ঢাকার চার শতাংশ বাড়িতে এডিস মশা বহুতল ভবনে বেশি

আগের সংবাদ

রাজধানীতে কয়েক শ মার্কেট ভবন বিভিন্ন মাত্রায় অগ্নিঝুঁকিপূর্ণ চিহ্নিত ‘ঝুঁকিমুক্ত’ করার দায়িত্ব কার?

পরের সংবাদ

রেসিপি

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ম্যাঙ্গো মালাই কেক

ছবি ও রেসিপি

হেলেনা পারভীন রুমা

উপকরণঃ কেক বানানোর জন্য লাগবেঃ ২টা ডিম ,১/৩ কাপ চিনি, ঙ্ক কাপ তেল, ঙ্গ কাপ ম্যাঙ্গো পাল্প, ১ কাপ ময়দা, ১ চা চামচ বেকিং পাউডার, ১ চা চামচ ম্যাঙ্গো এসেন্স (ঐচ্ছিক)।

মালাই তৈরি করার জন্য লাগবেঃ ১ লিটার গরুর দুধ, ১ কাপ কনডেন্সড মিল্ক, ২-৩ টেবিল চামচ গুঁড়া দুধ, ১/২কাপ ম্যাঙ্গো পাল্প এবং গার্নিশিংয়ের জন্য কিছু পাকা আমের টুকরা আর কিছু বাদাম কুচি।

প্রস্তুত প্রনালিঃ প্রথমে মালাইটা তৈরি করে নিতে হবে, এইজন্য একটি প্যানে গরুর দুধ, পাউডার দুধ এবং কনডেন্সড মিল্ক ভালোভাবে মিশিয়ে চুলায় মাঝারি আঁচে জ্বাল দিতে হবে। দুধ যখন ঘন হয়ে অর্ধেক হয়ে আসবে তখন চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিন। এবার ম্যাঙ্গো পাল্প মিশাতে হবে ( খেয়াল রাখতে হবে গরম দুধে ম্যাঙ্গো পাল্প মেশালে দুধ ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে)। এবার কেক তৈরি করার জন্য পাত্রে ডিম+ চিনি দিয়ে ভালোভাবে বিট করতে হবে যখন ফোমি হয়ে আসবে তখন তেল+ম্যাঙ্গো পাল্প+ম্যাঙ্গো এসেন্স দিয়ে আবার বিট করতে হবে, তারপর ময়দা+ বেকিং পাউডার চেঁলে ফোমির মধ্যে দিয়ে এটি স্প্যাচুলা দিয়ে ব্যাটার ভাল করে মিশিয়ে একটি কেকের মোল্ডে ( যে পাত্রে কেক তৈরি করবেন) তেল ব্রাশ করে, সামান্য ময়দা ছিটিয়ে দিয়ে, ব্যাটার ঢেলে দিয়ে ২-৩বার টেপ করে নিতে হবে। তারপর চুলায় একটা বড় পাতিলে একটি স্ট্যান্ড বসিয়ে অল্প পানি দিয়ে গরম করে চুলার আঁচ একদম কমিয়ে পুডিংয়ের মত কেকটা ২৫-৩০ মিনিট বেক করে নিতে হবে। একটি টুথপিক দিয়ে চেক করে নিতে হবে কেকটা হয়েছে কিনা, যদি টুথপিকের গায়ে লেগে আসে তাহলে আরও ৫মিনিট বেক করতে হবে। কেক হয়ে গেলে চুলা থেকে নামিয়ে একটি কাঁটা চামচ দিয়ে কেকের গায়ে ছিদ্র ছিদ্র করে গরম অবস্থাতেই বানিয়ে রাখা মালাই, কেকের উপর ঢেলে দিতে হবে। তারপর ঠান্ডা হয়ে গেলে উপরে কিছু আমের টুকরো এবং বাদাম কুচি ছিটিয়ে দিয়ে কেটে পরিবেশন করুন।

এরাবিয়ান চিকেন খাবসা

রেসিপি ও ছবি ঃ

রেহানা আখতার পলি

উপকরণঃ এলাচি গুঁড়া- ১/৪ চামচ, দারুচিনি গুঁড়া- ১/২ চামচ, ফুড কালার/ স্যাফরন- ১/২ চামচ, জিরা গুঁড়া- ১/২ চামচ, ধনিয়া গুঁড়া- ১/২ চামচ, প্যাপরিকা পাউডার- ১ চামচ, লবঙ্গ- ২ টা, সরিষাবাটা- ১ চা-চামচ, জায়ফল গুঁড়া- ১ চিমটি, কালো গোলমরিচ গুঁড়া- ১/২ চামচ, লবণ স্বাদ অনুযায়ী।
বাকি উপকরণঃ সয়াবিন তেল- ১/২ কাপ, মুরগি- দেড় কেজি, পোলাওর চাল- ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি- ১/২ কাপ, রসুনকুচি- ৬ কোয়া, টমেটো কুচি- ৩ টি
টমেটো বাটা- ১/৪ কাপ, মুরগির স্টক- ২ কাপ, কিসমিস- ১/৮ কাপ, গরম মসলা- ১/২ চা চামচ, সিরকা- ১/২ চামচ

প্রণালিঃ মশলার সব উপকরণ একটি বাটিতে আলাদা মিশিয়ে নিন। একটি ননস্টিক হাঁড়ি চুলায় বসান এবং এতে ১/৪ কাপ বাটার দিন। বাটার গরম হলে এতে পেঁয়াজ এবং রসুনকুচি দিন। হালকা বাদামি রং ধরলে এতে মুরগির টুকরোগুলো দিয়ে ভাজতে থাকুন হালকা বাদামি রং হওয়া পর্যন্ত। এরপর দিয়ে দিন টমেটো বাটা। এই মিশ্রণে এবার মশলার মিশ্রণটি ঢেলে দিন এবং সাথে দিন টমেটো কিউব ও সিরকা। মুরগি সিদ্ধ হয়ে গেলে সস থেকে তুলে নিন এবার গ্রেভি সসের মধ্যে পোলাওয়ের চাল দিয়ে দিন, সাথে গরম পানি দিন। অন্য একটি প্যানে চুলার আঁচ বারিয়ে মুরগির মাংসগুলো বাদামি রং হওয়া পর্যন্ত গ্রিল করে নিন। চাল সিদ্ধ হয়ে গেলে এর মধ্যে মুরগিগুলো বসিয়ে দিন, উপরে গরম মসলাগুঁড়া, কিসমিস দিয়ে নামিয়ে নিন। গরম গরম পরিবশেন করুন ভিন্নস্বাদের এরাবিয়ান খাবসা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়