সাভারে সাংবাদিকের গাড়িতে দুর্বৃত্তদের হানা

আগের সংবাদ

তিন কলেজের শিক্ষার্থীর সংঘর্ষ সায়েন্স ল্যাবে : ঢাকা কলেজ বন্ধ ঘোষণা

পরের সংবাদ

অবিশ্বাস্য জয় নিয়ে ফের শীর্ষে আল নাসর

প্রকাশিত: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সৌদি প্রো লিগে গত শুক্রবার আল বাতিনের সঙ্গে নাটকীয় জয় পেয়েছে পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর দল আল নাসর। এই জয়ের মধ্য দিয়ে আল ইতিহাদকে সরিয়ে লিগ টেবিলে ফের তারা শীর্ষস্থান দখল করে নেয়। ফুটবল এমন এক খেলা যার শেষ সময়টা যে দলের ভালো যায় সে দলই জয় নিয়ে মাঠ ছাড়ে। নির্ধারিত এবং কম সময়ের খেলা হলেও পুরো সময়জুড়েই থাকে টানটান উত্তেজনা। এমনই এক ম্যাচ ছিল সৌদি প্রো লিগে রোনালদোদের ম্যাচটি। যে ম্যাচে নিশ্চিত হারের জন্য সময় গোনার কথা সেই ম্যাচেই তারা ৩-১ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে। অন্যদিকে সিরি আ’র ম্যাচে নাপোলির বিপক্ষে ১-০ গোলের জয় পেয়েছে লাজিও।
যে দলে ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো তারকা ফুটবলার আছে সে দলই দাপট দেখিয়ে খেলবে এমনটাই স্বাভাবিক। অন্যদিকে প্রতিপক্ষ লিগ টেবিলের সর্বশেষ স্থানে জায়গা করে নেয়া দল হলে শীর্ষস্থানের লড়াইয়ে থাকা দলের পক্ষে জয় ছিনিয়ে আনাটা অনেকটাই সহজ। তবে গত শুক্রবারের ম্যাচে দৃশ্যপট কিছুটা হলেও ভিন্ন ছিল। টেবিলের ১৬তম দলকে প্রতিপক্ষ হিসেবে পেয়েও আল নাসরের শীর্ষে ওঠা প্রায় অসম্ভব হয়ে পড়েছিল। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত ৭০ শতাংশ সময়ই নাসরের খেলোয়াড়দের পায়ে বল ছিল। এগিয়ে যাওয়ার লক্ষ্যে তারা আক্রমণও করেছে বেশি। তবে ম্যাচের মাত্র ১৭ মিনিটেই তারা পিছিয়ে পড়ে। আল বাতিনের হয়ে গোলটি করেন রেনজো লোপেজ। এক গোলের লিড নিয়ে তারা রক্ষণাত্মক ভঙ্গিতে খেলা শুরু করে। আল বাতিনের কোচ রক্ষণভাগ শক্ত করতে ৮ জন খেলোয়াড় প্রথম থেকেই রেখে দিয়েছিলেন। তাদের সঙ্গে ছিল দক্ষ গোলকিপার ক্যাম্পানা। গোল হজম করার পর ক্রিশ্চিয়ানো রোনালদোরা একের পর এক আক্রমণ চালিয়ে যেতে থাকে। তলানিতে থাকা দলের সঙ্গে যেখানে জয় নিয়ে মাঠ ছাড়ার কথা, সেখানে তারা প্রথমার্ধ শেষ করে ১-০ গোলে পিছিয়ে থেকে।
বিরতির পর মাঠে নেমে আরো আক্রমণাত্মক খেলা শুরু করে আল নাসর। তবে তেমন সুফল পাচ্ছিলেন না আক্রমণভাগের কোনো খেলোয়াড়ই। ফেব্রুয়ারি মাসে ৪ ম্যাচে ৮টি গোলসহ দুটি হ্যাটট্রিক করা ক্রিশ্চিয়ানো রোনালদোও আল বাতিনের রক্ষণভাগে ফাটল ধরাতে পারছিলেন না। একদিকে আল নাসর ব্যর্থ আক্রমণ চালিয়ে যায় অন্যদিকে নির্ধারিত সময়ও শেষ হতে থাকে। শেষ পর্যন্ত ৯০ মিনিট শেষে আল নাসর ১-০ গোলের নিশ্চিত পরাজয়ের দিকে এগিয়ে যেতে থাকে। নির্ধারিত সময় শেষে যোগ করা হয় ১২ মিনিট। চোট সমস্যার কারণে যোগ হওয়া এই অতিরিক্ত সময়ই আশীর্বাদ হয়ে ওঠে আল নাসরের কাছে। জয় না পেলেও অন্তত সমতা নিয়ে মাঠ ছাড়তে হবে এমন লক্ষ্যে আরো জোরালো আক্রমণ শুরু করে শীর্ষে ওঠার লড়াইয়ে নামা দলটি। একের পর এক আক্রমণ করে সুফলও পায় দলটি। ৯২ মিনিট পিছিয়ে থাকার পর বাতিনের জালে বল জড়াতে সক্ষম হন আবদুল রহমান ঘারিব। তার গোলে ৯৩ মিনিটের সময় ম্যাচ সমতায় ফেরে। তখন মনে হচ্ছিল ম্যাচটি ১-১ গোলের সমতায়ই শেষ হবে। এমন সময় ফের চমক দেখালেন আল নাসরের মোহাম্মদ আল ফাতিল। যোগ করা সময়ের ১২তম মিনিটে তিনি দলকে এগিয়ে নেন। শেষ মিনিটে তার গোলে রোনালদোদের জয় প্রায় নিশ্চিত হয়ে যায়। যোগ করা কিছু সময় নষ্ট হওয়াতে ১২ মিনিটের পরও খেলা চলতে থাকে। এমন অবস্থায় ৯০+১৪ মিনিটের সময় আরো একটি গোল করে আল বাতিনের কফিনে শেষ পেরেক ঠোকেন মোহাম্মদ মারান। ওই গোলের পরপরই শেষ বাঁশি বাজান রেফারি। পরাজয়ের শঙ্কা উড়িয়ে দিয়ে আল নাসর ৩-১ গোলের জয় পায়। এই জয়ের পর ১৯ ম্যাচে তাদের পয়েন্ট ৪৬। দ্বিতীয় স্থানে থাকা আল ইতিহাদের পয়েন্ট ৪৪। আর আল নাসরের কাছে হারা আল বাতিন ১৯ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে তালিকার তলানিতেই থাকল।
দারুণ একটি জয় পাওয়ার পর আল নাসরের উদযাপনও হয়েছে বাঁধভাঙা। ম্যাচ শেষে সামাজিক যোগাযোগমাধ্যমে দেয়া এক বার্তায় উচ্ছ¡াস প্রকাশ করেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তিনি লেখেন, ‘শেষ হওয়ার আগমুহূর্ত পর্যন্ত বিশ্বাস রাখতে হবে। এগিয়ে চলো।’ জয়ের পর রোনালদোর মতো একইভাবে উচ্ছ¡াস প্রকাশ করেন আল নাসর কোচ রুডি গার্সিয়াও। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে তিনি লেখেন, ‘কী এক দৃশ্য! বাঁধভাঙা আবেগ! প্রথমার্ধের পরিস্থিতি বদলে দিতে আমরা মানসিকভাবে খুবই শক্তিশালী ছিলাম। এটা একটা দলের জয় এবং জয়ের জন্য তাদের প্রবল আকাক্সক্ষার প্রতিফলন।’
অন্যদিকে সিরি আ’র ম্যাচে লাজিওর বিপক্ষে দাপট দেখিয়েও পরাজয় নিয়ে মাঠ ছেড়েছে নাপোলি। প্রথম থেকে তারাও আক্রমণাত্মক খেলে। দুই দলই রক্ষণ সামলাতে অতিরিক্ত মনোযোগী থাকায় প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য সমতায়। বিরতির পর মাঠে নামার পরও প্রথমার্ধের মতোই ফের খেলতে থাকে দুই দল। ৬৭ মিনিটের সময় একটি ভালো সুযোগ আসে লাজিওর কাছে। ভেকিনো সুযোগটি কাজে লাগিয়ে এগিয়ে নেন দলকে। গোল হজম করার পর শোধ নিতে ব্যর্থ হয় নাপোলি। শেষ পর্যন্ত ১-০ গোলের পরাজয় নিয়েই মাঠ ছাড়ে দলটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়