ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

এশিয়া কাপ আরচারিতে কাজাখস্তানকে হারিয়ে বাংলাদেশের স্বর্ণজয়

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এশিয়া কাপ আরচারির ওয়ার্ল্ড কাপ র‌্যাঙ্কিং টুর্নামেন্টে গতকাল চাইনিজ তাইপেতে কাজাখস্তানের মুখোমুখি হয় বাংলাদেশের তীরন্দাজ জুটি মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল এবং দিয়া সিদ্দিকী। রিকার্ভ মিশ্র দ্বৈতের ফাইনালে লাল-সবুজের প্রতিনিধিরা প্রতিপক্ষ কাজাখস্তানকে ৫-৩ সেট পয়েন্টে পরাজিত করে স্বর্ণজয় করে।
ফইনালে স্বর্ণ জয়ের লড়াইয়ে নেমে শুরুটা ভালোভাবে করতে পারেননি দিয়া সিদ্দিকী এবং রুবেল। প্রথম সেটে তারা কাজাখস্তানের জুটির বিপক্ষে ৩৮-৩৬ পয়েন্টের ব্যবধানে পরাজিত হন। তবে শেষ ভালো যার সব ভালো তার। প্রথম সেটে ব্যর্থতা স্বীকার করে পরাজয় মেনে নিলেও পরের সেটগুলোতে তারা নিজেদের সেরাটাই দেন। দ্বিতীয় সেট থেকে শুরু হয় হাড্ডাহাড্ডি লড়াই। কখনো বাংলাদেশ এগিয়ে যায় আবার কখনো কাজাখস্তান। লড়াই চালিয়ে ৩৬-৩৫ পয়েন্টের ব্যবধানে জয় পান দিয়া-রুবেল জুটি।
তৃতীয় সেটে তারা ৩৭-৩৩ ব্যবধানে জয় পেলে এগিয়ে যায় বাংলাদেশ। চতুর্থ সেটে চলে তালে তাল মেলানো লড়াই। দুই পক্ষের সমান লড়াইয়ে সেট শেষ হয় ৩৯-৩৯ পয়েন্টের সমতায়। সেটটি ড্র হওয়াতে ৫-৩ পয়েন্টের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। এই জয়ের মধ্য দিয়ে রিকার্ভ মিশ্র দ্বৈতের স্বর্ণ আসে বাংলাদেশের দখলে। এই ইভেন্টের ব্রোঞ্জ পেয়েছে সেমিফাইনালে বাংলাদেশের বিপক্ষে ৫-১ সেট পয়েন্টে পরাজিত হয়ে মাঠ ছাড়া অস্ট্রেলিয়া। স্বর্ণ জয়ী বাংলাদেশ দল আজ রাত ১২টা ২০ মিনিটে দেশে ফিরবে।
কোয়ার্টার ফাইনালে ওঠার পথটা বাংলাদেশের জন্য কঠিন হলেও পরবর্তী পথগুলো বাংলাদেশের দিয়া-রুবেল জুটি পাড়ি দিয়েছেন খুব সহজেই। সেমিফাইনালে শক্তিশালী দল অস্ট্রেলিয়াকে পাত্তাই দেননি তারা। প্রথম সেটে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা জুটি ৩৭-৩৫ পয়েন্টের জয় তুলে নিয়ে এগিয়ে যায়। পরের সেটে অস্ট্রেলিয়ার তীরন্দাজরা লড়াই করে ৩৮-৩৮ পয়েন্টের সমতা নিয়ে সন্তুষ্ট থাকে। শেষ সেটে ফের দাপট দেখায় বাংলাদেশ। লাল-সবুজের পতাকাবাহী তীরন্দাজদের সূ²তায় ৩৯-৩৫ পয়েন্টে সেটজয়ী হয় দিয়া-রুবেল। এর আগে লাল-সবুজের প্রতিনিধিরা কোয়ার্টার ফাইনালে ৬-২ সেট পয়েন্টে হারিয়েছে মালয়েশিয়াকে।
দলগত ইভেন্টে ভালো করতে পারলেও ব্যক্তিগত ইভেন্টে ভালো করতে পারেননি বাংলাদেশের আরচাররা। রিকার্ভ পুরুষ এককের দ্বিতীয় রাউন্ডে অস্ট্রেলিয়ার অ্যালেক্স স্মিথের বিপক্ষে ২-৬ সেট পয়েন্টে পরাজয় স্বীকার করে বাদ পড়েন সাগর ইসলাম। রামকৃষ্ণ সাহা প্রথম রাউন্ডে ৬-২ সেট পয়েন্টে জয় পান ম্যাকাওয়ের তাম চি চংয়ের বিপক্ষে। তবে দ্বিতীয় রাউন্ডে অস্ট্রেলিয়ার জাই ক্রাউলির বিপক্ষে নেমে ৪-৬ সেট পয়েন্টে হেরে বিদায় নিতে বাধ্য হন। তাদের সঙ্গে এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং টুর্নামেন্টে অংশ নিয়েছেন বাংলাদেশের ৯ সদস্যের আরচার দল।
