বিশ্বে দূষিত শহরের তালিকায় চতুর্থ ঢাকা

আগের সংবাদ

দায়িত্ব নিলেন রাষ্ট্রপতি সাহাবুদ্দিন

পরের সংবাদ

আগামী মাসে ভারত যাবেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আগামী মাসেই ভারতে যাচ্ছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) নামে একটি আঞ্চলিক জোটের বৈঠকে অংশ নিতে আগামী মে মাসের প্রথম সপ্তাহে দেশটিতে যাবেন তিনি। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে গতকাল বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়েছে, আগামী মে মাসে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দেবেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। আগামী ৪-৫ মে এই বৈঠক ভারতে অনুষ্ঠিত হবে। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছে।
আঞ্চলিক রাজনৈতিক ও নিরাপত্তা ব্লক এসসিওতে সদস্য হিসেবে অন্য দেশগুলোর সঙ্গে রাশিয়া, চীন, ভারত এবং পাকিস্তানও রয়েছে। ভারতীয় বার্তাসংস্থা এএনআই জানিয়েছে, ভারতের পশ্চিমাঞ্চলীয় উপকূলীয় রাজ্য গোয়ায় এসসিও পররাষ্ট্রমন্ত্রীদের ওই বৈঠক অনুষ্ঠিত হবে।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ২০১৪ সালে তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পর প্রথম কোনো পাকিস্তানি নেতা হিসেবে ৪ মে ভারত সফর করবেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো।
অন্যদিকে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি আগামী মাসে ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) বৈঠকে যোগ দেবেন বলে বৃহস্পতিবার পররাষ্ট্র দপ্তর জানিয়েছে।
পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মুমতাজ জাহরাহ বালোচ বৃহস্পতিবার সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে বলেছেন, ‘বিলাওয়াল ভুট্টো জারদারি ভারতের গোয়ায় ৪-৫ মে অনুষ্ঠিতব্য এসসিও কাউন্সিল অব ফরেন মিনিস্টারস (সিএফএম)-এ পাকিস্তানের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।’
তিনি বলেন, এসসিও সিএফএমের বর্তমান চেয়ারম্যান এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের আমন্ত্রণে পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো ওই সভায় যোগ দেবেন। তিনি আরো বলেন, ‘এসসিওর প্রতি আমাদের দীর্ঘদিনের প্রতিশ্রæতি বজায় রেখে এসসিও বৈঠকে অংশগ্রহণ অব্যাহত রেখেছে পাকিস্তান।’
এসসিওতে বর্তমানে আটটি সদস্য রাষ্ট্র রয়েছে। তারা হলো- চীন, ভারত, কাজাখস্তান, কিরগিজস্তান, রাশিয়া, পাকিস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান। এই সংস্থার চারটি পর্যবেক্ষক রাষ্ট্র হলো- আফগানিস্তান, বেলারুশ, ইরান এবং মঙ্গোলিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়