মানবতাবিরোধী অপরাধ : দণ্ড থেকে খালাস চেয়ে চারজনের আপিল

আগের সংবাদ

ঝিকরগাছা : বুদ্ধিপ্রতিবন্ধী স্কুল পরিদর্শন করলেন উপসচিব

পরের সংবাদ

শিল্পকলায় পুতুলনাট্য উৎসব

প্রকাশিত: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশ্ব পুতুল নাট্য দিবস ছিল গতকাল (২১ মার্চ)। দিবসটি উদযাপন উপলক্ষে উৎসবের আয়োজন করে শিল্পকলা একাডেমি। আলোচনা, কর্মশালা, সম্মাননা প্রদান এবং পুতুলনাট্য প্রদর্শনীর মধ্য দিয়ে সাজানো ছিল এই উৎসব।
গতকাল মঙ্গলবার দিনব্যাপী এই উৎসবে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত ছিল স্কুল পর্যায়ে পুতুলনাট্য প্রদর্শনী। বিকাল ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ছিল শিশুদের নিয়ে পুতুলনাট্য কর্মশালা। বিকাল সাড়ে ৫টায় ছিল বর্ণাঢ্য শোভাযাত্রা। নানা রংয়ের ব্যানার ও ফেস্টুন নিয়ে এই শোভাযাত্রায় অংশ নেয় পুতুলনাট্যের সঙ্গে সংশ্লিষ্টরা। এতে আরো উপস্থিত ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে ছিল পুতুলনাট্য প্রদর্শনী। নিজ নিজ প্রযোজনার পুতুলনাট্য নিয়ে প্রদর্শনীতে অংশ নেয় জলপুতুল পাপেটস, মাল্টিমিডিয়া পাপেট থিয়েটার, ঐতিহ্যবাহী পুতুলনাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্র, কাকতাড়–য়া পাপেট থিয়েটার ও ঢাকা পাপেট থিয়েটার।
প্রদর্শনীর আগে সংক্ষিপ্ত আলোচনায় স্বাগত বক্তৃতা করেন একাডেমির সচিব মো. সালাহউদ্দিন আহাম্মদ। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। সভাপতিত্ব করেন একাডেমির সম্মানিত মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
এদিকে, কর্মসূচির অংশ হিসেবে বেলা ১১টায় ঢাকা পাপেট থিয়েটারের প্রযোজনায় মোহম্মদপুর প্রভাতি আইডিয়াল স্কুলের শিক্ষার্থীরা ঢাকা উদ্যানে পরিবেশন করে মনোজ্ঞ পুতুল নাচ।
এছাড়া মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, গাইবান্ধা, নরসিংদী, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, লালমনিরহাট, রংপুর, বাগেরহাট, কিশোরগঞ্জ, ঠাকুরগাঁও, দিনাজপুর, চট্টগ্রাম, রাজশাহী, কুড়িগ্রাম, সাতক্ষীরা, খুলনা, কুষ্টিয়া, ময়মনসিংহ, জামালপুর, কক্সবাজার, খাগড়াছড়ি ও কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে একযোগে অনুষ্ঠিত হয় দিনব্যাপী এই আয়োজন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়