সাভারে সাংবাদিকের গাড়িতে দুর্বৃত্তদের হানা

আগের সংবাদ

তিন কলেজের শিক্ষার্থীর সংঘর্ষ সায়েন্স ল্যাবে : ঢাকা কলেজ বন্ধ ঘোষণা

পরের সংবাদ

বছরে টার্গেট ৫ লাখ গাড়ি উৎপাদন

প্রকাশিত: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

আগামী মার্চে লক্ষ্যমাত্রা থাকলেও জার্মানির ব্রান্ডেনবার্গে টেসলার কারখানায় সপ্তাহে চার হাজার গাড়ি তৈরি হচ্ছে এখনই। রয়টার্স বলছে, উৎপাদন পরিকল্পনার নির্ধারিত সময়ের চেয়ে তিন সপ্তাহ আগেই চার হাজার গাড়ি উৎপাদনে সক্ষম হয়েছে কারখানাটি।
আগামী মার্চে সপ্তাহে চার হাজার এবং জুনের শেষে সপ্তাহে পাঁচ হাজার গাড়ি তৈরির পরিকল্পনা করেছিল টেসলা। গত বছরের অক্টোবরে সপ্তাহে দুই হাজার ও ডিসেম্বরে সপ্তাহে তিন হাজার গাড়ি উৎপাদনে সক্ষম হয় ইলোন মাস্ক প্রতিষ্ঠিত কোম্পানিটি।
জার্মানির এ কারখানায় টেসলার গাড়ি তৈরির সক্ষমতা বছরে পাঁচ লাখ, সে হিসাবে সপ্তাহে এটির সক্ষমতা ১০ হাজার। উৎপাদন পরিকল্পনা অনুযায়ী, চীনের সাংহাইয়ে যে পরিমাণ মডেল ওয়াই উৎপাদন হচ্ছে, জার্মানির ব্রান্ডেনবার্গে তার এক-তৃতীয়াংশ উৎপাদন হচ্ছে। কিন্তু সাংহাইয়ে মডেল ওয়াইয়ের পরিকল্পিত লক্ষ্যমাত্রা পূরণ হচ্ছে না। সাংহাই কারখানায় সপ্তাহে ১৩ হাজার মডেল ওয়াই উৎপাদনের লক্ষ্যমাত্রা থাকলেও বর্তমানে ১২ হাজার উৎপাদনে সক্ষম টেসলা। টেসলা জার্মানিতে গাড়ির ব্যাটারিও উৎপাদন শুরু করেছে। কিন্তু গত সপ্তাহে কোম্পানিটি জানায়, যুক্তরাষ্ট্রের মুদ্রাস্ফীতি হ্রাস আইনের আলোকে তারা সেল উৎপাদন করবে। এখন মার্কিন বৈদ্যুতিক এই গাড়ি নির্মাতা ইলেকট্রোডের মতো সেল উপাদান তৈরি করার প্রস্তুতি নিচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়