ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

গরুর খামারে কোটিপতি মাহবুল

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এম রমজান আলী, রাউজান (চট্টগ্রাম) থেকে : রাউজানের গহিরা দলই নগর এলাকায় গরুর খামার করে সফল দুই ভাই মাহাবুল আলম ও মাওলানা কাজী শিহাবুল আলম। দুই ভাইয়ের কঠোর পরিশ্রমে গড়ে তোলা ডেইরি ফার্ম থেকে প্রতি বছর কুরবানির ঈদের সময়ে কোটি টাকার গরু বিক্রি করা হয়।
জানা যায়, তারা দুইভাই বিভিন্ন এলাকা থেকে দেশি গরু কিনে একটি ডেইরি ফার্ম গড়ে তোলেন। দলই নগর আতুরনীর দোকানের উত্তর পাশে ডেইরি ফার্ম গড়েন তারা। দুই ভাই গরু দেখাশোনা ও ডেইরি ফার্ম পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ করেন। গরু খামারের পাশাপাশি মৎস্য চাষ ও কয়েককানি জমিতে চাষাবাদ করেন তারা। গরু বিক্রি করে যে টাকা আয়, ওই টাকা দিয়ে দুভাইয়ের সংসার চলে। মাহাবুল আলমের ভাই মাওলানা কাজী শিহাবুল আলম ডেইরি ফার্মের কাজ ছাড়াও গহিরা ইউনিয়নের নিকাহ রেজিস্ট্রার হিসাবে কাজ করেন।
মাওলানা কাজী শিহাবুল আলম গহিরা ইউনিয়নের ৬নং ওয়ার্ডের মেম্বার। মাওলনা কাজী শিহাবুল আলম বলেন, আমি আমার ভাই মাহাবুল আলম দুজনেই এই ডেইরি ফার্ম পরিচালনা করি। ডেইরি ফার্মে শতাধিক ছোট বড় দেশি গরু রয়েছে। দেখাশোনার জন্য তিনজন কর্মচারী রয়েছে। দেশি গরু লালন পালন করায় রাউজান উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে কয়েকবার পুরস্কার পেয়েছেন মাহাবুল আলম। অর্ধশতাধিক গরু আগামী ঈদুল আজহায় বিক্রি করার জন্য লালন পালন করছি।
মাহাবুল আলমের ডেইরি ফার্ম থেকে এ বছর ঈদুল আজহায় কোটি টাকার দেশি গরু বিক্রি করবে বলে মাওলানা কাজী শিহাবুল আলম জানান।
রাউজান উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মিজানুর রহমান বলেন, গহিরার দলই নগরে মাহাবুল আলমের ডেইরি ফার্মে দেশি গরু লালন পালনে দেশের অর্থনীতিতে ব্যাপক অবদান রাখার জন্য তাকে শ্রেষ্ঠ খামারি হিসাবে কয়েকবার পুরস্কার দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়