১০ ইভেন্টের মধ্যে বাংলাদেশের খেলোয়াড়রা অংশগ্রহণ করেন ৭টিতে। সেগুলো হলো- রিকার্ভ পুরুষ একক, রিকার্ভ মহিলা একক, রিকার্ভ পুরুষ দলগত, রিকার্ভ মিশ্র দলগত, কম্পাউন্ড পুরুষ একক, কম্পাউন্ড মহিলা একক এবং কম্পাউন্ড মিশ্র দলগত। রিকার্ভ পুরুষ এককে বাংলাদেশের হয়ে অংশগ্রহণ করেন মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল, মো. সাগর ইসলাম এবং রাম কৃষ্ণ সাহা। রিকার্ভ মহিলা ইভেন্টে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন দিয়া সিদ্দিকী। কম্পাউন্ড পুরুষ ইভেন্টে অংশগ্রহণ করেন মোহাম্মদ আশিকুজ্জামান। তিনি প্রি-কোয়ার্টার ফাইনাল পর্যন্ত টিকে ছিলেন। কম্পাউন্ড মহিলা ইভেন্টে লাল-সবুজের প্রতিনিধিত্ব করেন শ্যামলী রায়। তাছাড়া ৯ সদস্যের দলে ছিলেন টিম ম্যানেজার আয়নাল হক স্বপন, প্রধান প্রশিক্ষক মার্টিন ফ্রেডরিক এবং প্রশিক্ষক মোহাম্মদ হাসান। ব্যক্তিগত ইভেন্টগুলো থেকে বাংলাদেশের আরচাররা হতাশা নিয়ে বিদায় নিলেও শেষ পর্যন্ত রিকার্ভ মিশ্র দ্বৈতের ইভেন্টে দাপট দেখিয়ে দেশের মান রক্ষা করলেন আরচার দিয়া সিদ্দিকী এবং মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল।
বাংলাদেশের ইতিহাসের সেরা আরচার রোমান সানাও এশিয়া কাপ আরচারির ওয়ার্ল্ড কাপ র‌্যাঙ্কিং টুর্নামেন্টে অংশগ্রহণ করার কথা ছিল। তবে অনুশীলনের সময় অসদাচরণের কারণে এবং শৃঙ্খলা ভঙ্গের দায়ে তাকে গত নভেম্বরে ক্যাম্প ছাড়ার নির্দেশ দেয় বাংলাদেশ আরচারি ফেডারেশন। শাস্তিস্বরূপ তাকে দুই বছরের জন্য আরচারি থেকে নিষিদ্ধও করা হয়েছিল। তবে ফেডারেশনের এক জরুরি মিটিংয়ে তার প্রতিভা ও ভবিষ্যতের কথা চিন্তা করে শাস্তি শিথিল করা হয়। এ প্রসঙ্গে ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিবউদ্দিন চপল বলেছেন, ‘রোমান সানার অতীত পারফরম্যান্স ও ভবিষ্যৎ সম্ভাবনা বিবেচনা করে সভায় তার শাস্তি শর্তসাপেক্ষে শিথিলের সিদ্ধান্ত নেয়া হয়। ৯ মার্চ থেকে তাকে অনাবাসিক অনুশীলনের সুযোগ এবং ট্রায়ালে অংশ নেয়ার সুযোগ দেয়া হয়েছে।’ ট্রায়ালে ভালো পারফরম্যান্স করলে জাতীয় দলে প্রবেশাধিকার ও আন্তর্জাতিক অঙ্গনে তিনি দেশকে প্রতিনিধিত্ব করার সুযোগ পাবেন কিনা এমন প্রশ্নে চপল যোগ করেন, ‘সে পর্যবেক্ষণে থাকবে। তার পারফরম্যান্স ও সামগ্রিক বিষয় নিয়ে আবার সভা হবে। তখন এ বিষয়ে সিদ্ধান্ত হবে।’
তাছাড়া বাইরে অনুশীলনের জন্য তাকে ফেডারেশনের পক্ষ থেকে আর্থিক সহযোগিতাও করা হবে বলে জানান বাংলাদেশ আরচারি ফেডারেশনের সাধারণ সম্পাদক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়