ছিনতাইকারী থেকে দুবাইয়ের স্বর্ণ ব্যবসায়ী আরাভ খান

আগের সংবাদ

বিশুদ্ধ পানি ছাড়াই স্বাস্থ্যসেবা! : উপকূলীয় হাসপাতালগুলোতে বিশুদ্ধ পানির সংকট, দেশের ২১ শতাংশ হাসপাতালে নেই বিশুদ্ধ পানির ব্যবস্থা

পরের সংবাদ

বিশ্ব শিশু-কিশোর ও যুব নাট্য দিবস উদযাপন

প্রকাশিত: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আনন্দ শোভাযাত্রা, সেমিনার, বর্ণাঢ্য সাংস্কৃতিক পরিবেশনাসহ দিনব্যাপী নানা আয়োজনে বিশ্ব শিশু-কিশোর ও যুব নাট্য দিবস-২০২৩ উদযাপন করা হয়েছে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় পিপলস থিয়েটার এসোসিয়েশনের ব্যবস্থাপনায় গতকাল সোমবার বিকালে একাডেমির জাতীয় নাট্যশালায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সকালে সেমিনার হলে ‘শিশু-কিশোর ও যুব নাট্য চর্চার সংকট ও সম্ভাবনা’ শিরোনামে শিশুদের অংশগ্রহণে এক সেমিনার অনুষ্ঠিত হয়। বিকালে পিপলস থিয়েটার এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর নেতৃত্বে শতাধিক শিশু ও যুবকদের অংশগ্রহণে জাতীয় নাট্যশালা মিলনায়তনের সামনে থেকে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়।
সন্ধ্যায় অনুষ্ঠিত হয় আলোচনা অনুষ্ঠান। এতে উপস্থিত ছিলেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আলোচনা শেষে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক পরিবেশনা। সাংস্কৃতিক অনুষ্ঠানে পিপলস থিয়েটার এসোসিয়েশনের বন্ধু মহল, কল্পরেখা, স্বদেশ নাট্যঙ্গন, বাংলা নাট্যমের পরিবেশনার পাশাপাশি বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যদল, অ্যাক্রোবেটিক দল এবং প্রতিশ্রুতিশীল দল সাংস্কৃতিক পরিবেশনা উপস্থাপন করে। দলটি ‘আমরা সবাই মঞ্চকুড়ি’, ‘এ মাটি নয় জঙ্গিবাদের’ শীর্ষক সমবেত সংগীত পরিবেশন করে।

একাডেমির নৃত্য দলের পরিবেশনায় ‘বীর পুরুষ’ শিরোনামে নৃত্যালেখ্য পরিবেশন করা হয়। কল্পরেখার সমবেত আবৃত্তি বৃন্দ আবৃত্তি; গাজীপুরের সমবেত নৃত্য পরিবেশন করে বন্ধু মহল, রাজবাড়ীর স্বদেশ নাট্যাঙ্গন পরিবেশন করে নৌকাবাইচের গান; নরসিংদীর বাংলা নাট্যম পরিবেশন করে কোরিওগ্রাফি নৃত্য। সমবেত নৃত্য ‘আজ যত যুদ্ধবাজ’ পরিবেশন করে একাডেমির প্রতিশ্রুতিশীল শিল্পীরা। বাংলাদেশ শিল্পকলা একাডেমির অ্যাক্রোবেটিক দলের পরিবেশনায় ক্যাপ ডান্স, দিয়াবো, হাড়ি লাঠি, রিং ডান্স পরিবেশিত হয়। সবশেষে পরিবেশিত হয় সমবেত নৃত্য চলো বাংলাদেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়