চট্টগ্রামে ফয়েস লেক বেসক্যাম্প উদ্বোধন

আগের সংবাদ

কাটবে যেসব সংকট : আইএমএফের ৪.৭ বিলিয়ন ডলার ঋণ

পরের সংবাদ

যাত্রাবাড়ীতে মির্জা ফখরুল : পদযাত্রাকে দুর্বলতা ভাববেন না

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমরা ঢাকা শহরে পথযাত্রা করছি। আমরা প্রতিটি কর্মসূচি আমাদের শান্তিপূর্ণ। এই শান্তিপূর্ণ কর্মসূচিকে কেউ দুবর্লতা মনে করবেন না। এই কর্মসূচিতে বাধা দিলে প্রতিরোধ গড়ে উঠবে। তাই পরিষ্কার করে বলতে চাই, এখন এই পথযাত্রার মধ্য দিয়ে জনগণ সম্পৃক্ত হচ্ছে। এই যাত্রার মধ্য দিয়ে চূড়ান্ত বিজয় অর্জন হবে। এই পথযাত্রার মধ্য দিয়ে আমরা নতুন যাত্রা শুরু করেছি। এই পথযাত্রা আমাদের মুক্তির লড়াই, এটা আমাদের জনগণের অধিকারকে পুনরুদ্ধার করবার লড়াই। গণতন্ত্র পুনরুদ্ধারের ১০ দফা দাবিতে গতকাল সোমবার দুপুর আড়াইটায় ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে যাত্রাবাড়ীর আইডিয়াল স্কুল এন্ড কলেজের কাছে গোল চত্বর থেকে জুরাইনের রেলগেট পর্যন্ত আড়াই কিলোমিটার পথে দেড় ঘণ্টার ‘নীরব পদযাত্রা’ করেছে বিএনপির নেতাকর্মীরা। দুপুর আড়াইটায় পথযাত্রা শুরু হয়ে শেষ হয় বিকাল ৪টা ১০ মিনিটে।
ব্রাক্ষণবাড়িয়া-২ আসনে উকিল আবদুস সাত্তারকে জেতাতে সরকার গোটা নির্বাচনী ব্যবস্থাকেই নিয়ন্ত্রণ করছে বলে অভিযোগ করে তিনি বলেন, সরকারের হাতে ভোট নিরাপদ নয়। সুতরাং এই সরকারের অধীনে কোনো নির্বাচন হতে পারে না। গতকাল সোমবার দুপুরে যাত্রাবাড়ীতে নীরব পথযাত্রা কর্মসূচির প্রাক্কালে তিনি এসব কথা বলেন। পথযাত্রাপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে মহাসচিব ছাড়া দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম ও সদস্য সচিব রফিকুল আলম মজনু বক্তব্য রাখেন।
সরকারকে উদ্দেশ করে তিনি বলেন, আপনাদের হাতে ভোট নিরাপদ কেমন করে? এই যে, ব্রাক্ষণবাড়িয়ায় (ব্রাক্ষণবাড়িয়া-২) আমাদের এমপি সাত্তার সাহেব (উকিল আবদুস সাত্তার) ছিলেন, তিনি পদত্যাগ করলেন। তারপর তিনি নিজে ভুল করে যখন আবার নির্বাচন করতে গেলেন তাকে আমরা বহিষ্কার করে দিয়েছি। এখন তাকে জয়লাভ করানোর জন্য সমস্ত নীতিমালা, নৈতিকতা বাদ দিয়ে ক্ষমতাসীন দল তাদের প্রার্থীকে প্রত্যাহার করেছেন, যে প্রতিদ্ব›দ্বী ছিল স্বতন্ত্র প্রার্থী, যার কোন দল নাই- হাসিব তাকে দুই দিন ধরে পাওয়া যাচ্ছে না, গুম। সাত্তারকে জেতানোর জন্য এখন সমস্ত নির্বাচন ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করে ফেলেছেন। এই হচ্ছে সরকারের নির্বাচনের ব্যবস্থা। এখন আপনারা মাগুরার কথা বলেন। ‘মাগুরার দাদা’ বানিয়েছেন আপনারা ব্রাক্ষণবাড়িয়াকে।
‘নীরব’ পথযাত্রার কারণ ব্যাখ্যা করে বিএনপি মহাসচিব বলেন, আমাদের এই পথযাত্রা গণতন্ত্রের জয়যাত্রা, আমাদের এই পথযাত্রা সভ্যতার জয়যাত্রা, আমাদের এই পথযাত্রা মানুষের অধিকার আদায় করবার জয়যাত্রা, আমাদের এই পথযাত্রা দেশনেত্রী খালেদা জিয়াকে মুক্ত করবার জয়যাত্রা, আমাদের এই পথযাত্রা আমাদের নেতা ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার জয়যাত্রা।
পথযাত্রায় বিএনপির বরকত উল্লহ বুলু, হাবিবুর রহমান হাবিব, কামরুজ্জামান রতন, আজিজুল বারী হেলাল, মীর সরাফত আলী সপু, সাইফুল আলম নিরব, মীর নেওয়াজ আলী, রিয়াজ উদ্দিন নসু, আনিসুর রহমান তালুকদার খোকন, মহানগর বিএনপির ইশরাক হোসেন, নবী উল্লাহ নবীসহ বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতারা অংশ নেন।
পদযাত্রায় অংশ নেয়া কয়েক হাজার নেতাকর্মীর হাতে ছিল ছোট ছোট জাতীয় পতাকা, সাদা পতাকা এবং ১০ দফা দাবিসম্বলিত প্ল্যা-কার্ড। যাত্রাবাড়ীর ব্যস্ততম এই সড়কে পথযাত্রা উপলক্ষে ব্যাপক নেতাকর্মীর উপস্থিতিতে ব্যাপক যানজট সৃষ্টি হয়। এ উপলক্ষে যাত্রাবাড়ী থেকে জুরাইন সড়কে ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়