চীন-বাংলাদেশ কালচার এন্ড আর্ট নাইট

আগের সংবাদ

কাতারের উদ্যোক্তাদের প্রতি প্রধানমন্ত্রী : জ্বালানি খাতে বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

তিন কলেজের শিক্ষার্থীর সংঘর্ষ সায়েন্স ল্যাবে : ঢাকা কলেজ বন্ধ ঘোষণা

প্রকাশিত: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পুরনো ঘটনার জের ধরে রাজধানীর সায়েন্স ল্যাবে ধাওয়া-পাল্টাধাওয়ার পর তিন কলেজের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। গতকাল রবিবার দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত ঢাকা কলেজ, আইডিয়াল কলেজ ও সিটি কলেজ শিক্ষার্থীদের মধ্যে থেমে থেমে সংঘর্ষ চলে। সংঘর্ষে ঢাকা কলেজের ৩ শিক্ষার্থী আহত হয়েছেন।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ঢাকা কলেজ ও সিটি কলেজের শিক্ষার্থীরা সংঘর্ষে জড়ান। কয়েক দফায় পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। পরে দুপুর ২টার পর পরিস্থিতি স্বাভাবিক হয়। শিক্ষার্থীরা জানান, গত বৃহস্পতিবার আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা ঢাকা কলেজের বাস ভাঙচুর করে। ওইদিন ঢাকা কলেজের শিক্ষার্থীরা আইডিয়াল কলেজের সামনে গিয়ে নামফলক খুলে নিয়ে যায়। সেই ঘটনার জেরে দুই কলেজের শিক্ষার্থীরা আবার সায়েন্স ল্যাব এলাকায় সংঘর্ষে জড়িয়ে পড়ে। সংঘর্ষ চলা অবস্থায় দুপুর পৌনে ২টার দিকে আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের গেটের ভেতর প্রবেশ করিয়ে দেয় পুলিশ।
পরে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সরিয়ে দেয়ার চেষ্টা করা হলে তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকে। পুলিশও পাল্টা টিয়ারগ্যাস শেল ছোড়ে। ১৫ মিনিট পর ঢাকা কলেজের শিক্ষার্থীরা মূল সড়ক থেকে সরে যায়।
এদিকে, তিন কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় গ্রিন রোড এলাকায় যান চলাচল দীর্ঘক্ষণ বন্ধ ছিল। এতে ফার্মগেট, নিউমার্কেটসহ আশপাশের এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল গনি বলেন, তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে কলেজগুলোর শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ হয়। শিক্ষার্থীদের বরাত দিয়ে সংঘর্ষের কারণ সম্পর্কে তিনি বলেন, আইডিয়াল কলেজের বাসে ঢিল মারাকে কেন্দ্র করে সংঘর্ষ শুরু হয়। ধানমন্ডি থানার ওসি ইকরাম আলী মিয়া বলেন, পুলিশের তৎপরতায় দুপুর আড়াইটার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সতর্ক অবস্থানে ছিল পুলিশ।
ঢাকা কলেজ ৩ দিন বন্ধ ঘোষণা : এদিকে ঢাকা কলেজ, আইডিয়াল কলেজ ও সিটি কলেজের শিক্ষার্থীদের ত্রিমুখী সংঘর্ষের পর তিন দিনের জন্য ঢাকা কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। গতকাল রবিবার বিকালে অনিবার্য কারণ দেখিয়ে একদিন, শুভ দোলযাত্রা ও পবিত্র শবেবরাত উপলক্ষে দুই দিন মিলিয়ে মোট তিন দিনের এই ছুটি ঘোষণা করা হয়। ঢাকা কলেজের অধ্যক্ষের কার্যালয় থেকে বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনিবার্য কারণবশত আগামী ৬ মার্চ কলেজের সব ক্লাস স্থগিত থাকবে। এছাড়া ‘শুভ দোলযাত্রা’ উপলক্ষে ৭ মার্চ এবং ‘পবিত্র শবে-ই-বরাত উপলক্ষে’ ৮ মার্চ তারিখেও কলেজের সব ক্লাস বন্ধ থাকবে। ৮ মার্চ ছাড়া উল্লিখিত অন্য তারিখে (৬ ও ৭ মার্চ) অফিস ও বিভাগগুলো খোলা থাকবে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষাসহ যাবতীয় কার্যক্রম যথারীতি চলবে। তবে ঢাকা কলেজের সব অভ্যন্তরীণ পরীক্ষা স্থগিত থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়