১ মিনিট ‘ব্ল্যাকআউট’ : আলোর মিছিলে গণহত্যার স্বীকৃতি দাবি

আগের সংবাদ

পাঠ্যবই কেলেঙ্কারি : গোয়েন্দা নজরদারিতে ৪ কর্মকর্তা

পরের সংবাদ

মার্তিনেজের সেই উদযাপন ফিরিয়ে আনলেন বান্ধবীরা

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মাস চারেক আগে শেষ হওয়া কাতার বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে পরাজিত করে বিশ্বকাপের শিরোপার ছোঁয়া পান আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। আর্জেন্টিনার ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটাতে দলের অন্য খেলোয়াড়দের সঙ্গে অনন্য অবদান রাখেন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ। তবে প্রশংসার চেয়ে সমালোচনার শিকারই বেশি হয়েছেন বিশ্বকাপ জয়ী এই গোলরক্ষক। এর অন্যতম কারণ ছিল তার আগ্রাসী উৎযাপন। বিশ্বকাপ পরবর্তী প্রথম ম্যাচ শেষে দলের সবাই সেই বিতর্কিত উৎযাপন করেন। এবার উৎদাপকের দলে যোগ দিলেন আর্জেন্টাইন খেলোয়াড়দের স্ত্রী-বান্ধবীরাও।
কাতার বিশ্বকাপের প্রায় প্রতিটি ম্যাচেই প্রতিপক্ষ দলের কোনো না কোনো গোল আটকে দলকে রক্ষা করেন এমিলিয়ানো মার্তিনেজ। তার অনবদ্য পারফরমেন্সের কারণেই বিশ্বকাপ হাতে নিতে সক্ষম হয়েছেন লিওনেল মেসি। বিশ্বকাপ ফাইনালে প্রথম দিকে এগিয়ে যায় আর্জেন্টিনা। কিছুক্ষণের মধ্যেই দুই গোলের লিড নিয়ে বিশ্বকাপ শিরোপার দিকে এগিয়ে যায় মেসিরা। তবে ফরাসি তারকা ও বর্তমান অধিনায়ক কিলিয়ান এমবাপ্পের ব্যাক টু ব্যাক গোলে সমতায় ফেরে ফ্রান্স। অতিরিক্ত সময়ে খেলা গড়ানোর পর আরেকটি গোল আসে আর্জেন্টাইন অধিনায়ক মেসির পা থেকে। এর পরমুহূর্তেই এমবাপ্পে হ্যাটট্রিক পূরণ করে দলকে সমতায় ফেরান। খেলা টাইব্রেকারে গড়ানোর শেষ মিনিটে সরাসরি গোলপোস্টে নেয়া একটি শট আটকে দিয়ে জালরক্ষা করেন মার্তিনেজ। টাইব্রেকারেও গুরুত্বপূর্ণ দুটি গোল ঠেকান তিনি। তার মনোযোগ নষ্ট করা কার্যক্রমে ফরাসি খেলোয়াড়রা গোল দিতে ব্যর্থ হওয়ায় বিশ্বকাপ শিরোপা যায় আর্জেন্টিনার ঘরে। পুরো কাতার বিশ্বকাপজুড়ে মার্তিনেজের পারফরম্যান্সের কারণে তাকে গোল্ডেন গøাভ পুরস্কার দেয়া হয়। সেই পুরস্কার নিয়ে তিনি অশ্লীল অঙ্গভঙ্গি করে উৎযাপন করে সমালোচনার মুখে পড়েন।
বিশ্বকাপ পরবর্তী প্রথম ম্যাচের দিন আর্জেন্টিনা দলের সব খেলোয়াড় বিশ্বকাপের রেপ্লিকা নিয়ে মার্তিনেজের মতো করে ফের উৎযাপন করেন। আর্জেন্টাইন ফুটবলারদের উদযাপনের ছবি মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়। সেই সময় তাদের সহধর্মিণীদের ছবি ছিল অপ্রকাশ্যে। তবে গত শনিবার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে সেই ছবি শেয়ার করেন গোলরক্ষক জেরোনিমো রুলির বান্ধবী রোসিয়ো সুয়ারেজ। তিনি ছবিটি ইনস্টাগ্রামে দিয়ে লেখেন, ‘ছেলেদের সাফল্য আমরাও ভাগ করে নেওয়ার চেষ্টা করছি।’ মেয়েদের মধ্যে এমন উৎযাপনের শুরুটা করেন মার্টিনেজের স্ত্রী মান্ডিনহা। এরপর তাদের সঙ্গে যোগ দেন জেরোনিমো রুলির বান্ধবী রোসিয়ো সুয়ারেস, মার্কোস আকুনার বান্ধবী জুলিয়া সিলভা, জার্মান পেজেয়ার বান্ধবী অগাস্টিনা বাসকেরানো এবং গুইদো রদ্রিগেসের বান্ধবী ওয়াদা রামন। তবে সেই উচ্ছ¡াসে অংশ নিতে দেখা যায়নি মেসির বান্ধবীকে। অবশ্য মেসিও সতীর্থদের বিতর্কিত উদযাপনে ছিলেন না।
ছবিটি ছড়িয়ে পড়ার পর তা নিয়ে সমালোচনা শুরু হয়। আর্জেন্টিনার দর্শকরাও তা থেকে বাদ যাননি। সমর্থকদের অনেকেই ফুটবলার-সঙ্গীনিদের এই আচরণকে ‘রুচিহীন’ বলে আখ্যা দিয়েছেন।
এর আগে মধ্যে পেনাল্টির সময় প্রতিপক্ষের মনোযোগ নষ্টে মার্তিনেজের আচরণকে গুরুত্বসহকারে নেয় ইন্টারন্যাশনাল ফুটবল এসোসিয়েশন বোর্ড (আইএফবিএ)। ফুটবলের বিধি প্রণয়নের দায়িত্বে থাকা এই সংস্থাটি ইতোমধ্যে পেনাল্টি সংক্রান্ত নিয়মে পরিবর্তন আনার উদ্যোগ নিয়েছে। নতুন নিয়ম অনুযায়ী পেনাল্টি শট নেয়ার সময় গোলরক্ষক সময় নষ্ট করতে পারবেন না। ১ জুলাই থেকে এ নিয়ম কার্যকর হবে বলে জানায় আইএফবিএ। নতুন নিয়ম অনুযায়ী গোলরক্ষককে অবশ্যই গোলপোস্টের নির্দিষ্ট লাইনের মধ্যে থাকতে হবে। নিয়মবহির্ভূতভাবে গোলরক্ষক এমন কোনো আচরণ করতে পারবেন না যা পেনাল্টি শট নিতে আসা প্রতিপক্ষ খেলোয়াড়ের মনোযোগ নষ্ট করে।
গোলরক্ষক পেনাল্টি নেয়ার মুহূর্তে অযথা সময়ও নষ্ট করতে পারবে না। এ ছাড়া গোলরক্ষক পোস্ট, ক্রসবার এবং জালও স্পর্শ করতে পারবেন না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়