সীতাকুণ্ডে বিস্ফোরণ সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের উদ্বেগ

আগের সংবাদ

কেন এত ভবন বিস্ফোরণ? : সেবা সংস্থাগুলোর সমন্বয়ের অভাব, সামর্থ্যরে ঘাটতি আছে রাজউকের

পরের সংবাদ

টি-টোয়েন্টিতে ছন্দে ফিরবেন লিটন

প্রকাশিত: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ জাতীয় দলে মারকুটে ওপেনার হিসেবে পরিচিত লিটন কুমার দাস। ক্যারিয়ারের শুরুর দিকে তাকে নিয়ে হতো তীব্র সমালোচনা। তবে সেগুলো সহ্য করে হয়ে ওঠেন ব্যাটিংয়ে নির্ভরতার প্রতীক। তিন ফরম্যাটেই হন নিয়মিত। তবে এবার ইংল্যান্ড সিরিজে আবারো ছন্দহীন তিনি। তিন ম্যাচের কোনোটিতেই পূরণ করতে পারেননি দুই অঙ্কের কোটা। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে রান খরায় ভোগলেও টি-টোয়েন্টিতে চেনা ছন্দে ফিরবেন লিটন কুমার দাস। এমন প্রত্যাশা টাইগার সমর্থকদের। এর আগেও এমন হয়েছে এক সিরিজে খারাপ ব্যাটিং করার পর পরবর্তী সিরিজে নিজেকে মেলে ধরেছেন এ ব্যাটার।
মিরপুরে দুই প্রথম দুই ওয়ানডে শেষে গতকাল চট্টগ্রামে তৃতীয় ও শেষ ওয়ানডেতে মাঠে নামে টাইগাররা। প্রথম দুই ম্যাচে লিটন করেছিলেন যথাক্রমে ৭ রান ও শূন্য রান করে। তৃতীয় ম্যাচে আশা ছিল এই ব্যাটারকে নিয়ে তবে এবারো হতাশ করেন তিনি। স্যাম কুরানের প্রথম ওভারের ৫ নম্বর বলে জস বাটলারকে ক্যাচ তুলে দেন লিটন। কোনো রান না করেই প্যাভিলিয়নের পথ ধরেন তিনি। টানা দুই ম্যাচে শূন্য রান লিটনের আন্তর্জাতিক ক্যারিয়ারে এবারই প্রথম।
ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ মিলিয়ে ১০ রানও করতে পারেননি তিনি। তার সংগ্রহ মাত্র ৭ রান। আর কয়েক মাস পরই শুরু হবে ওয়ানডে বিশ্বকাপ। ক্রিকেটের এই বড় আসরের আগে লিটনের এমন ফর্ম চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। বিশ্বকাপের আগে লিটন ছন্দে ফিরে বাংলাদেশকে ভালো কিছু উপহার দিবে এমনটাই প্রত্যাশা সবার। লিটন ওয়ানডেতে এর চেয়ে বাজে সিরিজ কাটিয়েছেন ২০১৯ সালে নিউজিল্যান্ড সফরে। সেই সফরে তিন ম্যাচের ওয়ানডেতে লিটন করেছিলেন মাত্র ৩ রান। ওই সিরিজে তিন ম্যাচের প্রতিটিতে ১ রান করে আউট হন তিনি। নিউজিল্যান্ড সফরে তিন ম্যাচে ১৬ বল খেলেন লিটন। এবার তিনি খেলতে পেরেছেন ১৯ বল। আর কোনো সিরিজে ২০ বলের কম খেলেননি লিটন। আগের সিরিজে ভারতের বিপক্ষেও কোনো ফিফটি ছিল না তার। ওই সিরিজে ৩ ম্যাচ মিলিয়ে রান করেছিলেন ৭৭। ইংল্যান্ডের বিপক্ষে এই সিরিজের আগে যেখানে ২০১৬ সালের পর কোনো ওয়ানডে সিরিজ হারেনি বাংলাদেশ। এ কারণেই ইংল্যান্ডের বিপক্ষেও ভালো কিছুর প্রত্যাশা ছিল তামিম ইকবালের দলকে ঘিরে। কিন্তু বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে আবারো সিরিজ হারে তারা।
লিটন তার ক্যারিয়ারে ৩৭টি টেস্ট, ৬৩টি ওয়ানডে ও ৬৫টি টি-টোয়েন্টি খেলেছেন। সব মিলিয়ে খেলা ১৬৫ ম্যাচের ক্যারিয়ারে তিনি শূন্য রানে আউট হয়েছেন মোট ১৪ বার। এর মধ্যে টেস্টে মাত্র ১ বার, টি-টোয়েন্টিতে ৪ বার। ওয়ানডেতে লিটন শূন্য রানে আউট হয়েছেন ৯ বার। এর মধ্যে এই সিরিজেই দুবার। তবে ব্যাট হাতে গত বছর স্বপ্নের মতো কেটেছে লিটনের। বাংলাদেশের ব্যাটারদের ইতিহাসে এক বছরে সবচেয়ে বেশি রান করার রেকর্ড আগেই ভেঙেছিলেন তিনি। গত বছরের ২৪ ডিসেম্বর মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে ২০২২ সালের শেষ ইনিংস খেলেন লিটন। সেই ম্যাচে দলের প্রয়োজনে ভীষণ গুরুত্বপূর্ণ ৭৩ রান আসে তার ব্যাটে। এতে করে তিন সংস্করণ মিলিয়ে চলতি বছর তার রান হয় ১ হাজার ৯২১। ২০১৮ সালে মুশফিকুর রহিম এক বছরে করেছিলেন ১৬৫৭ রান। লিটন তার চেয়ে প্রায় তিনশো রান বেশি করলেন। গত বছর ১৩ ফিফটির সঙ্গে লিটন করেন ৩ সেঞ্চুরি।
বাংলাদেশের ব্যাটারদের মধ্যে ১৬টি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেও রেকর্ড গড়েন তিনি।
দারুণ বছর শেষে বাংলাদেশের ছন্দ ধরে রাখতে চেয়েছিলেন এই বছরেও। তবে প্রথম সিরিজেই হতাশ করলেন এই ব্যাটার। ইংল্যান্ডের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজও খেলবে টাইগাররা। এরপর আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলবে তামিম বাহিনী। সেই সিরিজে লিটন ছন্দে ফিরতে পারবেন কিনা এটিই এখন দেখার বিষয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়