মহাখালীতে অভিযান : তিন রেস্টুরেন্টকে তিন লাখ টাকা জরিমানা

আগের সংবাদ

শ্রমবাজারে সম্ভাবনার হাতছানি : সৌদি আরব ও মালয়েশিয়ায় সংকট দেখা দিলেও ইউরোপে সম্ভাবনার হাতছানি

পরের সংবাদ

বিনা প্রশ্নে অপ্রদর্শিত অর্থ আবাসনে বিনিয়োগের সুযোগ চায় রিহ্যাব : এনবিআরের সঙ্গে ৫টি সংগঠনের প্রাক-বাজেট আলোচনা

প্রকাশিত: মার্চ ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিনা প্রশ্নে ১০ শতাংশ ট্যাক্স দিয়ে আবাসন খাতে কালো টাকা বিনিয়োগের সুযোগ চেয়েছে রিয়েল এস্টেট এন্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)। আগামী ৫ থেকে ১০ বছরের জন্য এ সুবিধা চায় ব্যবসায়ীদের এ সংগঠনটি। রাজধানীর আগারগাঁওয়ে রাজস্ব ভবনে গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত প্রাক-বাজেট আলোচনায় অংশ নিয়ে রিহ্যাবের পক্ষ থেকে এমন দাবি জানানো হয়।
রিহ্যাব ছাড়াও গাড়ি আমদানিকারকদের সংগঠন বারভিডা, বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিসিএমইএ), চামড়া খাতের সংগঠন বিটিএ ও এলএফএমইবির প্রতিনিধিরা গতকাল প্রাক-বাজেট আলোচনায় অংশ নেয়। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে সভায় সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাজেট আলোচনার সুপারিশে রিহ্যাব জানায়, আবাসন ক্রেতাদের ক্ষেত্রে প্রথম ফ্ল্যাট ক্রয়ের জন্য অর্থের উৎস প্রদর্শন না করার সুযোগসহ আয়কর অধ্যাদেশ-১৯৮৪ এর ধারা ১৯এএএএএ-এর পুনঃপ্রবর্তন করা প্রয়োজন। আবাসন খাতের সা¤প্রতিক পরিস্থিতি মোকাবিলায় ৫ থেকে ১০ বছরের জন্য গৃহায়ণ খাতে অপ্রদর্শিত অর্থ ফ্ল্যাট, প্লট, বাণিজ্যিক ভবন ও বিপণী বিতানে বিনিয়োগের সুবিধা বহাল রাখা প্রয়োজন।
রিহ্যাবের প্রস্তাবের বিপরীতে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, অপ্রদর্শিত টাকা বাড়ি কেনার জন্য দিতে হবে, এ ধরনের দাবি প্রতি বছর করাটা মানায় না। তাহলে অনবরত অর্থনীতিতে কালো টাকা তৈরি হবে, আর আপনারা বাড়ি কিনবেন।
তিনি বলেন, গ্র্যাজুয়েশন একটা চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ নিতে হলে দ্রুত আমাদের শিল্পে বিকাশ ঘটাতে হবে। ‘মেড ইন বাংলাদেশ’ পণ্যে জোর দিতে হবে। অনেক সময় দেখা যায় টেলিভিশন বাইরে থেকে আনতে আনতে দেশে বানানো শুরু হয়ে যায়। গাড়ির ক্ষেত্রেও আমদানির পাশাপাশি দেশে বানানো শুরু করতে হবে। উৎপাদিত গাড়ি রপ্তানিও করতে হবে।
এনবিআর চেয়ারম্যান বলেন, দেশকে উন্নত করতে হলে ট্যাক্স জিডিপি রেশিও বাড়াতে হবে। কর আদায়ও বাড়াতে হবে। এসব কিছু বিবেচনা করতে হবে। এজন্য ব্যবসায়ীদের তৈরি থাকার পাশাপাশি কর দেয়ার মানসিকতা তৈরির কথা বলেন তিনি।
একইদিনে বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিসিএমইএ) তাদের প্রস্তাবে জানায়, বর্তমানে দেশীয় টাইলস উৎপাদনে ১৫ শতাংশ ও স্যানিটারি পণ্য উৎপাদনে ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপিত আছে। এই হার সম্পূর্ণ প্রত্যাহারের প্রস্তাব দিয়েছে বিসিএমইএ। সংগঠনটি আরো জানায়, পণ্যের মূল্য ঘোষণায় সহগ নির্ণয়ে ময়েশ্চারসহ প্রসেস লস ৩৫ শতাংশ বিবেচনায় নেয়ার প্রস্তাব করেছে তারা। বর্তমানে সর্বোচ্চ ২০ থেকে ২২ শতাংশ পর্যন্ত মঞ্জুর করা হয়। এছাড়া সিরামিক খাতে আংশিক বন্ড সুবিধার প্রস্তাব করেছে সংগঠনটি।
ইলেকট্রিক গাড়ি ও হাইব্রিড গাড়িতে শুল্ক ছাড় এবং গণপরিবহন হিসেবে ব্যবহৃত মাইক্রোবাসের শুল্ক প্রত্যাহারের অনুরোধ জানিয়েছে বারভিডা। এছাড়াও গণপরিবহন হিসেবে শিল্প, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল ইত্যাদিতে বহুল ব্যবহৃত মাইক্রোবাসের সম্পূরক শুল্ক প্রত্যাহারের অনুরোধ জানানো হয়। স্বাস্থ্যকর গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে আগামী বাজেটে মানসম্পন্ন যাত্রীবাহী বাস সাশ্রয়ী মূল্যে আমদানির সুযোগ দেয়ারও অনুরোধ জানান বারভিডা প্রেসিডেন্ট।
নন বন্ড ট্যানারির ক্ষেত্রে আমদানি শুল্ক ৩ শতাংশ করা (বর্তমানে ৫ শতাংশ), ভ্যাটের হার ১৫ শতাংশের স্থলে ৭.৫ শতাংশ করা ও রপ্তানি প্রণোদনার ওপর বিদ্যমান ১০ শতাংশ উৎসে করের পরিবর্তে ৩ শতাংশ করার দাবি জানিয়েছে বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ)। লেদারগুডস এন্ড ফুটওয়ার ম্যানুফেচার্সস এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি) তাদের প্রস্তাবে জানায়, উৎসে কর কর্তন বর্তমানে ১ শতাংশ নির্ধারিত আছে। এই হার শূন্য দশমিক ৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করেছে সংগঠনটি।
সবার প্রস্তাব শুনে এনবিআর চেয়ারম্যান বলেন, অ্যাসেম্বলিং করার শিল্প নিয়ে যদি বসে থাকি তাহলে গ্র্যাজুয়েশনের চ্যালেঞ্জ আমরা

মোকাবিলা করতে পারব? সেই জায়গা আমাদের মাথায় রাখতে হবে। একসময় টেলিভিশন আনতে আনতে (আমদানি করতে) টেলিভিশন বানানো শুরু হয়ে যায়। আপনারা গাড়ি আনতে আনতে গাড়ি বানাচ্ছেন কবে? আমরা গ্র্যাজুয়েশন করবো, উন্নত দেশ হবো, ইমপোর্ট করব কিংবা পুরাতন গাড়ি আমদানি করব- সেটা কেন হবে। চ্যালেঞ্জ নিন, দুই একজন এগিয়ে আসেন, নতুন গাড়ি বানান। সেই গাড়ি আমরা রপ্তানি করব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়