১০৪ কোটি টাকা আত্মসাৎ : হোমল্যান্ড লাইফের বিরুদ্ধে তদন্তের নির্দেশ

আগের সংবাদ

মনোনয়নে আ.লীগের গুরুত্ব তৃণমূল : চ্যালেঞ্জে শতাধিক এমপি, চাপের মুখে সাংগঠনিক সম্পাদকরা, জেলার পর উপজেলা নেতাদের সঙ্গে বৈঠক

পরের সংবাদ

সংসদীয় কমিটি : পুনরুদ্ধারের তাগিদ জবরদখলকৃত বনভূমি

প্রকাশিত: মার্চ ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সারাদেশে জবরদখলকৃত বনভূমি পুনরুদ্ধারের কাজ অব্যাহত রাখার জন্য বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়কে সুপারিশ করেছে সংশ্লিষ্ট কমিটি। গতকাল বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদের বন, পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে শেরেবাংলা নগরস্থ বন অধিদপ্তরের সভাকক্ষে এক বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয়, রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন অংশ নেন। বৈঠকে সরকারি স্থাপনায় শতভাগ ব্লক ইট ব্যবহার নিশ্চিত করার জন্য যথাযথ ব্যবস্থা নিতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।
এছাড়া চলতি বছরের জুন পর্যন্ত নির্ধারিত লক্ষ্যমাত্রা অনুযায়ী দখলীকৃত জমি উদ্ধারের ক্ষেত্রে বন অধিদপ্তরের সফলতা এবং আগামী জুলাই মাস থেকে নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণ : ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের অধ্যাপক ড. মার্টিন মেটসন কর্তৃক ‘ডিক্লিয়ারেশন অব ডিগ্রেডেড এয়ার শেড’ ও ইট ভাটা সংক্রান্ত বিষয়ে গবেষণাপত্র উপস্থাপন ও আলোচনা : ‘ইন্টিগ্রেটেড এনার্জি এন্ড পাওয়ার’ এর প্রধান পরিকল্পনার শর্তাবলী পরিবেশ আইন ও বিধিমালায় যথাযথভাবে অনুসৃত হয়েছে কিনা সে সম্পর্কে পরিবেশ অধিদপ্তরের উপস্থাপনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সে সঙ্গে বিগত সভাগুলোর সুপারিশ ও সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে কমিটিকে অবহিত করা হয়।
এ সময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের সহকারী অধ্যাপক ড. মার্টিন মেটসন, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়