শালুক আন্তর্জাতিক সাহিত্য সম্মিলন ১০ মার্চ

আগের সংবাদ

ই-টিকেটের নামে ‘ফাঁকিবাজি’ : টিকেট দিতে অনীহা কন্ট্রাকটরের, টিকেটের বিষয়ে যাত্রীরাও উদাসীন, মনিটরিং ব্যবস্থা অপ্রতুল

পরের সংবাদ

শ্যুটিংয়ে পদক লড়াই শুরু

প্রকাশিত: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমসে গতকাল প্রতিটি ডিসিপ্লিনের খেলা শুরুর আগে পদকজয়ী সাইক্লিস্ট মাশরাফি হোসেন মারুফের মৃত্যুতে এক মিনিট নীরবতা পালন করা হয়। ভারোত্তোলনে ৫ স্বর্ণ ও ৩ ব্রোঞ্জ নিয়ে দলগতভাবে সেরা হয়েছে খুলনা বিভাগ। রংপুর বিভাগ ৩ স্বর্ণ, ৪ রুপা ও ১ ব্রোঞ্জ নিয়ে সম্মিলিত পদক তালিকার দ্বিতীয় হয়েছে। দুটি করে স্বর্ণ ও রুপা এবং এক ব্রোঞ্জ জিতে তৃতীয় স্থানে ঢাকা। রাজশাহীর অর্জন দুই রুপা ও ১ ব্রোঞ্জ, এছাড়া ময়মনসিংহের অর্জন দুটি ব্রোঞ্জ। শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমসে শ্যুটিং ডিসিপ্লিনের খেলা গতকাল গুলশানে বাংলাদেশ শ্যুটিং স্পোর্টস ফেডারেশনের রেঞ্জে শুরু হয়েছে।
তরুণদের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে ঢাকা বিভাগের মো. খাজা আব্দুল ওয়াহেদ স্বর্ণজয় করেন। স্বর্ণের পাশাপাশি রুপাও জিতেছে ঢাকা বিভাগ। মো. রাজিউর রহমান রুমেলের হাত ধরে আসে এ পদক। রাজশাহী বিভাগের হেদায়েতুর রহমান খান ব্রোঞ্জ পদক জেতেন।
তরুণীদের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে ঢাকা বিভাগের মেহেজাবীন মেহতাজ মাসুদ স্বর্ণপদক জিতেছেন। রাজশাহী বিভাগের মোমতাহিনা বিশ্বাস ও চট্টগ্রাম বিভাগের সুই ক্রাইচিং মারমা ব্রোঞ্জপদক জেতেন। আন্তর্জাতিক অঙ্গনে জিমন্যাস্টিকস থেকে পদক আসবে বিশ্বাস করেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমসের জিমন্যাস্টিকস ডিসিপ্লিনের উদ্বোধন করতে এসে গতকাল তিনি বলেন, ‘শেখ কামাল যুব গেমস জিমন্যাস্টিকস প্রোগ্রাম দেখে আমি আনন্দিত, অভিভূত। যুব গেমসটা খুব সুন্দরভাবে শুরু হয়েছে।’
সাইক্লিংয়ে দুর্ঘটনা প্রসঙ্গে তিনি বলেন, ‘সাইক্লিংয়ে একটা ছেলে ট্রেন দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে। তার জন্য আমরা দুঃখ প্রকাশ করছি।’
এ সময় গেমস সম্পর্কে তিনি বলেন, ‘যুব গেমসের সার্থকতা হলো তরুণ প্রতিভা বেরিয়ে আসছে। তারাই হবে ভবিষ্যৎ ক্রীড়াঙ্গনের তারকা। জিমন্যাস্টিকস নিয়ে আমাদের চিন্তাভাবনা রয়েছে। যেভাবে ছেলেমেয়েরা বেরিয়ে আসছে, কমনওয়েলথ গেমস এবং ইসলামিক সলিডারিটি গেমসে আমি জিমন্যাস্টদের সম্ভাবনা দেখেছি। এ ডিসিপ্লিন নিয়ে আমি খুবই আশাবাদী। আশা করছি, জিমন্যাস্টিকস আন্তর্জাতিক অঙ্গনে আমাদের রেজাল্ট দিতে সক্ষম হবে।’
কারাতে ডিসিপ্লিনে গতকাল মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে পদকের লড়াই শুরু হয়েছে। এদিন সকালে তরুণ ও তরুণী বিভাগে একক কাতা ও কুমি ইভেন্ট অনুষ্ঠিত হয়। কারাতের প্রথম চার স্বর্ণের তিনটিই জিতেছে চট্টগ্রাম বিভাগ।
