ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

সীমান্তে কড়াকড়ি : রামগড়ের বারুণী উৎসব এবারো প্রাণহীন

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

রামগড় (খাগড়াছড়ি) প্রতিনিধি : সীমান্ত বাহিনীর কড়াকড়িতে রামগড় ও ভারতের সাব্রুম সীমান্তবর্তী ফেনী নদীতে সনাতন ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী বারুণী স্নান উৎসব এবারো প্রাণহীন। উৎসবকে ঘিরে কয়েক যুগ ফেনী নদীতে দুই দেশের কয়েক লাখ মানুষের সমাগত ঘটত। ২০১৭ সালে রোহিঙ্গা ও পরবর্তীতে করোনা ইস্যুতে ভারতীয় সীমান্ত বাহিনী বিএসএফ সতর্কতা জারি করে সীমান্তে। বাংলাদেশ অংশেও বিজিবি নিরাপত্তা জোরদার করে। এতে করে কয়েক বছর ধরে বারুণী মেলা প্রাণহীন হয়ে পড়ে।
গতকাল রবিবার সরজমিনে দেখা গেছে, সকাল থেকে বিএসএফ পারাপার ঠেকাতে নদীর মাঝখানে ফিতা টেনে সতর্ক অবস্থান নেয়। দুই দেশের সীমান্ত বাহিনীর এমন কড়াকড়িতে নিজ নিজ দেশের অংশে পূজা ও ¯œান করে ফিরে গেছেন পুন্যার্থীরা।
জানা গেছে, কয়েক যুগ ধরে চৈত্রের মধুকৃষ্ণা ত্রয়োদশি তিথিতে পুণ্য লাভের আশায় প্রতিবছর ফেনী নদীতে বারুণী মেলায় মিলিত হন দুই দেশের হাজার হাজার হিন্দু ধর্মাবলম্বী মানুষ। পূর্বপুরুষদের আত্মার শান্তি কামনার পাশাপশি নিজেদের পুণ্যলাভ ও সব ধরনের পাপ, পংকিলতা থেকে মুক্তি লাভের আশায় ফেনী নদীতে বারুণী স্নানে ছুটে আসেন সনাতন ধর্মালম্বীরা। বারুণী মেলা উপভোগ করতে ত্রিপুরা, মারমা, চাকমা, মুসলিমসহ সব সম্প্রদায়ের মানুষের সমাগম ঘটে।
সীতাকুণ্ড থেকে আসা সিতারানী জানান, তার মেয়েকে বিয়ে দিয়েছেন ভারতের ত্রিপুরায়। প্রতি বছর এ দিনটার অপেক্ষায় থাকেন ভারতে থাকা তার মেয়ের সঙ্গে দেখা করবেন বলে। কিন্তু অনেক আশা নিয়ে এসেও বিএসএফের বাধায় শুধু দূর থেকে মেয়েকে দেখেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়