১ মিনিট ‘ব্ল্যাকআউট’ : আলোর মিছিলে গণহত্যার স্বীকৃতি দাবি

আগের সংবাদ

পাঠ্যবই কেলেঙ্কারি : গোয়েন্দা নজরদারিতে ৪ কর্মকর্তা

পরের সংবাদ

মালাকারটোলা গণহত্যা দিবস আজ : স্বীকৃতি পাননি ১৫ শহীদ

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আজ ২৭ মার্চ। পুরান ঢাকার লোহারপুলের মালাকারটোলা গণহত্যা দিবস। ১৯৭১ সালের এইদিনে পুরান ঢাকার মালাকারটোলার হিন্দু মহল্লায় রক্তস্রোত বইয়ে দিয়েছিল পাকিস্তান হানাদার বাহিনী।
পাকিস্তান বাহিনী ১৯৭১-এর ২৫ মার্চ রাতে বাংলাদেশে গণহত্যা শুরু করে। ২৭ মার্চ সন্ধ্যার পর পাকিস্তানি সৈন্যরা লোহারপুল এলাকার মালাকারটোলার হিন্দু মহল্লায় হামলা চালায়। সেখান থেকে ১৫ জনকে ধরে নিয়ে লোহারপুলে দাঁড় করিয়ে ব্রাশফায়ার করে হত্যার চেষ্টা করে। ব্রাশফায়ারের সঙ্গে সঙ্গে ১০ জন মারা যান। গুরুতর আহত ৫ জন গুলিবিদ্ধ অবস্থায় সেখান থেকে পালিয়ে যেতে সক্ষম হলেও পরে তাদেরও মৃত্যু হয়। ঢাকায় পাকিস্তান বাহিনীর গণহত্যা শুরুর ৪৮ ঘণ্টার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ছাড়া আর কোথাও মালাকারটোলার মতো এত বেশি লোককে একসঙ্গে হত্যার ঘটনা ঘটেনি।
মালাকারটোলার ওই গণহত্যায় নিহত ১৫ জনের মধ্যে ১৪ জনই ছিলেন হিন্দু সম্প্রদায়ের লোক। নিহতরা হলেন- ড. হরিনাথ দে, ইন্দ্র মোহন পাল, বিপ্লব কুমার দে, দুলাল চন্দ্র দে, লাল মোহন সাহা, মনিলাল সাহা, গোলাপ চাঁন সাহা, ক্ষিতিস চন্দ্র নন্দী, প্রাণ কৃষ্ণ পাল, বিশ্বনাথ দাস (পল্টু), জীবন ঘোষ, দীনেশ চন্দ্র দাস, জীবন কৃষ্ণ দাস, রাম কৃষ্ণ দাস ও হারুন-অর-রশীদ।
রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীনতা অর্জনের দীর্ঘ কয়েক যুগ কেটে গেলেও ঢাকার মালাকারটোলায় গণহত্যার শিকার ১৫ জন এখনো জাতীয়ভাবে শহীদের স্বীকৃতি পাননি। তাদের শহীদ ঘোষণা করে কোনো গেজেটও প্রকাশ করা হয়নি। শহীদ পরিবারের অনেক আশা-স্বপ্ন থাকলেও, বিভিন্ন মহল থেকে বিভিন্ন সময় আশ্বাস দেয়া হলেও এখনো এই শহীদদের পরিবার পায়নি কোনো সরকারি সহযোগিতা।
প্রতি বছর ২৭ মার্চ এলেই মালাকারটোলার সেই শহীদদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন এলাকাবাসী। ২০১০ সালে মালাকারটোলা মোড়ে ১৫ শহীদ স্মরণে একটি ম্যুরাল নির্মাণ করে

শহীদ স্মৃতি সংসদ। ওই ম্যুরালটিই এখন এলাকাবাসীকে সেই শহীদদের কথা মনে করিয়ে দেয়।
আজ সকাল সাড়ে ৯টায় মালাকারটোলা শহীদ স্মৃতি সংসদের পক্ষ থেকে ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ এবং শোকের কালো পতাকা উত্তোলন করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হবে। ###

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়