১০৪ কোটি টাকা আত্মসাৎ : হোমল্যান্ড লাইফের বিরুদ্ধে তদন্তের নির্দেশ

আগের সংবাদ

মনোনয়নে আ.লীগের গুরুত্ব তৃণমূল : চ্যালেঞ্জে শতাধিক এমপি, চাপের মুখে সাংগঠনিক সম্পাদকরা, জেলার পর উপজেলা নেতাদের সঙ্গে বৈঠক

পরের সংবাদ

ঈদ ঘিরে ৬ দিন ফেরিতে উঠবে না পণ্যবাহী যান : বাইকের জন্য পদ্মা সেতুর বিকল্প শিমুলিয়াঘাট

প্রকাশিত: মার্চ ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঈদ সামনে রেখে ঘরমুখো যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে ৬ দিন ফেরিতে ট্রাকসহ পণ্য বোঝাই যানবাহন পারাপার বন্ধ থাকবে। ঈদের আগের ৩ দিন ও পরের ৩ দিন শুধু যাত্রীবাহী যানবাহনই পারাপার করা হবে। তবে সহজে পচনশীল কিছু পণ্য পারাপারে অনুমতি দেয়া হবে। ঈদযাত্রা শুরু হলে বিভিন্ন রুটে ফেরির সংখ্যা বাড়ানো হবে। পদ্মা সেতু দিয়ে এবারো মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে ‘ঈদ ব্যবস্থাপনা সভা’ শেষে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সাংবাদিকদের এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, প্রতি বছরের মতো এবারো ঈদযাত্রা নির্বিঘœ রাখতে বিভিন্ন ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। ২২ এপ্রিল ঈদ ধরে ১৭ এপ্রিল থেকে ঈদের আগের ৩ দিন ও পরের ৩ দিন পচনশীল পণ্যবাহী ট্রাক ছাড়া ফেরি দিয়ে সাধারণ ট্রাক ও কাভার্ডভ্যান চলাচল বন্ধ থাকবে। যাত্রীবাহী বাস, মিনিবাস, প্রাইভেটকার পারাপার করা হবে। এজন্য বিভিন্ন রুটে ফেরির সংখ্যাও বাড়ানো হবে। আরিচা, কাজিরহাট, পাটুরিয়া ও দৌলতদিয়ায় ফেরির সংখ্যা বাড়িয়ে দেয়া হবে। হরিনা ও আলুবাজারেও ফেরি সংখ্যা বাড়ানো হবে।
তিনি বলেন, যাত্রীবাহী অন্যান্য নৌযান নির্বিঘেœ চলাচলের জন্যও বিভিন্ন ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। এপ্রিল মাসে কালবৈশাখী ঝড়ের শঙ্কা বেশি থাকে। সেজন্যই আবহাওয়া বার্তা মেনে চলতে হবে।

যাত্রীদের সুবিধার জন্য ঢাকা সিটি করপোরেশন ও নৌপুলিশ আরো সতর্কতার সঙ্গে তাদের কার্যক্রম পরিচালনা করবে। যাত্রীবাহী লঞ্চগুলো সদরঘাট এলাকা ছেড়ে যাওয়ার সময় এবং ভোররাতে নোঙ্গর করার সময় ছোটো নৌযান চলাচল নিষিদ্ধ থাকবে। এই বিষয়টি আমরা কঠোরভাবে নজরদারি করব। সন্ধ্যার পর বাল্কহেড চলাচল এখনো নিষিদ্ধ আছে, এটা বহাল থাকবে।
এবার ঈদে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল করবে কিনা- এমন প্রশ্নের জবাবে নৌ প্রতিমন্ত্রী বলেন, পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ রয়েছে। শিমুলিয়া ফেরিঘাট হয়ে বিকল্প ব্যবস্থা করতে আমরা চেষ্টা করছি। আমরা ইচ্ছা করলেই রুটটি চালু করতে পারব না। সেতু কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে হবে। বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসি এই ব্যাপারে ব্যবস্থা নেবে। আবার যদি সরাসরি চ্যানেল তৈরি করি তাহলে বিদ্যুৎ বিভাগের অনুমতি লাগবে।
প্রতিমন্ত্রী আরো বলেন, নৌপথের আগ্রহ কমেনি, বরং বেড়েছে। ঈদযাত্রায় নৌপথেও চাপ বাড়বে। চাপ কমাতে পদক্ষেপ নেয়া হয়েছে। গার্মেন্ট শ্রমিকদের পর্যায়ক্রমে ছুটি দেয়ার জন্য বিকেএমইএ ও বিজিএমইএর কাছে আমরা অনুরোধ জানিয়েছি। পর্যায়ক্রমে ছুটি দেয়া হলে নৌপথে অতিরিক্ত চাপ পড়বে না। যাত্রীরা নির্বিঘেœ যাতায়াত করতে পারবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়