আগামী মাসে ভারত যাবেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

আগের সংবাদ

তিতাসের গ্যাস সরবরাহ পাইপলাইনের দুরবস্থার কারণেই লিকেজ : বড় ধরনের বিপর্যয়ের আশঙ্কা

পরের সংবাদ

সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব হলেন খলিল আহমদ

প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সংস্কৃতি বিষক মন্ত্রণালয় সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন খলিল আহমদ। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শেখ শামছুল আরেফীন গত মঙ্গলবার বিকালে তার সংস্কৃতি মন্ত্রণালয় সচিব পদে নিয়োগ সংক্রান্ত আদেশ জারি করেন। খলিল আহমদ ১৯৬৫ সালে ঢাকার গোড়ানে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম সৈয়দ আহমদ ছিলেন সমবায় ব্যাংকের ডেপুটি জেনারেল ম্যানেজার ও বিশিষ্ট সমাজসেবক। সচিব হিসেবে পদোন্নতি পাওয়ায় আরডিএ’র কর্মকর্তা-কর্মচারীরা তাকে অভিনন্দন জানিয়েছেন।
তিনি ১৯৮৭ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজ বিজ্ঞান বিষয়ে বিএসসি (¯œাতক), ১৯৮৮ সালে উৎপাদন অর্থনীতি ও ব্যবস্থাপনা বিষয়ে মাস্টার্স এবং ২০১৩ সালে যুক্তরাজ্যের ব্র্যাডফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে উন্নয়নের জন্য অর্থনীতি এবং অর্থ বিষয়ে এমএসসি ডিগ্রি লাভ করেন।
তিনি ১৯৯৩ সালের ১ এপ্রিল বিসিএস প্রশাসন ক্যাডারে ১১তম ব্যাচে সহকারী কমিশনার হিসেবে জেলা প্রশাসকের কার্যালয় জামালপুরে যোগদানের মধ্য দিয়ে তার কর্মজীবন শুরু করেন। তিনি সহকারী কমিশনার (ভূমি) হিসেবে ময়মনসিংহের ভালুকা, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবে সিরজগঞ্জ সদর উপজেলায় সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন। উপসচিব হিসেবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ ও অর্থ বিভাগে কর্মরত ছিলেন। পরে যুগ্ম সচিব পদে পদোন্নতি পেয়ে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।
তিনি ২০১০ সাল থেকে ২০১৮ সাল মেয়াদে প্রথমবারের মতো প্রতিষ্ঠানটির বার্ষিক গবেষণা প্রতিবেদন সম্পাদনা করেন এবং ই-বুক হিসেবে প্রকাশিত করেন। শুদ্ধাচার পুরস্কার নীতিমালা, ২০১৭-এর আওতায় ২০১৭-১৮ অর্থবছরে তিনি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের শ্রেষ্ঠ কর্মকর্তা হিসেবে স্বীকৃতি লাভ করেন। অতিরিক্ত সচিব হিসেবে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে দায়িত্ব পালন করেন।
সর্বশেষ মহাপরিচালক হিসেবে পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ) বগুড়ার কর্মরত ছিলেন। শুদ্ধাচার পুরস্কার নীতিমালা, ২০১৭-এর আওতায় ২০২১-২০২২ অর্থবছরে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সমবায় বিভাগের ১০টি প্রতিষ্ঠানের মধ্যে আরডিএ বগুড়া থেকে তিনি শুদ্ধাচার পুরস্কার ও ২০২২ সালে সারাদেশে জেলা পর্যায়ে বগুড়ার আরডিএ শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে প্রধানমন্ত্রীর হাত থেকে ডিজিটাল বাংলাদেশ পুরস্কার লাভ করেন।

সচিব হিসেবে তিনি পদোন্নতি পাওয়ায় আরডিএ’র কর্মকর্তা-কর্মচারীরা তাকে অভিনন্দন জানিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়