ভারত মিয়ানমার থাইল্যান্ড : কানেক্টিভিটি প্রকল্পে যুক্ত হতে আগ্রহী বাংলাদেশ

আগের সংবাদ

শুভ জন্মদিন পিতা

পরের সংবাদ

পদ্মা সেতু দিয়ে পরীক্ষামূলক ট্রেন চলবে ৩০ মার্চ

প্রকাশিত: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এন রায় রাজা : পদ্মা সেতুতে ট্রেন চলাচল শুরু হবে আগামী জুলাইয়ে। কিন্তু তার আগে পরীক্ষামূলকভাবে সেতু দিয়ে প্রথম ট্রেন (ট্রাককার) চালানো হবে ৩০ মার্চ। ওই দিন মাওয়া রেলস্টেশন থেকে যাত্রা শুরু করে পদ্মা সেতুর উপর ট্রাককারটি ভাঙ্গা প্রান্তের ১০-১৫ কিলোমিটার পর্যন্ত যাবে বলে জানিয়েছেন পদ্মা সেতু রেললিংক প্রকল্পের পরিচালক আফজাল হোসেন। তিনি বলেন, এদিন ট্রাককারের ইঞ্জিন ও মালবাহী বগি দিয়ে আমরা ট্রায়াল রান করাব। কেননা রেলের ইঞ্জিন ও যাত্রীবাহী বগি আমাদের এখানে নেই।
আফজাল হোসেন গতকাল বুধবার ভোরের কাগজকে জানান, পদ্মা সেতুর ৪২ কিলোমিটার রেলপথের অগ্রগতি এখন ৯২ শতাংশের বেশি। আর পদ্মা সেতুতে পাথরবিহীন রেলপথ বসবে ৬ দশমিক ৬৮ কিলোমিটার। এরই মধ্যে ৬ কিলোমিটারের বেশি রেলপথ বসে গেছে। বাকি মাত্র ৩০০ মিটার। পাথরবিহীন রেললাইন বসানো হচ্ছে মাওয়া প্রান্ত থেকে। জাজিরা প্রান্তের কাজ শেষ। আর মাওয়া প্রান্ত থেকে ট্র্যাককারে করেই স্লিপারসহ অন্যান্য মালামাল সেতুতে সহজে ঢুকতে পারছে। তাই দ্রুত রেললাইন বসানো সম্ভব হচ্ছে। সেতুর উপর তলায় সড়কপথের যানবাহন সচল রেখেই দেশের প্রথম পাথরবিহীন ব্রডগেজ রেললাইন স্থাপন করা হচ্ছে।
তিনি বলেন, আগামী এক সপ্তাহের মধ্যেই সেতুতে পাথরবিহীন রেললাইন বসানোর কাজ শেষ হবে। কিউরিংয়ের পর তা রেল চলাচলের উপযোগী হবে। তাই আপাতত সেতুতে পরীক্ষামূলক ট্রাককার দিয়ে রেল চালানোর দিন নির্ধারণ করা হয়েছে ৩০ মার্চ। তবে চূড়ান্ত তারিখ নির্ধারণ করবেন রেলমন্ত্রী। কেননা তিনি ওইদিন পদ্মা সেতুর ওপর ট্রাককারে অবস্থান করে মাওয়া প্রান্ত থেকে ভাঙ্গা প্রান্তে যাবেন। তিনি যদি সময় দেন তবে ৩০ মার্চই আমরা ট্রাককার দিয়ে ট্রেন চালাব।
প্রকল্প পরিচালক আরো বলেন, ট্রাক বসানোর কাজ প্রায় শেষের দিকে হলেও আমাদের স্টেশনগুলো এখনো নির্মিত হয়নি। এছাড়া সিগন্যালিং ব্যবস্থাসহ টুকিটাকি কাজ করতে সময় লাগবে। তাই আগামী জুলাই মাসে আমরা পদ্মা সেতু দিয়ে রেল চলাচল শুরুর প্রস্তুতি নিচ্ছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়