্রজননস্থল নির্মূলে পদক্ষেপ জরুরি

পরের সংবাদ

ভুয়া প্রশ্ন বিক্রির নামে প্রতারণা গ্রেপ্তার ১

প্রকাশিত: মে ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর বালুঘাট এলাকা থেকে আব্দুর রউফ প্রীতম (২১) নামে এক শিক্ষার্থীকে আটক করেছে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই)। গতকাল শুক্রবার এনএসআই থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এনএসআই জানিয়েছে, অভিযুক্ত প্রীতম গত ২০১৭ সাল থেকে বিভিন্ন পরীক্ষা চলাকালে ভুয়া প্রশ্নপত্র এডিটিংয়ের মাধ্যমে মূল প্রশ্নপত্রের মতো তৈরি করে প্রতারণা করে আসছিল। প্রতারণার মাধ্যমে উপার্জিত টাকা বিভিন্ন অনলাইন বেটিং (জুয়া) সাইটে নিয়মিত বিনিয়োগ করত সে। প্রীতম নওগাঁর বদলগাছি থানার ব্যাশপুর গ্রামের মো. হারুনুর রশীদের ছেলে। সে পরিবারের সঙ্গে রাজধানীর বালুঘাট এলাকায় বসবাস করত। তাকে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রীতম প্রতারণার জন্য প্রথমে একাধিক ফেসবুক আইডি ও গ্রুপ খুলে চলমান পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে উল্লেখ করে পোস্ট করত। শিক্ষার্থীদের আকর্ষণ করতে তার পোস্টে মূল প্রশ্নপত্রের মতো করে এডিট করা প্রশ্নপত্র সংযুক্ত করে প্রচারণা চালাত। পরে কোমলমতি শিক্ষার্থীরা ইনবক্সে যোগাযোগ করলে প্রশ্নপত্রের জন্য বিকাশ বা নগদে ১ থেকে ২ হাজার টাকা দাবি করতেন। আর বাকি টাকা প্রশ্নপত্র পাওয়ার পর দিতে হবে বলে উল্লেখ করা হতো। অর্ধেক টাকা নেয়ার পর শিক্ষার্থীদের ব্লক করে দেয়া হতো। সে একটি ফেসবুক আইডি বেশি দিন ব্যবহার করত না। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, প্রতারণার জন্য বিভিন্ন টেম্পোরারি ই-মেইল অ্যাড্রেসের মাধ্যমে নতুন নতুন ফেসবুক অ্যাকাউন্ট খুলে সেগুলো ব্যবহার করত সে। আইনশৃঙ্খলা বাহিনীর হাত থেকে বাঁচতে আইপি অ্যাড্রেস ট্র্যাকিং নিরোধক বিভিন্ন ভিপিএন ব্যবহার করে আসছিল বলে প্রমাণ পাওয়া যায়। এছাড়াও ডিজিটাল ফরেনসিকে প্রীতমের মোবাইলে বিভিন্ন অনলাইন জুয়া ও বেটিং অ্যাপস পাওয়া যায়। প্রতারণার মাধ্যমে উপার্জিত টাকা বিভিন্ন অনলাইন বেটিং (জুয়া) সাইটে নিয়মিত বিনিয়োগ করার প্রমাণ পাওয়া যায়। অনলাইন জুয়া কার্যক্রমে তার সঙ্গে একাধিক ব্যক্তির সংশ্লিষ্টতা পাওয়া গেছে। তার বিকাশ ও নগদে মাসিক লেনদেনের পরিমাণ ১ লাখ টাকারও বেশি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়