জেসমিনের মৃত্যু নিয়ে ১১ র‌্যাব সদস্যকে জিজ্ঞাসাবাদ

আগের সংবাদ

ঢাকায় নিয়ন্ত্রণহীন শব্দসন্ত্রাস : উপেক্ষিত হাইকোর্টের নির্দেশনা > কানে কম শোনেন ৫৬ ভাগ ট্রাফিক পুলিশ

পরের সংবাদ

লঙ্কানদের সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ হাতছাড়া

প্রকাশিত: এপ্রিল ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চলতি বছরের শেষ দিকে ভারতের মাটিতে অনুষ্ঠিত হতে চলেছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ। গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ৬ উইকেটে পরাজিত হয়ে আসন্ন বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের সুযোগ হাতছাড়া করল শ্রীলঙ্কা দল। বিশ্বকাপে খেলতে হলে বাছাইপর্বের ম্যাচ খেলে নিজেদের যোগ্যতা প্রমাণ করতে হবে দলটিকে। চলতি বছরের জুন-জুলাই মাসে জিম্বাবুয়ের মাটিতে বিশ্বকাপের বাছাইপর্বের খেলা অনুষ্ঠিত হবে। বাছাইপর্বে অংশগ্রহণ করা ১০ দলের মধ্যে দুটি দল চূড়ান্তপর্বে জায়গা পাবে।
সিরিজের প্রথম দিকেই বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ হাতছাড়া করে শ্রীলঙ্কা। শেষ ম্যাচটায় যদি তারা জয় পায় এবং পরে অন্য কোনো দল ব্যর্থ হয় তাহলে তারা সুযোগ পেতেও পারে এমন আশা নিয়ে মাঠে নামে তারা। তবে লঙ্কানরা শেষ ম্যাচেও ব্যর্থতা নিয়েই মাঠ ছাড়ে। ৬ উইকেটের এই পরাজয়ের মধ্য দিয়ে পয়েন্ট তালিকায় নয়ে থেকে ওয়ানডে সুপার লিগ শেষ করল দাসুন শানাকার দল। গত আসরের মতো বিশ্বকাপের এই আসরেও অংশগ্রহণ করবে ১০টি দল। এর মধ্যে স্বাগতিক ভারতসহ পয়েন্ট তালিকার শীর্ষ আটটি দল সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেবে। এর মধ্যেই সরাসরি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড, বাংলাদেশ, পাকিস্তান, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও ভারত। সাতটি দেশের অবস্থান নিশ্চিত হওয়াতে অষ্টম স্থানের জন্য লড়াই করছিল শ্রীলঙ্কা। বর্তমানে ৮৮ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে অবস্থান করছে ওয়েস্ট ইন্ডিজ। তবে দুবারের বিশ্বচ্যাম্পিয়নদের সুপার লিগে সব ম্যাচ শেষ হয়ে যাওয়ায় পয়েন্ট বাড়ানোর সুযোগ নেই।
শ্রীলঙ্কা নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজ খেলতে নামে ৭৭ পয়েন্ট নিয়ে। সিরিজের সব ম্যাচ জিতলে ১০৭ পয়েন্ট নিয়ে অষ্টম স্থান নিশ্চিত করতে পারত দলটি। কিন্তু প্রথম ম্যাচ হেরে যাওয়ার পর দ্বিতীয় ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলে সরাসরি বিশ্বকাপ খেলার আশা প্রায় শেষই হয়ে যায় তাদের। তার ওপর প্রথম ওয়ানডের মন্থর ওভার রেটের কারণে একটি মূল্যবান পয়েন্ট হারায় লঙ্কানরা। তৃতীয় ওয়ানডেতে তাদের লক্ষ্য ছিল কোনোরকমে জয় পর্যন্ত যাওয়া। জিততে পারলে গুরুত্বপূর্ণ ১০ পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে টপকাতে পারত দলটি। আরেক সমীকরণ ছিল, দক্ষিণ আফ্রিকা নেদারল্যান্ডসের কাছে টানা দুই ম্যাচে পরাজিত হলে এবং আয়ারল্যান্ড সিরিজের তিন ওয়ানডেতে বাংলাদেশকে হারাতে পারলে সরাসরি বিশ্বকাপের টিকিট পেয়ে যেত শ্রীলঙ্কা। তবে এমন সমীকরণে চলেনি দক্ষিণ আফ্রিকা-নেদারল্যান্ডস এবং বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ। তাই শেষ পর্যন্ত সিরিজ হারানোর সঙ্গে বিশ্বকাপে সরাসরি খেলার টিকিটও হারাল লঙ্কানরা।
আশা জাগিয়ে রাখার ম্যাচটিতে গতকাল হ্যামিল্টনে প্রথমে ব্যাট করতে নামে শানাকার দল। ৪১.৩ ওভারে মাত্র ১৫৭ রান সংগ্রহ করেই তাদের ইনিংস গুটিয়ে যায়। ওপেনার নিশাঙ্কা ভালো একটা শুরু করার চেষ্টা করলেও অপর প্রান্তের ওপেনার ফার্নান্দো ৯ বলে মাত্র ২ রান নিয়ে আউট হন। তার উইকেট পতন হওয়ার পর থেকে ধারাবাহিকভাবে উইকেট হারাতে থাকে লঙ্কানরা।
দলের হয়ে সর্বোচ্চ ৫৭ রান করেন নিশাঙ্কা, অধিনায়ক শানাকা খেলেন ৩১ বলে ৩৬ রানের ব্যক্তিগত ইনিংস। নিউজিল্যান্ডের হয়ে ১০ ওভার বল করে মাত্র ১৪ রানে ৩ উইকেট নেন ম্যাট হেনরি। তিন উইকেট করে নেন হেনরি শিপলে আর ড্যারিল মিচেলও।
রান তাড়ায় প্রায় একাই নিউজিল্যান্ডকে লক্ষ্যে পৌঁছে দেন উইল ইয়ং। ৫৯ রানে চার উইকেট পড়ে যাওয়ার পর হেনরি নিকোলসকে নিয়ে গড়েন ১০০ রানের অবিচ্ছিন্ন জুটি। তিনে নামা ইয়ং অপরাজিত থাকেন ১১৩ বলে ৮৬ রান করে। সঙ্গে নিকোলস অপরাজিত থাকেন ৫২ বলে ৪৪ রানে। ১০৩ বল হাতে রেখেই জয় নিশ্চিত করেন কিউইরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়