ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

সুপ্রিম কোর্ট বার নির্বাচন : দুই পক্ষের পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন পুলিশি হামলার বৈধতা নিয়ে রিট

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সুপ্রিম কোর্ট বারের নির্বাচন ঘিরে সৃষ্ট উত্তেজনা এখনো শেষ হয়নি। আওয়ামী লীগ ও বিএনপিপন্থি আইনজীবীরা গতকাল রবিবার পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছেন। একতরফা নির্বাচনের অভিযোগ তুলে বিএনপিপন্থিরা নতুন করে নির্বাচনের দাবি জানিয়েছেন। অবশ্য আওয়ামী লীগপন্থি আইনজীবীরা এটিকে একতরফা নির্বাচন নয় বলে ঘোষণা দেন। সাংবাদিক ও আইনজীবীদের ওপর পুলিশের হামলার ঘটনায় বিএনপিপন্থিরা আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলের পদত্যাগের দাবি জানান। কিন্তু সুপ্রিম কোর্টে অনাকাক্সিক্ষত পরিস্থিতির জন্য বিএনপিপন্থিদের দায়ী করেছেন সদ্য নির্বাচিত সুপ্রিম কোর্ট বারের সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির। অন্যদিকে সুপ্রিম কোর্টে পুলিশি হামালার বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেছেন বিএনপিপন্থি আইনজীবীরা।
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে আওয়ামীপন্থি ও বিএনপিপন্থি আইনজীবীরা পৃথক সংবাদ সম্মেলন করেন। সুপ্রিম কোর্ট বার নির্বাচনে আইনজীবী ও সাংবাদিকদের ওপর পুলিশি হামলার ঘটনায় আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলের পদত্যাগ দাবি করেছে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল। সেইসঙ্গে নির্বাচন পরিচালনায় নতুন একটি সাব-কমিটি গঠন করে পুনরায় ভোট নেয়ার দাবি জানান তারা। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, নির্বাচনে সভাপতি প্রার্থী এ এম মাহবুব উদ্দিন খোকন, সাধারণ সম্পাদক প্রার্থী মো. রুহুল কুদ্দুস কাজল।
সংবাদ সম্মেলনে রুহুল কুদ্দুস কাজল বলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন ঘিরে ক্ষমতাসীন আওয়ামী লীগের কিছু অতি উৎসাহী আইনজীবী ও পুলিশের নারকীয় তাণ্ডব আইনজীবী হিসেবে সমাজের কাছে আমাদের হেয় করেছে। এটা শুধুমাত্র আইনজীবী সমাজেরই নয়, পুরো জাতির জন্যই কলঙ্কজনক। দেশের অন্যসব নির্বাচনের মতো দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবী সমিতির নির্বাচনেও ক্ষমতাসীন আওয়ামী লীগের রাজনৈতিক চরিত্রের নগ্ন বহিঃপ্রকাশ ঘটে। নির্বাচনের নাটক সাজিয়ে একতরফাভাবে ক্ষমতাসীন দলের প্রার্থীদের নির্বাচিত ঘোষণা করা হয়।
নতুন নির্বাচন দাবি করে বিএনপি সমর্থিত প্যানেলের এ সম্পাদক প্রার্থী বলেন, অবিলম্বে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির গঠনতন্ত্র অনুসারে কার্যকরী কমিটির সর্বসম্মত সিদ্ধান্ত মোতাবেক একটি নির্বাচন সাব-কমিটি গঠন করে পুনরায় নির্বাচনের তারিখ ঘোষণার দাবি জানানো হয়। আইনজীবী ও সাংবাদিকদের ওপর পুলিশি হামলার নির্দেশদাতা আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলের পদত্যাগ চাওয়া হয়।

সদ্য শেষ হওয়া এই নির্বাচন একতরফা হয়নি বলে দাবি করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির। আওয়ামীপন্থি আইনজীবীদের সংবাদ সম্মেলনে তিনি দাবি করেন, নির্বাচনে আইনজীবীরা স্বতঃস্ফূর্তভাবে ভোট দিয়েছেন। আর বিএনপি সমর্থিতরা ভোট বর্জনের ঘোষণাও দেননি। সুপ্রিম কোর্টে অনাকাক্সিক্ষত পরিস্থিতির জন্য বিএনপির গণতন্ত্র বিরোধী, ভোট বিরোধী, নির্বাচন বিমুখ, সন্ত্রাসী কর্মকাণ্ড দায়ী। এই ঘটনার জন্য বিএনপি সমর্থিত প্রার্থী মাহবুব উদ্দিন খোকন ও মো. রুহুল কুদ্দুসকে দায়ী করেছেন তিনি।
গত বুধবার ও বৃহস্পতিবার দুই দিনব্যাপী নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে পুলিশের ব্যাপক উপস্থিতি ছিল। প্রথমদিন সকাল ১০টায় ভোটগ্রহন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু ভোট শুরু হওয়ার আগে দুই পক্ষের মধ্যে হাতাহাতি, ধাক্কাধাক্কি হয়। ফলে নির্দিষ্ট সময়ে ভোট শুরু হয়নি। এক পর্যায়ে বেলা সোয়া ১১টার দিকে সাংবাদিক ও আইনজীবীদের উপর পুলিশ লাঠিচার্জ করে। এতে ১০ জন সাংবাদিক আহত হয়। পরে বেলা ১২ দিকে ভোট শুরু হয়ে বিকাল ৫টা পর্যন্ত চলে। দ্বিতীয় দিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চললেও আওয়ামীপন্থি ও বিএনপিপন্থি আইজীবীদের মধ্যে দুইদফায় হাতাহাতি হয়। বিএনপিপন্থিরা ভোট দেয়া থেকে বিরত ছিলেন। এই অবস্থায় গত বৃহস্পতিবার দিবাগত রাত ২টায় ফল ঘোষণা করা হয়। এতে আওয়ামীলীগ সমর্থিত প্যানেলের সবাই নিরঙ্কুশ জয় লাভ করে।
এদিকে গতকাল সুপ্রিম কোর্ট বার নির্বাচনে পুলিশি হামলার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেছেন বিএনপিপন্থি আইনজীবীরা। আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন। তিনিই বিষয়টি নিশ্চিত করেন। রিটে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, পুলিশের আইজি, ঢাকার পুলিশ কমিশনার, ডিবি প্রধান ও শাহবাগ থানার ওসিকে বিবাদী করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়