তরুণ একক কাতায় স্বর্ণপদক জিতেছেন চট্টগ্রাম বিভাগের সিং ক্য উ। রৌপ্য পদক পান একই বিভাগের মহরম আলি। ব্রোঞ্জ পেয়েছেন ঢাকার শাহরিয়ার আহমেদ জারিফ ও তাসফিকুর রহমান। তরুণ বিভাগে অনূর্ধ্ব-৪৫ কেজি কুমিতে স্বর্ণ জিতেছেন চট্টগ্রামের অমিত কান্তি দে। একই বিভাগের গোলাম মুসাফিকুজ্জামান শাকিল রৌপ্য পদক পেয়েছেন। ময়মনসিংহের মনিরুজ্জামান কৌশিক ও বরিশালের শেখ রুমেল ব্রোঞ্জ জিতেছেন।
তরুণী একক কাতায় চট্টগ্রামের রুইতম ম্রো স্বর্ণপদক জিতেছেন। একই বিভাগের শৈনাই মারমা রৌপ্য পদক পান। বরিশাল বিভাগের শেখ মারিয়াজ ইসলাম তৃষা ও ঢাকার সারাফ আনজুম ব্রোঞ্জ জিতেছেন। তরুণী বিভাগে অনূর্ধ্ব-৪০ কেজি কুমিতে স্বর্ণপদক পেয়েছেন ঢাকার জুয়াই রিয়া বিনতে রহমান। রাজশাহীর আবিদা সায়িদাতুল মুকাররাবুন রৌপ্য জিতেছেন। চট্টগ্রামের নাফিজা আনজুম হক ও ঢাকার ইভা আক্তার ব্রোঞ্জ জিতেছেন।
টেবিল টেনিসে তরুণী দলগত ইভেন্টের ফাইনালে চট্টগ্রাম বিভাগ (রেশমি তঞ্চঙ্গা, খই খই মারমা, ঐশী রহমান) সরাসরি ৩-০ সেটে খুলনাকে হারিয়ে স্বর্ণপদক জিতেছে।
শহীদ তাজউদ্দিন আহমেদ ইনডোর স্টেডিয়ামে তরুণ বিভাগে স্বর্ণপদক জিতেছে রাজশাহী (নাফিস, জয়, সাগর)। ফাইনালে তারা ৩-১ সেটে চট্টগ্রামকে (আসিফ, প্রমিত, হাদি) হারায়। ব্রোঞ্জ জিতেছে খুলনা ও ঢাকা। খেলা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন ফেডারেশনের সভাপতি মেজবাহ উদ্দিন।
ফুটবলে তরুণীদের ফাইনালে জায়গা করে নিয়েছে রাজশাহী বিভাগ ও রংপুর বিভাগ। গতকাল বাফুফে আর্টিফিসিয়াল টার্ফে অনুষ্ঠিত প্রথম সেমিফাইনালে রাজশাহী বিভাগ টাইব্রেকারে ৩-২ গোলে হারায় ঢাকা বিভাগকে। নির্ধারিত সময়ে কোনো দলই গোল করতে পারেনি।
দিনের অন্য সেমিফাইনালে রংপুর বিভাগ ৭-২ গোলে উড়িয়ে দিয়েছে চট্টগ্রাম বিভাগকে। বিজয়ী দলের স্বপ্না একাই ৪টি গোল করেন। রিভানা দুটি ও মৌরাশি একটি গোল করেন। চট্টগ্রামের মেনতি চাকমা দুটি গোল শোধ দেন।
৩ মার্চ রাজশাহী ও রংপুর বিভাগের মধ্যে স্বর্ণপদকের লড়াই হবে। একই দিন ব্রোঞ্জের লড়াইয়ে ঢাকা বিভাগ খেলবে চট্টগ্রাম বিভাগের বিপক্ষে।
টঙ্গীস্থ শহীদ আহসান উল্লাহ্ মাস্টার স্টেডিয়ামে গতকাল আরচারি ডিসিপ্লিনের খেলা শুরু হয়েছে। প্রতিযোগিতার উদ্বোধন করেন বাংলাদেশ আরচারি ফেডারেশনের সভাপতি লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) মাইনুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক কাজী রাজিব উদ্দিন আহমেদ, বাংলাদেশ আরচারি ফেডারেশনের স্পনসর প্রতিষ্ঠান সিটি গ্রুপের নির্বাহী পরিচালক, বিক্রয় ও বিপণন জাফর উদ্দিন সিদ্দিকীসহ নির্বাহী কমিটির সব কর্মকর্তা।
৩ দিনব্যাপী প্রতিযোগিতায় ৮টি বিভাগীয় আরচারি দলে রিকার্ভ ডিভিশনে ৩৭ তরুণ ও ৪০ তরুণী অংশগ্রহণ করছে।
‘শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমসে গতকাল তরুণদের হকিতে ফাইনালে উঠেছে ঢাকা বিভাগ, প্রতিপক্ষ রাজশাহী। আজ বিকাল ৩টায় মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে দল দুটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়