প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা : রাখী দাশ পুরকায়স্থ ছিলেন আপাদমস্তক দেশপ্রেমিক

আগের সংবাদ

বধ্যভূমি দেখার দায়িত্ব কার : সারাদেশে ৫ হাজারের বেশি বধ্যভূমি, ২২ বছরে ২০টি বধ্যভূমি সংরক্ষণ হয়েছে

পরের সংবাদ

শীর্ষে অস্ট্রেলিয়া

প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে হেরে র‌্যাঙ্কিংয়েও হোঁচট খেয়েছে ভারত। স্বাগতিকদের হটিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছে অজিরা। এর টেস্ট সিরিজে সফরকারীদের ২-১ ব্যবধানে হারিয়েছিল রোহিত বাহিনী।
তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ জিতেছিল ভারত। তবে দ্বিতীয় ম্যাচে সমতায় ফেরে অজিরা। এরপর তৃতীয় ও শেষ ম্যাচে ভারতকে ২১ রানে পরাজিত করেন স্টিভ স্মিথরা। ফলে ভারতকে হটিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করে অস্ট্রেলিয়া। শেষ ওয়ানডে ম্যাচের আগে ভারত ১১৪ রেটিং পয়েন্ট নিয়ে ছিল শীর্ষে। আর ১১২ রেটিং পয়েন্ট নিয়ে দুই নম্বরে ছিল অজিরা। শেষ ম্যাচে জয়ের পর অজিদের রেটিং পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১১৩.২৮৬। ভারতের কমে হয় ১১২.৬৩৮। ফলে এক নম্বর নিশ্চিত হয় স্মিথ-স্টার্কদের। অস্ট্রেলিয়া এক নম্বরে ওঠার বিষয়টি নিশ্চিত করে আইসিসি তাদের ইনস্টাগ্রাম পোস্টে লিখে, ‘আমরা পেয়েছি বিশ্বের নতুন ১ নম্বরকে। ভারতের বিপক্ষে সিরিজ জয়ের পর অস্ট্রেলিয়া আইসিসি পুরুষদের ওডিআই টিম র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছে।’
তৃতীয় ওয়ানডেতে টস জিতে আগে ব্যাট করতে নেমে ৪৯ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৬৯ রানের সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। ২৭০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ২৪৮ রানেই থেমে যায় ভারত। চার বছর পর ঘরের মাটিতে সিরিজ হারার স্বাদ পায় রোহিতরা। সর্বশেষ ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের ওয়ানডেতে ৩-২ হেরেছিল তারা।
দুই ওপেনার ট্রাভিস হেড ও মিচেল মার্শের ব্যাটে অস্ট্রেলিয়ার শুরুটা হয় দারুণ। প্রথম উইকেটে ৬৫ বলে ৬৮ রানের জুটি গড়েন তারা। তবে ব্যাক্তিগত ৩৩ রানে কুলদীপ যাদবের বলে সাজঘরে ফেরেন হেড। ওয়ানডাউনে ব্যাট করতে নেমে কোনো রান না করেই প্যাভিলিয়নের পথ ধরেন অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। আরেক ওপেনার মার্শ ৪৭ রানে আউট হন।
এরপর ডেভিড ওয়ার্নার ও মার্নাশ লাবুশানে জুটি গড়ার চেষ্টা করেন। তবে ২৩ রানে ওয়ার্নার আউট হওয়ার পর ২৮ রানে প্যাভিলিয়নের পথ ধরেন লাবুশানে। অজিদের কোনো ব্যটার ফিফটির দেখা পাননি। এরপর অ্যালেক্স ক্যারির ৩৮, মার্কাস স্টয়নিস ২৫, শন অ্যাবট ২৬, অ্যাস্টন আগার ১৭, মিচেল স্টার্ক ১০ ও অ্যাডাম জাম্পা ১০ রান করলে ২৭০ রানের লক্ষ্য দাড় করায় অজিরা। ভারতের হয়ে ৩টি করে উইকেট নেন পান্ডিয়া ও কুলদীপ। জোড়া উইকেট শিকার করেন মোহাম্মদ সিরাজ ও অক্ষর প্যাটেল।
জবাবে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার মতো দুর্দান্ত শুরু করে ভারত। ৫৬ বলে ৬৫ রানের জুটি গড়েন শুবমান গিল ও রোহিত শর্মা। ৩০ রানে রোহিত সাজঘরে ফেরার পর গিল আউট হন ৩৭ রান করে। এরপর ব্যাটিংয়ে নেমে বিরাট কোহলি দলের হাল ধরলেও তাকে ভালো সঙ্গ দিতে পারেনি লোকেশ রাহুল। ৩২ রান করে সাজঘরে ফেরেন এই উইকেটরক্ষক ব্যাটার। এরপর ২ রানে ফেরেন অক্ষর প্যাটেল। সূর্যকুমর যাদব মারেন গোল্ডেন ডাক। প্রথম দুই ম্যাচেও প্রথম বলে আউট হয়েছিলেন এই ব্যাটার। হার্দিক পান্ডিয়ার সঙ্গে জুটি গড়ার চেষ্টা করলেও ফিফটি করারর পর ৫৪ রানে বিদায় নেন কোহলি। শেষ দিকে হার্দিক ৪০ রানে বিদায় নিলে সিরিজ জয়ের স্বপ্ন একরকম ভেস্তে যায় ভারতের। শেষদিকে রবীন্দ্র জাদেজার ১৮ রান, মোহাম্মদ শামির ১৪ রান শুধু হারের ব্যবধান কমায়। ৪৯.১ ওভারেই সবকটি উইকেট হারিয়ে ২৪৮ রানেই গুটিয়ে যায় ভারত। অস্ট্রেলিয়ার পক্ষে ৪৫ রান খরচায় ৪ উইকেট নেন জাম্পা। জোড়া উইকেট পান অ্যাস্টন আগার। একটি করে উইকেট শিকার করেন স্টয়নিস ও অ্যাবট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়