নারী ইউএনওকে কাদের সিদ্দিকীর বাধায় আসকের নিন্দা

আগের সংবাদ

৫ সিটি করপোরেশন নির্বাচন : আ.লীগের গলায় ‘কোন্দল’ কাঁটা

পরের সংবাদ

ভারত শীর্ষস্থান দখল করল টেস্টে

প্রকাশিত: মে ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্ব টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) গতকাল বার্ষিক টেস্ট র‌্যাঙ্কিং প্রকাশ করে। এবারের র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়াকে পিছিয়ে শীর্ষস্থান দখল করেছে ভারত। গত ১৫ মাস যাবৎ শীর্ষস্থানে ছিল অজিরা। গতকাল প্রকাশিত আইসিসির র‌্যাঙ্কিংয়ে ১২১ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে ভারত। ১১৬ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছে অস্ট্রেলিয়া।
২০২০ সালের মে মাস থেকে গত বছর মে মাসের আগপর্যন্ত যেসব সিরিজ অনুষ্ঠিত হয়েছে, সেসব সিরিজের ফল ৫০ শতাংশ এবং গত বছর জুন থেকে এ পর্যন্ত শেষ হওয়া সব সিরিজের ফল ১০০ শতাংশ বিবেচনায় নিয়ে এই র‌্যাঙ্কিং তালিকা প্রকাশ করেছে আইসিসি।
গতকালের র‌্যাঙ্কিং প্রকাশের আগে ১২২ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে ছিল অস্ট্রেলিয়া। তাদের চেয়ে ৩ পয়েন্ট ব্যবধানে পিছিয়ে দুইয়ে ছিল ভারত। ২০১৯-২০ মৌসুমে ঘরের মাঠে পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার সিরিজ জয় এই র‌্যাঙ্কিং তালিকায় কোনো কাজে আসেনি। তবে ২০২১-২২ মৌসুমে ইংল্যান্ডের বিপক্ষে ৪-০ ব্যবধানে জয়ের ফল ৫০ শতাংশ কাজে লেগেছে অস্ট্রেলিয়ার। একইভাবে ২০২০ সালের মার্চে নিউজিল্যান্ডের কাছে ভারতের ২-০ ব্যবধানের হার দলীয় র‌্যাঙ্কিংয়ে কোনো ধরনের নেতিবাচক প্রভাব ফেলেনি। কেন না সিরিজের ফল বিবেচনা করা হয়েছে ২০২০ সালের মে মাস থেকে।
ভারত এর আগে সর্বশেষ ২০২১ সালের ডিসেম্বরে প্রায় এক মাস টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিল। আর অস্ট্রেলিয়া ২০২২ সালের জানুয়ারি থেকে গতকাল হালনাগাদ র‌্যাঙ্কিং তালিকা প্রকাশের আগপর্যন্ত শীর্ষে ছিল।
ইংল্যান্ডকে গত বছর জানুয়ারিতে অ্যাশেজ টেস্ট সিরিজে হারিয়ে নিউজিল্যান্ডকে টপকে শীর্ষে উঠেছিল প্যাট কামিন্সের দল। তার প্রায় এক মাস আগে শীর্ষে ছিল ভারত। দক্ষিণ আফ্রিকার কাছে টেস্ট সিরিজ হেরে শীর্ষ স্থান খুইয়েছিল ভারত।
গতকাল প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে ১১৪ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ে তৃতীয় অবস্থান ধরে রেখেছে ইংল্যান্ড। র‌্যাঙ্কিংয়ে অন্য দলগুলোর অবস্থানেরও কোনো পরিবর্তন হয়নি। দশম স্থানে থাকা জিম্বাবুয়ে ৫ রেটিং পয়েন্ট অর্জন করেছে। আয়ারল্যান্ড ও আফগানিস্তান পর্যাপ্ত টেস্ট না খেলায় র‌্যাঙ্কিংয়ে জায়গা পায়নি।
আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে নিজেদের শীর্ষ স্থান আরো শক্ত করেছে ভারত। ২৬৭ রেটিং পয়েন্ট পাওয়া ভারত দুইয়ে থাকা ইংল্যান্ডের সঙ্গে আগের ৬ পয়েন্টের ব্যবধান এখন ৮-এ উন্নীত করেছে। পাকিস্তানকে চারে নামিয়ে তিনে উঠে এসেছে নিউজিল্যান্ড। পাঁচে দক্ষিণ আফ্রিকা। হংকং ও যুক্তরাষ্ট্র দলগুলো এই টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বড় লাফ দিয়েছে। তিন ধাপ এগিয়ে হংকং উঠে এসেছে ১৮তম স্থানে এবং ২২তম স্থানে উঠে এসেছে যুক্তরাষ্ট্র।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়