চলতি সপ্তাহে ঝড় বৃষ্টির সম্ভাবনা

আগের সংবাদ

গ্রীষ্মে বিদ্যুৎ ঘাটতির আশঙ্কা : সেচের জন্য নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করা হবে > ঘাটতি থাকবে ৩ হাজার মেগাওয়াট

পরের সংবাদ

রাবি উপাচার্যের সংবাদ সম্মেলন : হামলা-অগ্নিসংযোগের ঘটনা বহিরাগতদের > দুই মামলায় আসামি ৮০০

প্রকাশিত: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রাজশাহী : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনায় ৮০০ জনকে আসামি করে পৃথক দুটি মামলা হয়েছে। গত রবিবার রাবি প্রশাসনের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ৫০০ জনকে আসামি করে আরএমপির মতিহার থানায় একটি মামলা করেন। পুলিশের পক্ষ থেকে দায়েরকৃত অন্য মামলায় আসামি ৩০০ জন। তবে গতকাল সোমবার দুপুরে পুরো ঘটনাটি বহিরাগতদের বলে দাবি করেছেন রাবি উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।
আনুষ্ঠানিক এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, সুযোগ নিয়ে বহিরাগতরা ছাত্রদের মধ্যে ঢুকে পড়ে। মূলত তারাই হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটিয়েছে। তবে রাবি শিক্ষার্থীরা এমন কাজের সঙ্গে সম্পৃক্ত হতে পারে। রাবি উপাচার্য বলেন, ঘটনার দিন অগ্নিসংযোগ ও হামলার সঙ্গে বহিরাগত বিশেষ গোষ্ঠী জড়িত। পুরো বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য তদন্ত কমিটি করে দেয়া হয়েছে। এ তদন্ত কমিটি পুঙ্খানুপুঙ্খভাবে ঘটনা বিশ্লেষণ করে তথ্য উপাত্তের ভিত্তিতে রিপোর্ট দেবে। এজন্য তিন সদস্যের কমিটি পুনর্গঠন করে পাঁচ সদস্য বিশিষ্ট করা হয়েছে। সাতদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে কমিটিকে। তদন্ত রিপোর্ট অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। এছাড়া শিক্ষার্থীদের প্রতিনিধির সঙ্গেও বসা হবে। তবে আগের বিভিন্ন ঘটনার নজির টেনে তদন্ত আদৌ আলোর মুখ দেখবে কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, অবশ্যই আলোর মুখ দেখবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
এ সময় রাবি শিক্ষার্থীদের চলমান আন্দোলন প্রত্যাহারের ঘোষণা দিয়ে আজ মঙ্গলবার থেকে

যথারীতি ক্লাস ও পরীক্ষা চলবে বলে জানান উপাচার্য।
রাবি প্রশাসনের মামলার বিষয়টি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম সাংবাদিকদের নিশ্চিত করেন। তিনি বলেন, ৪০০-৫০০ অজ্ঞাতনামাকে আসামি করে মতিহার থানায় মামলা করেছি। আরএমপির মতিহার থানার ওসি হাফিজুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের দায়েরকৃত মামলায় তসলিম আলী ওরফে পিটার (৪৫) নামে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুর বাজারের বাসের চেইন মাস্টার। তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। এছাড়া ৩০০ জনকে অজ্ঞাতনামা আসামি করে পৃথক একটি মামলা করেছেন মতিহার থানার উপপরিদর্শক (এসআই) আমানত উল্লাহ। মামলায় পুলিশ বক্স ও মোটরসাইকেলে আগুন এবং সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগ আনা হয়েছে। এ বিষয়ে গতকাল সোমবার দুপুরে আরএমপির মতিহার জোনের উপপুলিশ কমিশনার বিভূতিভূষণ ব্যানার্জি বলেন, মামলার সব আসামিই অজ্ঞাত। তদন্ত সাপেক্ষে দোষীদের আইনের আওতায় আনা হবে।
এর আগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষের ঘটনায় অন্তত ৩০০ জন আহত হন। গত শনিবার সন্ধ্যা থেকে শুরু হওয়া সংঘর্ষে প্রায় ৩০-৩৫টি দোকান, ৪-৫টি মোটরসাইকেল ও স্থানীয় পুলিশ বক্সে অগ্নিসংযোগের ঘটনায় রণক্ষেত্রে পরিণত হয় রাবি এলাকা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মোতায়েন করা হয় ৭ প্লাটুন বিজিবি। দফায় দফায় সংঘর্ষের একপর্যায়ে গত রবিবার রাতে রাজশাহী বিশ্ববিদ্যালয় স্টেশনের রেললাইনের ওপরও অগ্নিসংযোগ করা হয়। এতে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। শিডিউল বিপর্যয়ে পড়ে ৬টি ট্রেন। পরে দফায় দফায় আলোচনার মধ্য দিয়ে পরিস্থিতি স্বাভাবিক হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়