ল²ীপুরে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা

আগের সংবাদ

উপজেলা নিয়ে প্রশাসনে অস্বস্তি : আমলারা বলছেন, কোনো সমস্যা নেই > চেয়ারম্যানরা বলছেন, আদালতই আমাদের মর্যাদা ঠিক করে দেবে

পরের সংবাদ

লঙ্কা বধের ছক কষছেন জাহানারা-জ্যোতিরা

প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ নারী ক্রিকেট দল গতকাল শ্রীলঙ্কায় পা রেখেছে। সেখানে পৌঁছে বেশ ফুরফুরে মেজাজে আছে লাল-সবুজের প্রতিনিধিরা। বিশ্রাম শেষে শ্রীলঙ্কা বধের ছক কষতে শুরু করেছেন নিগার সুলতানা জ্যোতি, ফারজানা হক পিংকি, শামিমা সুলতানা ও জাহানারা আলমরা। তবে শ্রীলঙ্কা সফরে দলে নেই দুজন সিনিয়র ক্রিকেটার- সালমা খাতুন এবং রুমানা আহমেদ। এ বছরে টাইগ্রেসদের ব্যস্ত সূচি থাকায় তাদের দুজনকে বিশ্রাম দেয়ার বিষয়টি জানিয়েছেন নারী ক্রিকেট দলের নির্বাচক মঞ্জুরুল ইসলাম। এছাড়া দেশ ত্যাগ করার আগে টাইগ্রেস পেসার জাহানারা বলেছেন নিজের লক্ষ্যের কথা। গতকাল শ্রীলঙ্কায় পৌঁছে বেশ ফুরফুরে মেজাজে আছেন তিনি। অধিনায়ক জ্যোতির সঙ্গে লঙ্কা বধের ছক কষছেন জাহানারা।
এদিকে আগামী ২৯ এপ্রিল শুরু হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা দলের ওয়ানডে সিরিজ। পরের দুটি ম্যাচ হবে ২ ও ৪ মে। ৯ মে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। বাকি দুটি ম্যাচ হবে ১১ ও ১২ মে। টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে ৭ মে শ্রীলঙ্কা প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে একটি অনুশীলন ম্যাচ খেলবে বাংলাদেশ। ওয়ানডে সিরিজ হবে কলম্বোর পি সারা ওভালে। টি-টোয়েন্টি সিরিজ হবে সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে। এবারই প্রথম দ্বিপক্ষীয় সিরিজ খেলতে শ্রীলঙ্কা গেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। এছাড়া এখন পর্যন্ত নারী চ্যাম্পিয়নশিপে ৩ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে টেবিলের সপ্তম স্থানে আছে বাংলাদেশ। গত ডিসেম্বরে নিউজিল্যান্ড সফরের শেষ দুই ওয়ানডে বাতিল হওয়ায় নারী দল ২ পয়েন্ট পেয়েছে। ৬ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে টেবিলের অষ্টম স্থানে রয়েছে শ্রীলঙ্কা। দেশ ছাড়ার আগে সিরিজ জয়ের লক্ষ্যের কথা বলেছেন বাংলাদেশের তারকা পেসার জাহানারা। তিনি বলেন, শ্রীলঙ্কার মাঠ কতটা টাফ আসলে সেটা ডিপেন্ড করছে আমাদের পারফরম্যান্সের ওপর। তারা তাদের হোম গ্রাউন্ডে খেলবে। লঙ্কানরা চেষ্টা করবে পিচও সেভাবে করার। আর আবহাওয়া তাদের ফেভারে থাকবে। শ্রীলঙ্কায় অনেক গরম। তবে আমরা এসব নিয়ে ভাবছি না। আমি যতটুকু জেনেছি তারা ওইভাবে ব্যাটিং ট্র্যাক তৈরির চেষ্টা করছে। আশা করছি যে, তেমন টাফ কিছু হবে না। আমাদের