ডিএসসিসি মেয়র : হানিফ ফ্লাইওভারের নিচে সৌন্দর্যবর্ধন করা হবে

আগের সংবাদ

নির্বাচনী বছরে কর্মসংস্থানে জোর : বেকার ৩ কোটি ৩৯ লাখ ৮৭ হাজার, সরকারি পদ খালি সাড়ে ৩ লাখের বেশি

পরের সংবাদ

মাকিদ হায়দার : জ্যামের কারণে মেলায় আসার ইচ্ছে মরে যায়

প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রথমদিনই বইমেলায় এসেছি। বিগত ৩ বছর মেলায় আসতে পারিনি। টেলিভিশনে দেখেছি। এবারের মেলা অনেক গোছানো মনে হচ্ছে। স্টলগুলো বেশ সুন্দরভাবে সাজানো হয়েছে। ইচ্ছে করে প্রতিদিন মেলায় আসি। কিন্তু জ্যামের কারণে মেলায় আসার ইচ্ছেটা মরে যায়। হালকা শীতের আমেজ। মানুষ ঘুরেফিরে স্বস্তি পাবে, তবে ধুলোবালি বেশি। তাই বেশি পরিমাণে জল ছিটাতে হবে। সব মিলিয়ে মেলা বেশ ভালো লাগছে।
বইমেলা প্রসঙ্গে ভোরের কাগজের এক প্রশ্নের জবাবে কবি মাকিদ হায়দার এভাবেই প্রতিক্রিয়া জানান। তিনি বলেন, এবারের বইমেলায় প্রচুর লোকসমাগম হবে। বিক্রিও হবে আশা করছি। তবে প্রতিবারের মতোই পাঠকের চেয়ে সেলফি পার্টি দেখছি বেশি। সেলফি তুলুক সমস্যা নেই। কিন্তু সেইসঙ্গে বইও কিনুক। সেই সময়ের বইমেলা প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, আমি প্রথম মেলার দেখা পেয়েছি ১৯৬৪ সালে। আমাদের সময়ে মেলা ছিল বাংলা একাডেমিকে ঘিরেই। এর ভেতরেই চেনাজানা বন্ধুদের সঙ্গে বেশ আড্ডা হতো। একুশে ফেব্রুয়ারির দিন বাংলা একাডেমিতে বেশ জমজমাট কবিতা পাঠের আসর হতো। এখন তো মাসজুড়ে বইমেলা সরগরম থাকে। পুরো ঢাকা শহরই উৎসবমুখর হয়ে উঠেছে। আমাদের সেইসব দিন আর আজকের এই বইমেলার ব্যাপ্তি নিঃসন্দেহে বিশাল পরিবর্তন। এটা ইতিবাচক পরিবর্তন। বই পড়ার আহ্বান জানিয়ে বিশিষ্ট এই কবি বলেন, বই পড়–ন। বইপড়া অবশ্যই জরুরি, এর কোনো বিকল্প নেই। এবারের বইমেলায় আনন প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে কবি মাকিদ হায়দারের গদ্যের বই ‘রৌদ্রছায়ার নীচে’। 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়