মানবতাবিরোধী অপরাধ : দণ্ড থেকে খালাস চেয়ে চারজনের আপিল

আগের সংবাদ

ঝিকরগাছা : বুদ্ধিপ্রতিবন্ধী স্কুল পরিদর্শন করলেন উপসচিব

পরের সংবাদ

নারী সাংবাদিক কেন্দ্রের প্রতিষ্ঠাবার্ষিকীতে বক্তারা : সাংবাদিকতায় নারীর অংশগ্রহণ বাড়ানো জরুরি

প্রকাশিত: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : লৈঙ্গিক সমতা নিয়ে বাংলাদেশের সাংবাদিকতা অনেক দূর এগিয়ে গেছে উল্লেখ করে ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম বলেছেন, সাংবাদিকতা পেশাকে অনেক উচ্চ স্থানে নিয়ে যেতে হবে, যাতে বাংলাদেশ উপকৃত হয়। তিনি বলেন, দুর্নীতি উন্মোচন করতে হলে নিজেকে সৎ থাকতে হবে। সেইসঙ্গে সাংবাদিকদের সামাজিক মূল্যবোধ এবং দেশের কথা মাথায় রেখে এগিয়ে যেতে হবে।
গতকাল মঙ্গলবার বিকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভোরের কাগজ সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, ইউনাইটেড নিউজ অব বাংলাদেশের (ইউএনবি) উপদেষ্টা সম্পাদক ফরিদ হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরিন, বিএফইউজের সভাপতি ওমর ফারুক, নারী সাংবাদিক কেন্দ্রের সাধারণ সম্পাদক পারভিন সুলতানা ঝুমা, যুগ্ম সম্পাদক অদিতি রহমান প্রমুখ।
অনুষ্ঠানের শুরুতে শিল্পী শ্যামা রহমান গেয়ে শোনান ‘বহে নিরন্তর অনন্ত আনন্দ ধারা’, ‘এই উদাসী হাওয়ার পথে পথে মুকুলগুলি ঝরে’ এবং ‘স্বার্থক জনম আমার জন্মেছি এই দেশে’। এরপর সদ্যপ্রয়াত সাংবাদিক সেতারা মূসার স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং প্রতিষ্ঠাবাষির্কীর কেক কাটা হয়।
প্রধান অতিথি মাহফুজ আনাম আরো বলেন, নারী সাংবাদিকদের প্রযুক্তিগত উন্নয়ন ও ম্যাল্টিমিডিয়ায় এগিয়ে যেতে হবে। তিনি নারীর সমতা প্রতিষ্ঠায় ও নারী আন্দোলনে সবসময় পাশে থাকবেন। সাংবাদিকতায় নারীর অংশগ্রহণ আরো বাড়ানো জরুরি বলেও মনে করেন তিনি।
এখনো বাংলাদেশের সাংবাদিকতা নারীবান্ধব নয় উল্লেখ করে শ্যামল দত্ত বলেন, বাংলাদেশের জনসংখ্যার অর্ধেকেরও বেশি নারী হলেও সাংবাদিকতায় নারীরা অনেক পিছিয়ে। পরিবর্তিত বিশ্বে কেবল নারী নয়, সকল সাংবাদিককেই প্রতিনিয়ত চর্চার মধ্য দিয়ে নিজেকে এগিয়ে নিতে হবে। তিনি আরো বলেন, নব্বই দশকের পর থেকে সাংবাদিকতার অনেক গুণগত পরিবর্তন ঘটে গেছে। সাংবাদিকতা এখন নতুন চেহারায় দাঁড়িয়ে, নারী কোটায় চাকরির দিন শেষ। নতুন বাস্তবতার সঙ্গে নিজেকে সংযুক্ত করে পেশাদারিত্ব নিয়ে সাংবাদিকতা করতে হবে।
নাসিমুন আরা হক মিনু বলেন, দেশে প্রায় এক হাজার নারী সাংবাদিক আছেন। যা পর্যাপ্ত নয়। আমাদের আরো নারী সাংবাদিক প্রয়োজন। এ অবস্থা বদলানোর জন্য নারী সাংবাদিক কেন্দ্র কাজ করছে। তিনি বলেন, নিজেদের কথা বলতেই নারীদের সাংবাদিকতায় এগিয়ে আসতে হবে। দেশে-বিদেশে সাংবাদিক নিয়োগের ক্ষেত্রে নারীদের যেন বিবেচনা করা হয় সে বিষয়ে অনুষ্ঠানে আগত অতিথি সম্পাদকদের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।
সংবাদ মাধ্যমে নারীদের প্রতি বৈষম্য বিরাজ করছে মন্তব্য করে নাসিমুন আরা হক মিনু বলেন, নারীর অধিকার, নারীর সমতা, সাংবাদিক কল্যাণ ট্রাস্টসহ বিভিন্ন কমিটিতে নারী সাংবাদিকদের অন্তর্ভুক্ত করা প্রয়োজন। প্রয়োজন উত্তরাধিকার আইনের সংশোধন। দরকার নারী নীতির বাস্তবায়ন। নারী সাংবাদিক কেন্দ্রের পক্ষ থেকে নারী নীতি বাস্তবায়নসহ কিছু দাবি-দাওয়াও তুলে ধরেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়