মিরপুরে জালিয়াত চক্রের ৪ সদস্য গ্রেপ্তার

আগের সংবাদ

বঙ্গবাজারে আগুন : ক্ষতিগ্রস্তদের সহায়তায় একদিনে জমা পড়েছে ২ কোটি টাকা

পরের সংবাদ

প্রধান বিচারপতি : গাড়ি-বাড়ি-টাকার পেছনে ছোটা ঠিক নয়

প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আইনজীবীদের অর্থের পেছনে ছোটার প্রবণতায় অসন্তোষ প্রকাশ করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তিনি বলেছেন, সবার উদ্দেশ্য হয়ে গেছে টাকা আয় করা। এখন একটা প্রতিযোগিতা শুরু হয়েছে, কীভাবে খুব দ্রুত অর্থ আয় করা যায়, গাড়ি-বাড়ি করা যায়। এটা আমি মনে করি, ঠিক নয়। গতকাল শনিবার ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির মঞ্জুর এলাহী মিলনায়তনে ল’ ক্লিনিকের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।
আইনজীবীদের মান নিয়ে প্রশ্ন তুলে বিচারপতি হাসান ফয়েজ বলেন, উদ্দেশ্য যদি হয় ভালো বিচারক ও ভালো আইনজীবী হওয়ার, তাহলে প্রচণ্ড পরিশ্রমী হতে হবে। অসৎ লোক এগুতে পারে, অর্থবিত্ত হতে পারে। কিন্তু সমাজে ভালো মানুষ, ভালো আইনজীবী হিসেবে নিজেদের তৈরি করতে পেরেছে এমন দৃষ্টান্ত নেই। ভালো আইনজীবীর সংখ্যা এ দেশে অনেক কম।
আইনের শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, সৎ ও পরিশ্রমীদের আমরা জুডিশিয়ারিতে নেব। যে বিচার বিক্রি করবে, তাদের বিচারকের আসনে বসানো যাবে না। যারা পরিশ্রমী নয়, তাদেরও বসানো যাবে না।
বসাতে হবে অবশ্যই সৎ এবং পরিশ্রমীদের। যারা গ্রাম থেকে বিচার চাইতে আসা মা-বাবার বয়সিদের দিকে দরদ দিয়ে তাকাবে। তাদের সঠিক বিচার দেবে। এভাবেই নিজেদের তৈরি করতে হবে। দেশকে এগিয়ে নেবে।
শিক্ষার্থীদের দিকনির্দেশনামূলক বক্তব্য দিয়ে প্রধান বিচারপতি বলেন, সময় নষ্ট করলে আইনজীবী হওয়া যাবে না। পড়াশোনা করতে হবে, গুরুত্বপূর্ণ মামলার শুনানি শুনতে হবে, নোট নিতে হবে। এই বিষয়ে শিক্ষকদেরও আন্তরিক হতে হবে।
এছাড়া আরো বক্তব্য রাখেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম এম শহিদুল হাসান, মুখ্য উপদেষ্টা ও প্রতিষ্ঠাকালীন উপাচার্য অধ্যাপক মোহাম্মদ ফরাসউদ্দিন, আইন বিভাগের উপদেষ্টা অধ্যাপক একরামুল হক প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়