বিশ্বের সর্ববৃহৎ ‘সবুজ মানব প্রাচীর’ তৈরি করল জিএলটিএস

আগের সংবাদ

ভোটের হাওয়ায় জোটের মিশন

পরের সংবাদ

প্রতিরোধ গড়তে অপ্রতিরোধ্য তাসকিন

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ এবং টি-টোয়েন্টি সিরিজে সবচেয়ে রঙিন সময় কাটাচ্ছেন বাংলাদেশ দলের পেসাররা। ওয়ানডে সিরিজে একদিকে ব্যাটাররা রানের বড় সংগ্রহ গড়ে আইরিশ ব্যাটারদের চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছিলেন আরেকদিকে টাইগার দলের বোলাররা বিশেষ করে পেসাররা তাদের আটকে দিয়ে জয় তুলে নিচ্ছিলেন। এবার সফরকারীদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও দেখা যায় একই চিত্র। গতকাল চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে প্রথমে বাংলাদেশ ব্যাট করতে নেমে ১৯ দশমিক ২ বলে ২০৭ রানের সংগ্রহ গড়ে। বৃষ্টির কারণে খেলায় বিরতি পড়ে। এরপর খেলা ৮ ওভারে কমিয়ে এনে আইরিশদের টার্গেট দেয়া হয় ১০৪ রান। ইসিংসটিতে তাসকিন আহমেদ প্রথম ওভারেই ৭ রান খরচে ৩ উইকেট তুলে আইরিশদের আটকাতে সহায়তা করেন। আইরিশ-টাইগার টি- টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে তিনি ২ ওভার বল করে ১৬ রান খরচে ৪ উইকেট তুলেন।
প্রথম ব্যাটিংয়ে নেমে আগ্রাসী ব্যটিং দিয়ে বাংলাদেশের জয়ের পথটা সহজ করে নেন লিটন কুমার দাস এবং রনি তালুকদার। ব্যাটারদের সফলতার শেষ দিকে এসে বিপত্তি ঘটায় বৃষ্টি। বৃষ্টিবিঘিœত ম্যাচ শুরু হয় আইরিশদের ইনিংস দিয়ে। আগ্রাসী শুরু এনে দেন আইরশ ওপেনার পল স্টার্লিং এবং রস অ্যাডেয়ার। ৮ ওভারে ১০৪ রানের তাড়ায় প্রথম ওভারেই ১৮ রান তুলে নেন আইরিশ ব্যাটাররা। দ্বিতীয় ওভারেও তাদের মারমুখি ব্যাটিং দেখা যায়। প্রথম বেকথ্রু আসে হাসান মাহমুদের করা তৃতীয় ওভারে। রস অ্যাডেয়ার বোল্ড হয়ে বিদায় নেয়ার পরও কমেনি আয়ারল্যান্ডের রানের গতি।
আইরিশরা চাপে পড়েন তাসকিন আহমেদের করা চতুর্থ ওভারে। প্রথম ওভারেই বোল্ডের শিকার হয়ে সাজঘরের পথ ধরেন ২ বলে ১ রান করা লর্কান টাকার। ওভারটিতে রানের গতি থামিয়ে রেখে চতুর্থ বলে আরেকটি উইকেট তুলে নেন এই টাইগার পেসার। এবার বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান ৮ বলে ৪টি চারে ১৭ রানের ইনিংস গড়া পল স্টার্লিং। এর পরের বলেই জর্জ ডাকরেল শামিম হোসেনের হাতে সীমানায় ধরা পড়ে গোল্ডেন ডাক মেরে মাঠ ছাড়েন। তাকে বিদায় করে হ্যাটট্রিক চান্স তৈরি করেন তাসকিন। তবে পরের বলে বাউন্ডারি হাঁকিয়ে তাসকিনের তাণ্ডব থামান ডিলানি। নিজের দ্বিতীয় ওভারে বল করতে এসে প্রথম বলেই তিনি বিদায় করেন ১২ বলে ৩ চারে ১৯ রান করা হ্যারি ট্যাকটরকে। শেষ পর্যন্ত টাইগার বোলারদের তাণ্ডবে ২২ রানে পরাজিত হয় আয়ারল্যান্ড।
টাইগার শিবিরের পেসাররা চলতি বছরের শুরু থেকেই ধারাবাহিকভাবে নিজেদের দাপট দেখিয়ে আসছেন। ধারাবাহিকতা রক্ষা করে গতকাল টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেও আইরিশদের লণ্ডভণ্ড করে দিলেন তারা।
বৃষ্টির কারণে ম্যাচের ১২ ওভার কেটে নেয়ার পর প্রতি বোলার মাত্র ২ ওভার বল করার সুযোগ পান। পেসার তাসকিন আহমেদ এবং হাসান মাহমুদ নিজেদের রূপ দেখান মাত্র দুই ওভার বল হাতে লড়াই করেই। তাদের মধ্যে তাসকিন দেখান নিজের ভয়ানক রূপ। দুই ওভার বল করেই তিনি পাঁচ উইকেট সংগ্রহের দ্বারপ্রান্তে চলে যান। এর মধ্যে সামান্যের জন্য একবার হাতছাড়া করেন ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিক করার সুযোগ।
এর আগে আইরিশ ব্যাটাররা তাসকিনের এমন রূপ দেখেন বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে। ম্যাচটি ছিল বাংলাদেশি পেসারদের জন্য ইতিহাসের সর্বোচ্চ সফল ম্যাচ।
সেই ম্যাচে ১০ উইকেটের ১০টাই তুলেছিলেন পেসাররা। এর মধ্যে তাসকিনের তোপের মুখে বিদায় হন তিন ব্যাটার। রানরেটের চাপেও পড়েন তারা তাসকিনের বলেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়