সাভারে সাংবাদিকের গাড়িতে দুর্বৃত্তদের হানা

আগের সংবাদ

তিন কলেজের শিক্ষার্থীর সংঘর্ষ সায়েন্স ল্যাবে : ঢাকা কলেজ বন্ধ ঘোষণা

পরের সংবাদ

আইনমন্ত্রী : অন্যায় করলে দলিল লেখকরাও আসামি হবেন

প্রকাশিত: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দলিল লেখকদের মামলায় আসামি করা যাবে না, বাংলাদেশ দলিল লেখক সমিতির এমন দাবি দীর্ঘদিনের। কিন্তু আইনমন্ত্রী আনিসুল হক সাফ জানিয়ে দিলেন, অন্যায় করলে তারাও আসামি হবেন। বাংলাদেশ দলিল লেখক সমিতির কেন্দ্রীয় কাউন্সিল-২০২৩ উপলক্ষে গতকাল শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দলিল লেখকরাও তো দেশের নাগরিক। আসামি করা যাবে না, এটা কেমনে বলি আমি। ব্যাপারটা হচ্ছে অন্যায় করলে আসামি হবেন। অন্যায় না করলে হয়রানিমূলকভাবে আসামি করা যাবে না।
আইনমন্ত্রী বলেন, দলিল লেখকদের অপকার হয় এমন কোনো আইন এখনো করা হয়নি। দলিল লেখাটা অত্যন্ত প্রয়োজন, সাবরেজিস্ট্রার অফিস অত্যন্ত প্রয়োজনীয়। আমি যখন প্রধানমন্ত্রীর কাছে গেলাম, এককথায় তিনি রাজি হয়ে গেলেন যে, প্রত্যেকটা উপজেলায় একটা করে সাবরেজিস্ট্রি অফিস হবে। এটাকে বলা হবে সাবরেজিস্ট্রি কমপ্লেক্স, কারণ এখানে যারা জমি বিক্রি করতে আসবেন এবং যারা কিনতে আসবেন তারা বসতে পারবেন। সেই সঙ্গে যারা দলিল লিখবেন তাদেরও বসার জায়গা হবে।
দলিল লেখকদের প্রশিক্ষণ ও ট্রেনিং ইনস্টিটিউটের বিষয়ে মন্ত্রী বলেন, বিশ্বাস করেন, মাঝে মাঝে দলিল পড়তে গেলে মাথায় যা চুল আছে তাও পড়ে যায়। এ রকম (অসুন্দর ও অস্পষ্ট) হাতের লেখা। দলিল লেখকদের সবচেয়ে বড় পুঁজি ও সম্পত্তি হাতের লেখা। যাদের হাতের লেখা ভালো না, তারা চেষ্টা করলেই লেখা ভালো হয়।
আনিসুল হক বলেন, দলিল লেখকদের স্ট্যাম্প অ্যাক্ট জানতে হয়, সিভিল প্রসিডিউর জানতে হয়। এর জন্য প্রশিক্ষণ দরকার। কিন্তু প্রশিক্ষণটা কীভাবে হবে, এটা আমাকে একটু সময় দেন, আমি আগামী নির্বাচনের পর নূর আলমসহ (দলিল লেখক সভাপতি) আলাপ করে প্রশিক্ষণের ব্যবস্থা করব।
বাংলাদেশ দলিল লেখক সমিতির সভাপতি মো. নূর আলম ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, বাংলাদেশ দলিল লেখক সমিতির উপদেষ্টা কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার, নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মো. নজরুল ইসলাম বাবু, কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়