ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

পীরগাছায় কৃষি সচিব : রপ্তানি প্রক্রিয়া সহজ করতে সরকার প্রতিশ্রæতিবদ্ধ

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

পীরগাছা (রংপুর) প্রতিনিধি : কৃষি সচিব ওয়াহিদা আক্তার বলেছেন, বাংলাদেশ থেকে এখন মিষ্টি কুমড়া-পেয়ারা রপ্তানি হচ্ছে। আমাদের কৃষকরা যাতে আলুর ন্যায্যমূল্য পান সেজন্য আমরা রাশিয়া ও ভিয়েতনামে আলুর বাজার ধরতে কাজ করে যাচ্ছি। রাশিয়ার বাজার চালু হলে আমাদের কৃষকরা ভালো দাম পাবে। চলতি মৌসুমে বাংলাদেশ থেকে এক লাখ মেট্রিক টন আলু রপ্তানি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। অরিচেই আমরা কৃষি পণ্যে রপ্তানিতে ভালো অবস্থানে যেতে পারব।
গতকাল রবিবার সকালে রংপুরের পীরগাছা উপজেলায় উত্তম চাষাবাদ পদ্ধতিতে আলু রপ্তানি কার্যক্রম উদ্বোধনকালে কৃষি সচিব ওয়াহিদা আক্তার এসব কথা বলেন।
জাতিসংঘের খাদ্য কৃষি সংস্থা এবং সারা বাংলা কৃষক সোসাইটির উদ্যোগে ও বিরাহীম আই এপিপি কৃষক সমবায় সমিতি লিমিটেড এর সহযোগিতায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন- বাংলাদেশে এফএও প্রতিনিধি রবার্ট ডি. সিম্পসন, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নীতি পরিকল্পনা ও সমন্বয়) ড. রুহুল আমিন তালুকদার, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব আবদুল্লাহ সাজ্জাদ, এনডিসি, কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের রংপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. আফতাব হোসেন, এগ্রোমি এক্সপোর্ট-ইমপোর্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সালমা রহমান, বাংলাদেশ আলু রপ্তানিকারক সমিতি (বিপিইএ) এর সাধারণ সম্পাদক জাকির হোসেন এবং বিরাহিম আলু উৎপাদনকারী সমবায় সমিতির আলুচাষি সালমা আক্তার আদুরী।
কৃষি সচিব আরো বলেন, কৃষি পণ্যে রপ্তানি বৃদ্ধি সরকারের অন্যতম লক্ষ্য। আলু রপ্তানিতে সরকার উৎসাহ প্রদান করছে। আমি এফএও এর এমএমআই এবং ডিএই, বিএডিসি, আলু রপ্তানিকারক সমিতি (বিপিইএ) এবং উৎপাদনকারী সংগঠনগুলোর যৌথ প্রচেষ্টা অব্যাহত রাখায় তাদের প্রশংসা করেন। তৃণমূল পর্যায়ে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের উন্নয়নে এবং দেশের স্বার্থে রপ্তানি প্রক্রিয়া সহজ করতে সরকার প্রতিশ্রæতিবদ্ধ।
অনুষ্ঠানে দেশের প্রধান আলু উৎপাদনকারী অঞ্চল রংপুরে চতুর্থ বার্ষিক আলু রপ্তানির উদ্বোধনী আয়োজনে চারটি উৎপাদনকারী সমবায় সমিতি অংশগ্রহণ করে। এ সময় কৃষি অধিদপ্তরের কর্মকর্তা, পীরগাছা উপজেলা চেয়ারম্যান শাহ মাহবুবার রহমান, ইউএনও মো. নাজমুল হক সুমনসহ রপ্তানিকারক সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়