মহাখালীতে অভিযান : তিন রেস্টুরেন্টকে তিন লাখ টাকা জরিমানা

আগের সংবাদ

শ্রমবাজারে সম্ভাবনার হাতছানি : সৌদি আরব ও মালয়েশিয়ায় সংকট দেখা দিলেও ইউরোপে সম্ভাবনার হাতছানি

পরের সংবাদ

জগন্নাথপুরে ফসল রক্ষা বাঁধের কাজে ধীরগতি, শংকায় কৃষক

প্রকাশিত: মার্চ ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

রিয়াজ রহমান, জগন্নাথপুর (সুনামগঞ্জ) থেকে : জগন্নাথপুরে ফসল রক্ষা বাঁধ মেরামত ও নির্মাণের কাজ চলছে ধীরগতিতে। পানি উন্নয়ন বোর্ডের নীতিমালা অনুযায়ী গত ১৫ নভেম্বরের মধ্যে পিআইসি গঠন এবং ১৫ ডিসেম্বরের মধ্যে বেড়িবাঁধ নির্মাণকাজ শুরু হয়ে ২৮ ফেব্রুয়ারির মধ্যে শেষ হওয়ার কথা। পিআইসি কমিটি গঠন ও কাজ শুরুর নির্ধারিত সময় পার হলেও গত ২ দিন আগের সবশেষ খবর অনুুযায়ী গঠন করা হয়েছে ২-৩টি পিআইসি কমিটি। কয়েকটি পিআইসি সবে মাত্র কাজ শুরু করেছে। হাওড় পাড়ের কৃষকের ভাষ্য, ফসল রক্ষা বাঁধ নির্মাণের সময় শেষ হলেও কাজ হয়েছে মাত্র ৬০ শতাংশ। যদিও পানি উন্নয়ন বোর্ডের জগন্নাথপুর কার্যালয়ের দাবি, ৮৫ শতাংশ কাজ সমাপ্ত হয়েছে।
সরজমিনে দেখা গেছে, ৪৮টি পিআইসির মধ্যে ৮-১০টি পিআইসির মাটির কাজ শেষ হয়েছে। ২৬ কিলোমিটার ফসল রক্ষা বাঁধের জন্য সরকার ৬ কোটি ৭৫ লাখ টাকা বরাদ্দ দেয়। একাধিক কৃষকের অভিযোগ, নামে মাত্র বাঁধের কাজ তদারকি করছে পানি উন্নয়ন বোর্ড। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা- কর্মচারীদের গাফিলতির কারণে ফসল রক্ষা বাঁধের কাজের অগ্রগতি হচ্ছে না। তাদের অবৈধ সুবিধা দিয়ে পিআইসি কমিটি তাদের ইচ্ছামতো কাজ করছে।
এদিকে কাজের সময়সীমা শেষ হয়ে গেলেও ৪৮টি প্রকল্পের মধ্যে মাত্র ১৫টি বাঁধের মাটির কাজ শেষ হয়েছে বলে পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী মুহাম্মদ হাসান গাজী জানিয়েছেন। কাজের ধীরগতি হওয়ায় প্রতি বছরের মতো এবারো স্থানীয় কৃষক শংকিত। তাদের অভিযোগ, বাঁধ নির্মাণকাজ প্রতি বছর বিলম্বে শুরু হয়। শেষে তাড়াহুড়া করে বাঁধ মেরামত করতে গিয়ে দায়সারাভাবে কাজ করা হয়। যার ফলে সামান্য পানির চাপেই বাঁধগুলো ভেঙে যায়। এভাবে দেরিতে কাজ শুরু হওয়ায় একমাত্র বোরো ফসল থাকে চরম ঝুঁকির মুখে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়