প্রস্তুতি ভালো। খুলনায় আমরা ভালো অনুশীলন করেছি। আমি মনে করি, ভালো খেলতে পারলে ম্যাচ জয় সহজ হবে। ভালো ফল নিয়ে আসতে পারব, ইনশাআল্লাহ। আর কাদিন আগে দুবাইয়ে এক টুর্নামেন্টে লঙ্কান অধিনায়ক চামিরা আতাপাত্তুর সঙ্গে একই দলে খেলেছি আমি। সেই অভিজ্ঞতা অবশ্যই আমাদের এগিয়ে রাখবে। যে কোনো ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট এমন একটা জায়গা, যেখানে আপনি ম্যাচ খেলে অনেক অভিজ্ঞতা অর্জন করতে পারেন। সেখানে থেকে আমি, জ্যোতি ও রুমানা খেলে এসেছি। আমার ও জ্যোতির অভিজ্ঞতা কাজে লাগাতে পারব। বিশেষ করে, শ্রীলঙ্কার অধিনায়কের সঙ্গে একই দলে খেলার সুযোগ হয়েছে আমার। আমি জানি তার দুর্বল দিকগুলো ও মেন্টালিটি কী। এদিক থেকেও নিজেদের কিছুটা এগিয়ে রাখতে পারব। তাছাড়া আমাদের ভাবনা সব সময় থাকে সবগুলো ম্যাচই জিতব। পেছনের যে ম্যাচগুলো হেরেছি, সেখান থেকে কী শিখেছি। কোনগুলো সামনে ইমপ্লিমেন্ট করতে পারব। সত্যি বলতে, টেকনিক্যালি বা অভিজ্ঞতার দিক থেকে শ্রীলঙ্কার চেয়ে আমরা এগিয়ে আছি। তারপরও বলব যে, পার্টিকুলার দিনে যে ভালো খেলে সেই জিতবে। আমি মনে করি, অতীত ভুলে সামনে এগিয়ে যেতে হবে। এশিয়া কাপ জয়ের পর ২০১৮-তেও আমরা শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচ হেরেছিলাম। এদিক থেকে ওরা একটু এগিয়ে আছে। এক্সিপেরিয়েন্স ও স্কিলের দিক থেকে আমরা এগিয়ে আছি। ব্যাক অব দ্য মাইন্ড নেগেটিভ কিছু না রেখে, সামনে এগিয়ে যেতে চাই।
এদিকে এই প্রথম দুই তারকা সালমা এবং রুমানাকে ছাড়া ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ। সর্বশেষ ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন শারমিন আক্তার সুপ্তা, রুমানা আহমেদ, সালমা খাতুন, মারুফা আক্তার ও দিলারা আক্তার।
ওয়ানডে দলে এসেছেন- শামিমা সুলতানা, সোবহানা মোস্তারি, স্বর্ণা আক্তার ও সুলতানা খাতুন। আর সর্বশেষ টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়েছেন, মারুফা আক্তার, সালমা খাতুন, রুমানা আহমেদ। টি-টোয়েন্টি দলে এসেছেন- সুলতানা খাতুন, ফারিহা ইসলাম তৃষ্ণা, রাবেয়া ও সানজিদা আক্তার মেঘলা। বেশ যাচাই-বাছাই করে টাইগ্রেস দল ঘোষণা করেছে বিসিবি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন বেশ আত্মবিশ্বাসী। তিনি জানান, মেয়েরা জয়ের জন্য কতটা কঠিন হয়।
বাংলাদেশ স্কোয়াড : নিগার সুলতানা (অধিনায়ক), ফারজানা হক পিংকি, শামিমা সুলতানা, ফাহিমা খাতুন, মুর্শিদা খাতুন, জাহানারা আলম, সানজিদা আক্তার মেঘলা, সোবহানা মোস্তারি, লতা মণ্ডল, স্বর্ণা আক্তার, নাহিদা আক্তার, ফারিহা ইসলাম তৃষ্ণা, রিতু মনি, দিশা বিশ্বাস, রাবেয়া ও সুলতানা খাতুন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়