১ মিনিট ‘ব্ল্যাকআউট’ : আলোর মিছিলে গণহত্যার স্বীকৃতি দাবি

আগের সংবাদ

পাঠ্যবই কেলেঙ্কারি : গোয়েন্দা নজরদারিতে ৪ কর্মকর্তা

পরের সংবাদ

মির্জা ফখরুল : সরকার বাকশাল প্রতিষ্ঠা করতে চলেছে

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গণতন্ত্রকে নির্বাসিত করে সরকার দেশে একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠার চক্রান্ত করছে- এই অভিযোগ তুলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে দেশ স্বাধীন হয়েছিল। জনগণের আশা-আকাক্সক্ষা ছিল একটি গণতান্ত্রিক রাষ্ট্র নির্মাণের। কিন্তু সেই গণতন্ত্র আজ সম্পূর্ণভাবে নির্বাসিত হয়েছে এবং গণতন্ত্রের অধিকারগুলো কেড়ে নেয়া হয়েছে। মানুষের ভোটের অধিকার নেই, কথা বলার অধিকার নেই, লেখার অধিকার নেই। সুপরিকল্পিতভাবে রাষ্ট্রের সমস্ত প্রতিষ্ঠানগুলোকে ভেঙে ফেলা হয়েছে। হীন চক্রান্তের মাধ্যমে সমস্ত ব্যবস্থাকে ধবংস করে দিয়ে একদলীয় শাসন ব্যবস্থা বাকশাল প্রতিষ্ঠা করতে চলেছে বর্তমান ফ্যাসিবাদী সরকার।
গতকাল রবিবার স্বাধীনতা দিবসের সকালে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণের পর তিনি গণমাধ্যমকে এসব কথা বলেন। এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর, এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, আবদুস সালাম, জয়নুল আবদিন ফারুক, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেলসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের অনেক নেতাকর্মী উপস্থিত ছিলেন। এর আগে তারা জিয়াউর রহমানের আত্মার মাগফিরাত কামনা করে ফাতেহা পাঠ করেন।
গণতন্ত্র ফেরানোর আন্দোলনে জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে মির্জা ফখরুল বলেন, আজকে মানুষ জেগে উঠেছে। গণতন্ত্রকে পুনরুদ্ধার করার জন্য, ভোটের অধিকারকে ফিরে পাবার জন্য এবং শান্তিতে বসবাস করবার জন্য সারাদেশে আন্দোলন শুরু হয়েছে। ৩৫ লক্ষ মানুষের বিরুদ্ধে যে মিথ্যা মামলা রয়েছে সেই মামলাগুলো প্রত্যাহার, সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত এবং তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমে নতুন নির্বাচনের ব্যবস্থা ও নতুন নির্বাচন কমিশন গঠন করাসহ ১০ দফা দাবি ও ২৭ দফা রাষ্ট্র সংস্কারের আন্দোলন সফল করেই আমরা পরিবর্তন আনব। এ সময় তিনি মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিএনপির পাশাপাশি খালেদা জিয়া ও তারেক রহমানের পক্ষ থেকে দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
সাভার স্মৃতি সৌধে শ্রদ্ধা নিবেদন : এর আগে সকালে মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খানের নেতৃত্বে নেতাকর্মীরা সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। পুস্তবক অর্পণের পরে মূলবেদীর সামনে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান তারা। এ সময় ঢাকা জেলা বিএনপি, যুব দল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, ছাত্র দলসহ বিভিন্ন অঙ্গসংগঠনের কয়েক হাজার নেতাকর্মীও জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়