শালুক আন্তর্জাতিক সাহিত্য সম্মিলন ১০ মার্চ

আগের সংবাদ

ই-টিকেটের নামে ‘ফাঁকিবাজি’ : টিকেট দিতে অনীহা কন্ট্রাকটরের, টিকেটের বিষয়ে যাত্রীরাও উদাসীন, মনিটরিং ব্যবস্থা অপ্রতুল

পরের সংবাদ

ধারাবাহিকতায় উজ্জ্বল শান্ত

প্রকাশিত: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) সিলেট স্ট্রাইকার্সের হয়ে ব্যাট হাতে মাঠ কাপিয়েছেন নাজমুল হোসেন শান্ত। বিপিএলে তার দুর্দান্ত পারফরম্যান্সের কারণে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে তিনি ছিলেন ভরসার প্রতীক। ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে গতকাল ব্যাট হাতে অন্য খেলোয়াড়রা আশানুরূপ কিছু না দিতে পারলেও শান্ত সর্বোচ্চটা দেয়ার চেষ্টা করেছেন ঠিকই। এই ম্যাচে তিনি ওয়ানডে ক্যারিয়ারে নিজের প্রথম ফিফটির দেখা পেয়েছেন। অর্ধশতকে নিজের অভিষেক করাতে এই টপ অর্ডার ব্যাটার বল খরচ করেছেন ৬৭টি। ইংল্যান্ড সিরিজের প্রথম ম্যাচে অর্ধশত রান করে বিপিএলের পরও পারফরম্যান্সের ধারাবাহিকতা বজায় রাখলেন তিনি।
ইংল্যান্ডের বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে বাংলাদেশ। শুরুটা ভালোভাবে করলেও শেষ দিকে ধারাবাহিকভাবে উইকেটের পতন হয়। এর মধ্যে তিনে নামা শান্ত দেখেছেন ফিফটির মুখ। বাকিদের মধ্যে কেউই ৪০ পর্যন্ত পৌঁছাতে পারেননি। ম্যাচে রানের গতি দিয়েছেন একমাত্র শান্তই। একদিকে স্ট্রাইকে এসে তিনি রানে গতি দিচ্ছিলেন, আরেকদিকে তিনি নন-স্ট্রাইকে থাকাকালে উইকেট হারাচ্ছিল বাংলাদেশ। শেষ পর্যন্তÍ ৮২ বলে ৫৮ রানের ইনিংস খেলে আদিল রশিদের বলে ক্যাচ তুলে দিয়ে সাজঘরের পথ ধরেন তিনি। ইনিংসটি গড়তে তিনি ৬টি বাউন্ডারি হাঁকিয়েছেন। ৫০ ওভারের ক্যারিয়ারে প্রথম ফিফটির ম্যাচে এই ব্যাটসম্যানের স্ট্রাইক রেট ছিল ৭০.৭৩।
এর আগে বাংলাদেশের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগে নাজমুল হোসেন শান্ত ব্যাট হাতে আগুন ঝরিয়েছেন। তিনিই বিপিএলের নবম আসরে সর্বোচ্চ রান করা ব্যাটসম্যান। সিলেট স্ট্রইকার্সের হয়ে তিনি প্রথম ম্যাচেই ৪১ বলে ৪৩ রানের অপরাজিত ইনিংস গড়েন। ইনিংসটি গড়তে তিনি হাঁকিয়েছেন ৩টি চার ও ১টি ছক্কা। পরের ম্যাচে ফরচুন বরিশালের বিপক্ষেও তিনি দলের জন্য ভালো একটি ইনিংস উপহার দেন। ৫টি চার এবং ১টি ছক্কা হাঁকিয়ে এই ব্যাটসম্যান গড়েন ৪৮ রানের ইনিংস। পরের ম্যাচে ভালো কিছু করতে না পারলেও দলের চতুর্থ ম্যাচে তিনি নিজের প্রথম ফিফটির দেখা পান। সেই ম্যাচে এই টপঅর্ডার ব্যাটসম্যান ৩৯ বলে ৫৭ রানের ইনিংস গড়েন। ইনিংসে তিনি ৭টি বাউন্ডারি এবং ২টি ছক্কা হাঁকান। পরের দুই ম্যাচে ফের খেই হারালেও তিনি দলের সপ্তম ম্যাচে পুনরায় জ¦লে ওঠেন। গড়েন ৬৬ বলে ৮৯ রানের অপরাজিত ইনিংস। ইনিংসটি গড়তে ১১টি চার ও ১টি ছক্কা মারেন তিনি। এমন সফলতা ও ব্যর্থতা মিলিয়ে বিপিএলের নবম আসরে মোট ১৫টি ইনিংস আছে তার। অধিকাংশ ম্যাচেই তিনি দলকে ভালো কিছুই উপহার দিয়েছেন। আসর শেষে মোট ৫১৬ রান সংগ্রহ করে রানার্স আপ দলের হয়েও ম্যান অব দ্য টুর্নামেন্ট নির্বাচিত হয়েছিলেন তিনি।
