বিবৃতিতে ওবায়দুল কাদের : গণতান্ত্রিক অভিযাত্রা বিএনপির কারণেই বারবার হোঁচট খায়

আগের সংবাদ

আত্রাই উপজেলা মিলনায়তনের পাশে জলাবদ্ধতা

পরের সংবাদ

স্বপ্নের পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলবে ৪ এপ্রিল

প্রকাশিত: মার্চ ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী ৪ এপ্রিল স্বপ্নের পদ্মা সেতুতে প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল করবে বলে নিশ্চিত করেছে রেলপথ মন্ত্রণালয়। গতকাল মঙ্গলবার দুপুরে মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরিফুল আলম জানান, এ দিন পদ্মা সেতু রেল লিংকের প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্টদের সঙ্গে রেল ভবনে এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে।
এ বিষয়ে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ভোরের কাগজকে বলেন, আগামী ৪ এপ্রিল আমরা পদ্মা সেতুর ওপর দিয়ে পরীক্ষামূলক ট্রেন চালাব। ওইদিন দুপুর ১২টা নাগাদ রেল সেতুর কাজে ব্যবহৃত ট্রাক কারে চড়ে আমরা ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত যাতায়াত করব। তিনি আরো জানান, সেদিন সকালে কমলাপুর থেকে ট্রাক কারে চড়ে পদ্মা সেতু রেল লিংকের কাজ দেখতে যাবেন তিনি। তারপর ভাঙ্গা থেকে পৃথক ট্রাক কারে উঠে পদ্মা সেতু হয়ে মাওয়া প্রান্তে যাবেন। আগামী জুন বা জুলাই মাসে কমলাপুর থেকে সরাসরি ভাঙ্গা পর্যন্ত ট্রেন চালাতে সক্ষম হবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।
পদ্মা সেতু রেল লিংকের প্রকল্প পরিচালক আফজাল হোসেন গতকাল ভোরের কাগজকে বলেন, আগামী ৪ এপ্রিল ট্রাক কারের সঙ্গে মালবাহী বগি যুক্ত করে আমরা ট্রায়াল রান করাব। কেননা, আমাদের এখানে রেলের ইঞ্জিন ও যাত্রীবাহী বগি নেই।
তিনি আরো জানান, পদ্মা সেতুর মাওয়া প্রান্ত থেকে ভাঙ্গা পর্যন্ত ৪২ কিলোমিটার রেলপথের অগ্রগতি এখন ৯৫ শতাংশের বেশি। আর পদ্মা সেতুতে পাথরবিহীন রেলপথ বসানো হয়েছে ৬ দশমিক ৬৮ কিলোমিটার। সেতুর ওপর তলায় সড়কপথের যানবাহন সচল রেখেই দেশের প্রথম পাথরবিহীন ব্রডগেজ রেললাইন স্থাপন করা হচ্ছে। এদিকে কমলাপুর থেকে মাওয়া পর্যন্ত রেলের কাজ দ্রুত এগিয়ে চলেছে। আশা করা হচ্ছে, আগামী জুলাইতে কমলাপুর থেকে ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলাচল সম্ভব হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়