চট্টগ্রামে ফয়েস লেক বেসক্যাম্প উদ্বোধন

আগের সংবাদ

কাটবে যেসব সংকট : আইএমএফের ৪.৭ বিলিয়ন ডলার ঋণ

পরের সংবাদ

ব্রাহ্মণবাড়িয়া-২ উপনির্বাচন : নিখোঁজ প্রার্থীকে খুঁজে বের করার নির্দেশ ইসির

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ব্রাহ্মণবাড়িয়া-২ (আশুগঞ্জ-সরাইল) আসনের উপনির্বাচনের নিখোঁজ স্বতন্ত্র প্রার্থী আবু আসিফ আহমেদকে উদ্ধারের জন্য মাঠ প্রশাসনকে কঠোর নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একইসঙ্গে ঘটনার তদন্ত করে আগামী ২৪ ঘণ্টার মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে জেলা প্রশাসক, পুলিশ সুপার ও জেলা নির্বাচন কর্মকর্তাকে। গতকাল সোমবার নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের এ নির্দেশনার কথা জানান নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা।
তিনি বলেন, ব্রাহ্মণবাড়িয়ার একজন প্রার্থীকে খুঁজে পাওয়া যাচ্ছে না। এজন্য তদন্ত করতে বলেছি যে আসলে ঘটনাটা কী হয়েছে। তিনি নিখোঁজ কবে হলেন, কীভাবে হলেন এ বিষয়গুলোই। আমরা গণমাধ্যমের মারফত জানতে পাচ্ছি যে তাকে নাকি আটকে রাখা হয়েছে। ঘটনার সত্যতা কতটুকু এটা জানার জন্যই তদন্ত করতে বলেছি। ডিসি, এসপি ও জেলা নির্বাচন কর্মকর্তাকে তদন্ত করে ২৪ ঘণ্টার মধ্যে রিপোর্ট দিতে বলেছি। আগে রিপোর্ট আসুক, তারপর সিদ্ধান্ত।
উল্লেখ্য, আগামী ১ ফেব্রুয়ারি এ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এ আসনের সাবেক সংসদ সদস্য বিএনপি নেতা আব্দুস সাত্তার দলীয় সিদ্ধান্তে পদত্যাগ করলে স¤প্রতি আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। এরপর নির্বাচন কমিশন ভোটের তফসিল দিলে দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে আব্দুস সাত্তার ফের উপনির্বাচনের প্রার্থী হন। এরপর তিনি দল থেকে বহিষ্কার হন। উপনির্বাচনের অন্য তিন প্রার্থীর মধ্যে রয়েছেন- নিখোঁজ আবু আসিফ আহমেদ, জাতীয় পার্টির প্রার্থী আব্দুল হামিদ ভাষানী ও জাকের পার্টির প্রার্থী জহিরুল ইসলাম।
‘৫০-৭০টি আসনে ইভিএমে ভোট’
আগামী জাতীয় নির্বাচনে ৫০ থেকে ৭০টি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ইসি ভোটগ্রহণ করবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা। তিনি বলেন, এক্ষেত্রে হাতে থাকা কতটি মেশিন ব্যবহার উপযোগী আছে তার ওপর নির্ভর করে সিদ্ধান্ত নেয়া হবে। গতকাল নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের এমন তথ্য জানান তিনি। সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএমে ভোটের স্বার্থে দুই লাখ নতুন মেশিন কেনার ও রক্ষণাবেক্ষণের জন্য ৮ হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকার নতুন একটি প্রকল্প নিতে সরকারকে প্রস্তাব করেছিল ইসি। তবে গত ২২ জানুয়ারি আর্থিক সংকটের কারণে সেই প্রকল্প প্রস্তাবটি আপাতত প্রক্রিয়াকরণ না করার সিদ্ধান্ত জানায় সরকার। এক্ষেত্রে চলমান ইভিএম প্রকল্প দিয়েই যতটা সম্ভব আসনে ভোট করার জন্য সিদ্ধান্ত নিয়েছে ইসি। তবে কতটি আসনে এ যন্ত্র ব্যবহার করা যাবে তা এখনো নির্ধারণ করতে পারেনি সংস্থাটি।
এ নিয়ে জানতে চাইলে রাশেদা সুলতানা বলেন, আমাদের হাতে যে সব ইভিএম আছে, তা দিয়েই ভোট করব। করবো না এটা কিন্তু বলিনি। সময় আছে তো অনেক। বর্তমানে দেখা হচ্ছে কতগুলো ইভিএম ভালো আছে। ৫০ থেকে ৭০টি আসনে ইভিএমে ভোট হতে পারে বলে মনে হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়