প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা : রাখী দাশ পুরকায়স্থ ছিলেন আপাদমস্তক দেশপ্রেমিক

আগের সংবাদ

বধ্যভূমি দেখার দায়িত্ব কার : সারাদেশে ৫ হাজারের বেশি বধ্যভূমি, ২২ বছরে ২০টি বধ্যভূমি সংরক্ষণ হয়েছে

পরের সংবাদ

বারিতে ক্ষতিকারক পোকামাকড় নিয়ে কৃষক প্রশিক্ষণ

প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) কীটতত্ত্ব বিভাগ আয়োজিত ফল ও শাকসবজির ক্ষতিকারক পোকামাকড় ব্যবস্থাপনায় কীটনাশকের সফল ও নিরাপদ ব্যবহারের কলাকৌশল শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিভাগের সেমিনার কক্ষে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এতে গাজীপুরের বিভিন্ন অঞ্চল থেকে প্রায় ৭০ জন কৃষক/কৃষানি অংশ নেন।
কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। কীটতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. নির্মল কুমার দত্তের সভাপতিত্ত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ড. ফেরদৌসী ইসলাম, পরিচালক (সেবা ও সরবরাহ); ড. মো. আব্দুল্লাহ ইউছুফ আখন্দ, পরিচালক (গবেষণা); ড. দিলোয়ার আহমদ চৌধুরী, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন); ড. মো. আইয়ুব হোসেন, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ); ড. মো. সুলতান আহমেদ, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, কীটতত্ত্ব বিভাগ এবং ড. মো. আখতারুজ্জামান সরকার, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, কীটতত্ত্ব বিভাগ, বিএআরআই, গাজীপুর।
অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে ক্ষতিকর পোকামাকড় দমেনর জন্য কীটনাশকের সফল ও নিরাপদ ব্যবহারের কলাকৌশল যথাযথভাবে ব্যবহারের মাধ্যমে বিষাক্ত রাসায়নিক কীটনাশকের ব্যবহার কমিয়ে পরিবেশ সম্মত জৈব বালাইনাশকভিত্তিক দমন ব্যবস্থাপনার পদ্ধতিসমূহ মাঠে প্রয়োগের জন্য উপস্থিত কৃষকদের প্রতি আহ্বান জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়