তুরাগ : মাদক কারবারির হাতে ছুরিকাহত এসআই

আগের সংবাদ

বাজারে ক্রেতার নাভিশ্বাস

পরের সংবাদ

কষ্টার্জিত জয়ে বাঁধভাঙা উল্লাস

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সিলেট জেলা স্টেডিয়ামে গতকাল ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পূর্ব আফ্রিকার দেশ সেশেলসকে ১-০ গোলে হারিয়েছে বাংলাদেশ। দ্বিপাক্ষিক সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে আগামী ২৮ মার্চ ফের মুখোমুখি হবে দুই দল। গতকালের ম্যাচে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের লাল-সবুজ জার্সিতে খেলার স্বপ্নপূরণ হয়েছে নাইজেরিয়ার নাগরিকত্ব ত্যাগ করে বাংলাদেশি হওয়া এলিটা কিংসলের। ম্যাচের দ্বিতীয়ার্ধের শুরু থেকে কিংসলেকে মাঠে নামান কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। আমিনুর রহমান সজীবের বদলে তাকে মাঠে নামানো হয়।
কিংসলে দুই বছর আগে বাংলাদেশের নাগরিকত্ব গ্রহণ করেছেন। এর মধ্যে বসুন্ধরা কিংসের জার্সিতে তিনি এএফসি কাপের দুটি ম্যাচ খেললেও তার স্বপ্ন ছিল জাতীয় দলের জার্সিতে মাঠে নামা। গত সাফ চ্যাম্পিয়নশিপের আগে প্রাথমিক দলে কিংসলেকে ডেকেছিলেন ওই সময়ের কোচ অস্কার ব্রুজোন। তবে কিছু কাগজপত্রের ঘাটতি থাকায় বাফুফে তাকে খেলানোর ঝুঁকি নেয়নি। অবশেষে সব আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পর গতকাল লাল-সবুজ জার্সিতে অভিষেক হয়েছে তার। বাংলাদেশ প্রিমিয়ার লিগের প্রথম পর্বে আবাহনীর জার্সিতে স্থানীয়দের মধ্যে সর্বাধিক ৭ গোল করেন কিংসলে। গতকাল সিলেটে সেশেলসকে হারানোর মধ্য দিয়ে ২৭ মাস পর লাল-সবুজের প্রতিনিধিদের জয়ের উল্লাসটা একটু বেশিই ছিল। কেন থাকবে না? ২০২০ সালে নেপালের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজে দেশের মাটিতে সর্বশেষ ম্যাচ জিতেছিল বাংলাদেশ দল। ১৩ নভেম্বর সেই ম্যাচে বাংলাদেশ ২-০ গোলে জিতেছিল। এরপর নেপালের বিপক্ষে আরেকটি ম্যাচ ড্র হয়। ২০২১ সালে বাংলাদেশ দেশের মাটিতে কোনো ম্যাচ খেলেনি। ২০২২ সালের মার্চে সিলেটে মঙ্গোলিয়ার বিপক্ষে ড্র করেছিল। এক বছর পর সেই সিলেটে গতকাল ফের জয়ের দেখা পেল জামালরা। সেশেলসের বিপক্ষে গতকালই প্রথম জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। ২০২১ সালে শ্রীলঙ্কার মহিন্দা রাজাপাকসে টুর্নামেন্টের প্রথম দেখায় পূর্ব আফ্রিকার দলটির সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল জামাল-জিকোরা। সচরাচর যে দৃশ্য দেখা যায় না, সেটাই গতকাল দেখা গেছে সিলেট স্টেডিয়ামে। বাংলাদেশের ম্যাচ, অথচ গ্যালারিতে নেই দর্শকের ভিড়। সাধারণত ম্যাচ শুরুর ঘণ্টা তিন-চার আগেই গ্যালারিতে ঢোকার জন্য ফুটবলপ্রেমীদের ভিড় জমে যায়। এবার ফাঁকা। এর কারণ হিসেবে সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন সেলিম জানান, রমজান মাস। ম্যাচ শেষ হওয়ার পর ইফতারের জন্য মাত্র মিনিট বিশেক সময় হাতে থাকায় দর্শক মাঠমুখো হয়নি।
সিলেট জেলা স্টেডিয়ামে ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৯৯ এ থাকা সেশেলসের বিপক্ষে গতকাল গর্ব করার মতো ফুটবল খেলতে পারেনি হ্যাভিয়ের ক্যাবরেরার শিষ্যরা। খুব দৃষ্টিকাড়া কিছু চোখে পড়েনি। যদিও এই দুই ম্যাচের জন্য সৌদি আরবে দশ দিনের বেশি থেকেছেন জামালরা। সেশেলসের বিপক্ষে জয় লাল-সবুজের প্রতিনিধিদের কোচকে খানিকটা চাপমুক্ত রাখবে। কারণ বাংলাদেশের কোচ হয়ে এর আগে তার মাত্র একটিই জয় ছিল। কম্বোডিয়ার মাটিতে কম্বোডিয়াকে হারানোর পর দ্বিতীয়বার জয়ের স্বাদ পেলেন তিনি।
