পি কে হালদারের বিরুদ্ধে আরো ৩ জনের সাক্ষ্য

আগের সংবাদ

‘নাশকতা’র খোঁজে গোয়েন্দারা : ঈদের আগে কেন বিভিন্ন মার্কেটে আগুন > প্রতিটি অগ্নিকাণ্ডই ঘটেছে ভোররাতে

পরের সংবাদ

ঢাকার চার শতাংশ বাড়িতে এডিস মশা বহুতল ভবনে বেশি

প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে এডিস মশাবাহিত ডেঙ্গুরোগের প্রকোপ এখন কম। এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের বর্ষাকাল পরবর্তী একটি জরিপে দেখা গেছে, ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার চেয়ে দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় এডিস মশার উপস্থিতি বেশি।
স্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এইডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় পরিচালিত এই জরিপের ফলাফল সম্প্রতি মহাখালীর জনস্বাস্থ্য ইনস্টিটিউটে জরিপের ফলাফল প্রকাশ করা হয়।
অনুষ্ঠানে জানানো হয়, এ বছরের ২৬ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত ঢাকার দুই সিটি করপোরেশন এলাকার ১০৮টি ওয়ার্ডে এই জরিপ করা হয়। এর মধ্যে উত্তর সিটির ৪০টি এবং দক্ষিণ সিটির ৫০টি ওয়ার্ডের ৩ হাজার ১৫০টি বাড়িতে জরিপ করা হয়। জরিপে ১২৭টি বাড়িতে এডিস মশা পাওয়া যায়, যা শতকরা হারে ৪ দশমিক শূন্য ৩ শতাংশ। যেসব বাড়িতে মশা পাওয়া গেছে এর মধ্যে ৩৯ দশমিক ৮ শতাংশ বহুতল ভবন এবং ৩২ শতাংশ নির্মাণাধীন ভবন। উত্তরে জরিপের ৩ দশমিক ৮ শতাংশ বাড়িতে এ মশা পাওয়া গেছে। দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় এই হার ৪ দশমিক ১৮ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর সাংবাদিকদের বলেন, এ জরিপের কারণে কোনো কোনো এলাকা ঝুঁকিপূর্ণ তা জানা যাবে, সে অনুযায়ী প্রস্তুতি নিতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়