ঘরোয়া ক্রিকেটে শান্তর অভিষেক হয় ২০১৬ সালের ৮ নভেম্বর। বাংলাদেশ প্রিমিয়ার লিগে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জার্সি গায়ে টি-টোয়েন্টি ক্রিকেটে যাত্রা শুরু করেন তিনি। এরপর ২০১৭-১৮ জাতীয় ক্রিকেট লিগে একটি রেকর্ডও করেছিলেন তিনি। রাজশাহী বিভাগের হয়ে খেলতে নেমে মিজানুর রহমানের সঙ্গে জুটি বেঁধে ৩৪১ রান করে সেরা উদ্বোধনী জুটির পুরস্কার জিতেছিলেন এই ব্যাটার। একই মৌসুমে তিনি ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে ১৬ ইনিংসে ৭৪৯ রান নিয়ে টুর্নামেন্টের সেরা রান সংগ্রাহক হয়েছিলেন।
আন্তর্জাতিক ক্রিকেটে শান্তর ক্যারিয়ার শুরু হয় ২০১৬ সালেই। বাংলাদেশ ক্রিকেট দলের নিউজিল্যান্ড সফরের পূর্বে দলকে অস্ট্রেলিয়ায় ট্রেনিং ক্যাম্পে নেয়া হয়। সেই ক্যাম্পের জন্য ২২ সদস্যের প্রাথমিক স্কোয়াডে স্থান পেয়েছিলেন তিনি। ২০১৭ সালের জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টের আগে তাকে বাংলাদেশ টেস্ট দলে অন্তর্ভুক্ত করা হয়। ২০১৭ সালের ২০ জানুয়ারি টেস্ট খেলায় তার অভিষেক হয় নিউজিল্যান্ডের বিপক্ষে। এরপর ২০১৮ সালের আগস্টে তাকে এশিয়া কাপের প্রস্তুতি নেয়ার লক্ষ্যে গঠিত ৩১ সদস্যের প্রাথমিক দলে অন্তর্ভুক্ত করা হয়। সেই বছরের শেষ দিকেই আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ দলের হয়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার। ২০১৮ সালের এশিয়া কাপে এসিসি উদীয়মান বাংলাদেশ দলের স্কোয়াডেও ছিলেন তিনি। এশিয়া কাপ শেষ হওয়ার পর বাংলাদেশ দল থেকে ছিটকে গেলেও ২০১৯-২০ মৌসুমে বাংলাদেশের একটি ত্রিদেশীয় সিরিজের জন্য ফের দলে ডাক পান তিনি। এরপর ২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ দলের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় তার।

২০১৯ এর নভেম্বরে এসিসি উদীয়মান দল এশিয়া কাপ প্রতিযোগিতায় বাংলাদেশ দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব পান শান্ত। একই মাসে পরবর্তীতে ‘২০১৯ দক্ষিণ এশীয় গেমস’ এ পুরুষদের ক্রিকেট প্রতিযোগিতার জন্য তিনি ফের বাংলাদেশ দলের অধিনায়ক মনোনীত হন। তার নেতৃত্বে বাংলাদেশ দল ফাইনালে শ্রীলঙ্কাকে পরাজিত করে সেই প্রতিযোগিতায় গোল্ড মেডেল জয় করেছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়