সেশেলসের দুই সেন্টার ব্যাকের একজন মিচেল মানসিয়ানে একসময় ইংলিশ প্রিমিয়ার লিগে চেলসির মূল দলে কয়েকটি ম্যাচ খেলেছেন। সেই তিনি সেশেলসের রক্ষণকে অনেকটা সময় ভরসা দিয়ে যান। অধিনায়ক স্টেনিয়ো মারি খেলেন ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে। ঠিক বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়ার মতো। দুজনেরই জার্সি নম্বর ৬। স্টেনিয়ো চাচ্ছিলেন তার ফরোয়ার্ডদের বল জোগান দিতে। কয়েকবার দিয়েছেনও। কিন্তু গোল করাতে পারেননি, যেটা করেছেন জামাল ভূঁইয়া।
প্রথমার্ধের সময় শেষ হওয়ার একটু আগে জামাল ভূঁইয়ার ফ্রিকিকে সেশেলস ফরোয়ার্ড ব্র্যান্ডনের হেডে বল ক্লিয়ার হয়নি। সেই বল বাতাসে থাকতেই হেডে বল জালে পাঠান বাংলাদেশের সেন্টার ব্যাক ফিনল্যান্ডপ্রবাসী তারিক কাজী, জাতীয় দলের জার্সিতে যেটি তার প্রথম গোল। ২০২১ সালের ৩ জুন বাংলাদেশের জার্সিতে আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বে অভিষেক হয়েছিল তারিকের।
প্রথমার্ধের শুরু থেকেই বাংলাদেশ প্রাধান্য নিয়ে খেললেও গোলের দেখা মিলছিল না। অবশেষে সেই কাক্সিক্ষত গোলটি আসে ৪৩ মিনিটে। বক্সের বাইরে জামাল ভূঁইয়ার নেয়া ফ্রিকিক ছিল লাল-সবুজ জার্সিধারীদের গোলের উৎস। জামালের ফ্রিকিক হেডে ক্লিয়ার করতে চেয়েছিলেন সেশেলসের ডিফেন্ডার ব্র্যান্ডন মলে। কিন্তু বল চলে যায় বাংলাদেশ ডিফেন্ডার তারিক কাজীর কাছে। তিনি নিখুঁত হেডে বল জড়িয়ে দেন অতিথি দলটির জালে।
দ্বিতীয়ার্ধের শুরুতে সজীবের বদলি নামেন এলিটা কিংসলে। সৌদি আরবে ট্রেনিং ক্যাম্পের সময় মালাবির বিপক্ষে ম্যাচে লাল-সবুজের জার্সি পরে খেলেছিলেন নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হয়ে যাওয়া এই ফরোয়ার্ড। কিন্তু মালাবির বিপক্ষের ওই প্রস্তুতি ম্যাচটি ছিল ‘আন-অফিসিয়াল।’ সেশেলসের বিপক্ষে বাংলাদেশের জার্সিতে তাই আনুষ্ঠানিক অভিষেক হয়ে গেল ৩৩ বছর বয়সি এই ফরোয়ার্ডের।
২০১১ সাল থেকে বাংলাদেশের ঘরোয়া ফুটবলে খেলা কিংসলে ২০১২ সালে বিয়ে করেন বাংলাদেশের মেয়ে লিজা জাফরকে। ২০১৪ সালে বাংলাদেশি পাসপোর্টের জন্য আবেদন করেন এই নাইজেরিয়ান ফরোয়ার্ড। তা পেয়েও যান ২০২১ সালে। এতদিন ফিফা ও এএফসির সম্মতি পাওয়াসংক্রান্ত নানা জটিলতায় বাংলাদেশের হয়ে খেলা হচ্ছিল না তার।
গতকাল অভিষেক হয়েছে মজিবুর রহমান জনির। প্রথমবারের মতো ফর্টিস এফসির এই মিডফিল্ডার ডাক পেয়েছিলেন জাতীয় দলের ক্যাম্পে। প্রস্তুতিতে আলো ছড়িয়ে মাত্র ১৮ বছর বয়সেই আন্তর্জাতিক আঙিনায় অভিষিক্তও হলেন তিনি।
আক্রমণভাগের শক্তি বাড়াতে ৫৫তম মিনিটে জামালকে তুলে মতিন মিয়াকে নামান ক্যাবরেরা। ৬১তম মিনিটে পাল্টা আক্রমণ থেকে তৈরি হয় দারুণ সুযোগ। মতিনের দারুণ ক্রস দুই ডিফেন্ডারের ফাঁক গলে বেরিয়ে গেলে কিংসলে বাঁ পায়ে শট নেন, কিন্তু বল চলে যায় ক্রসবারের উপর দিয়ে। শট পোস্টে রাখতে পারলেই হয়তো ব্যবধান হতে পারত দ্বিগুণ।
জয়ের ঘ্রাণ পেতে থাকা বাংলাদেশ পাশে পায় ভাগ্যকে। ৮৭তম মিনিটে প্রায় ২৫ গজ দূর থেকে ডন ম্যাক্সিম ফ্যানচেত্তের ফ্রিকিক পোস্ট কাঁপিয়ে ফেরে। পরের মিনিটেই কিংসলের জোরালো শট ফিস্ট করে ফেরান গোলরক্ষক। বাকিটা সময়ে আর ব্যবধান বাড়িয়ে নিতে পারেনি স্বাগতিকরা। তবে ঠিকই জয়ের আনন্দ নিয়ে ছাড়ে মাঠ। ব্যবধান যাই হোক, কেবল জিততে চেয়েছিলেন হ্যাভিয়ের ক্যাবরেরা। বাংলাদেশ কোচের সেই চাওয়াটাই পূরণ হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়