কাতার নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী : প্রবাসে অপরাধে জড়ালে দায় নেবে না সরকার, দালালের মাধ্যমে কেউ বিদেশমুখী হবেন না

আগের সংবাদ

বিপর্যয় সামালের সক্ষমতা কম : ইঞ্জিনিয়ার ও প্যারামেডিকেল টিম নেই, প্রয়োজন উন্নত প্রশিক্ষণ ও সরঞ্জাম

পরের সংবাদ

ঢাবির প্রথম ছাত্রী লীলা নাগের নামে পরীক্ষার হল

প্রকাশিত: মার্চ ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রথম ছাত্রী লীলা নাগের নামে কলা ভবনের একটি পরীক্ষার হলের নামকরণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার কলা ভবনের ৫ম তলায় এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘লীলা নাগ পরীক্ষার হল’ এর নামফলক উন্মোচন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।
কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছিরের সভাপতিত্বে ‘লীলা নাগ পরীক্ষার হল’ এর উদ্বোধনী অনুষ্ঠানে ইংরেজি বিভাগের চেয়ারপারসন অধ্যাপক জেরিন আলম বক্তব্য রাখেন। এ সময় কলা অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। লীলা নাগের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে উপাচার্য বলেন, লীলা নাগ তার শিক্ষাজীবন শেষে সমাজ সংস্কারে আত্মনিয়োগ করেন এবং সামাজিক রূপান্তর ঘটানোর ক্ষেত্রে এক অনন্য ভূমিকা পালন করেন।

নারী শিক্ষা, নারী অধিকার প্রতিষ্ঠা এবং নারীদের মাঝে সামাজিক ও রাজনৈতিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে দীপালি সংঘসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলেন তিনি। যা বাঙালি নারী সমাজে ব্যাপক জাগরণ সৃষ্টি করে।
উল্লেখ্য, লীলা নাগ ১৯০০ সালের ২ অক্টোবর জন্মগ্রহণ করেন। ১৯২১ সালে তিনি ইংরেজি বিষয়ে এমএ-তে ভর্তি হন। লীলাবতী নাগ মূল নাম হলেও তিনি খ্যাত হয়েছেন লীলা নাগ নামে। তিনি ছিলেন নারীশিক্ষাব্রতী ও নারী আন্দোলনের নেত্রী। মহীয়সী এই নারী ১৯৭০ সালের ১১ জুন মারা যান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়